• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

লিখা হতে পারে দুঃসহ ট্র্যাজেডির লোমহর্ষক গল্প

নারায়ণগঞ্জে অগ্নিঝুঁকিতে থাকা স্থাপনা নিয়ে উদ্বেগ

অগ্নিঝুঁকি ও জননিরাপত্তাহীন বহুতল ভবন ১৩৫টি, মার্কেট ৪২টি, ৭৮টি হাসপাতাল-ক্লিনিক ও ১৬৩টি মসজিদ, রাজউকের তালিকায় আরও ১১৪ ভবন

  তুষার আহমেদ, নারায়ণগঞ্জ

০৬ এপ্রিল ২০২৩, ১৩:৪৬
নারায়ণগঞ্জে অগ্নিঝুঁকিতে থাকা স্থাপনা নিয়ে উদ্বেগ
আগুনের শিখা থেকে বাঁচতে ভবন থেকে ঝাপ দিলেন তরুণী (ফাইল ছবি)

নারায়ণগঞ্জের তল্লায় মসজিদ বিস্ফোরণে ৩৪ জন এবং রূপগঞ্জে হাশেম ফুডের অগ্নিকাণ্ডে ৫৪ জনের প্রাণহানির পরও টনক নড়েনি নারায়ণগঞ্জের সংশ্লিষ্ট কর্তাব্যক্তিদের। এরই মাঝে গত ১৮ মার্চ শহরের নিতাইগঞ্জে একটি শত বছরের পুরনো জরাজীর্ণ ভবনে বিস্ফোরণ থেকে তিনজনের প্রাণহানি ঘটে।

অপর দিকে গত মঙ্গলবার রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের নিষ্ঠুরতাও দেখেছে গোটা দেশ। গতকালের ওই ঘটনার পর নারায়ণগঞ্জে অগ্নি এবং জননিরাপত্তাহীন স্থাপনা নিয়ে নতুন করে উদ্বেগ সৃষ্টি হয়েছে সাধারণ মানুষের মাঝে।

সচেতন মহল বলছেন, শিল্প ও বাণিজ্যিক নগরী নারায়ণগঞ্জের অগ্নিঝুঁকিপূর্ণ বহুতল ভবন কিংবা অন্যান্য স্থাপনাগুলোর বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়ার বিকল্প নেই। অন্যথায় শিল্পাঞ্চল অধ্যুষিত এই জেলায় আবারও ঘটতে পারে প্রাণহানির ঘটনা। লিখা হতে পারে নতুন কোনো দুঃসহ ট্র্যাজেডির লোমহর্ষক গল্প। কর্তাব্যক্তিদের নীরবতার কারণে সেই সম্ভাবনাই এখন জোরালো হচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, শিল্পনগরী নারায়ণগঞ্জে গড়ে উঠা অধিকাংশ কল-কারখানায় নেই পর্যাপ্ত অগ্নিনিরাপত্তা ব্যবস্থা। এছাড়াও জননিরাপত্তাহীন এবং অগ্নিঝুঁকি নিয়েই শহর থেকে শহরতলীতে গড়ে উঠেছে একাধিক আবাসিক ভবন। পাশাপাশি সরকারি-বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, মসজিদ এবং বেশ কয়েকটি মার্কেটও রয়েছে ভয়াবহ ঝুঁকির তালিকায়। তবে তালিকা হলেও এসবের বিরুদ্ধে কার্যকরী ব্যবস্থা নিতে দেখা যায় না সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে।

ফায়ার সার্ভিসের একটি সূত্রের দেয়া তথ্য অনুযায়ী, নারায়ণগঞ্জে অগ্নিঝুঁকি ও জননিরাপত্তাহীন বহুতল ভবনের সংখ্যা ১৩৫টি, মার্কেট ৪২টি, সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক ৭৮টি এবং মসজিদ ১৬৩টি।

অন্য দিকে ১১৪টি ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা করেছে রাজউক। আর সিটি কর্পোরেশনের জরিপে ৪২টি পুরনো ঝুঁকিপূর্ণ ভবন সনাক্ত করা হয়েছে। এর মধ্যে নিতাইগঞ্জের একটি ঝুঁকিপূর্ণ দোতলা ভবনে বিস্ফোরণের পর তা গুড়িয়ে দিয়েছে সিটি করপোরেশন।

অথচ জননিরাপত্তাহীনতা এবং অগ্নিঝুঁকির তালিকায় থাকা বাকি ভবনগুলোর বিরুদ্ধে এখনো নেয়া হচ্ছে না কোনো ব্যবস্থা। ব্যবসায়ীরা বলছেন, ঝুঁকিপূর্ণ ভবনগুলোতে লাল নিশানা টাঙিয়ে চিহ্নিত করতে হবে। উদ্যোগ নিতে হবে সেগুলো অপসারণের। অন্যথায় আবারও ভয়াবহ কোনো ট্র্যাজেডির শঙ্কা থেকেই যায়।

এ দিকে প্রতিটি ঘটনার পরই সরকারের সংশ্লিষ্ট সংস্থা বা প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তাদের গাফলতির কথা ভেসে উঠে মোটা দাগে। ২০২১ সালের ৮ জুলাই রূপগঞ্জের হাশেম ফুডে অগ্নিকণ্ডে ৫৪ জনের প্রাণহানির পর সেই গাফলতিগুলো উঠে এসেছিল জেলা প্রশাসন গঠিত কমিটির তদন্ত প্রতিবেদনে।

প্রতিবেদনে দেখা গেছে, পর্যাপ্ত ফায়ার সেফটি ব্যবস্থা না থাকা স্বত্বেও হাশেম ফুডে দেয়া হয়েছিল বিস্ফোরক ও ফায়ার সেফটির সনদপত্র! এমনকি শিশু শ্রম থাকা স্বত্বেও কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তারাও সেখানে ছাড়পত্র দিয়ে গেছে বছরের পর বছর।

আবার বিল্ডিং কোড না মেনে বহুতল ওই ভবনটি গড়ে তোলা হলেও সে দিকে রহস্যজনক কারণে নজর দেয়নি রাজউক। তা নিয়ে যখন চারিদিকে সমালোচনা চলছিল, তখন নারায়ণগঞ্জে অগ্নিনির্বাপণ ও জননিরাপত্তাহীন বহুতল ভবন এবং বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের তালিকা তৈরি করেছিল নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের তৎকালীন উপ সহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন।

যদিও সেই তালিকার বিষয়ে অবগত নন নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের বর্তমান কর্মকর্তা ফখর উদ্দিন আহাম্মদ। তিনি বলেন, এমন কোনো তালিকা আমার হাতে আসেনি। ইতিপূর্বে কেউ করেছে কিনা- তা আমার জানা নেই।

সচেতন মহল বলছেন, বড় কোন ট্র্যাজেডি ঘটার আগেই সরকারের প্রতিটি দায়িত্বশীল দপ্তরকে ঝুঁকিপূর্ণ স্থাপনাগুলোর বিষয়ে নজরদারি করতে হবে। অন্যথায় আবারও হাসেম ফুড কিংবা রাজধানীর বঙ্গবাজারের মতো ভয়াবহ অগ্নি দুর্ঘটনার আশঙ্কা থেকেই যায়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড