• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুর্গন্ধময় ময়লা অপসারণের দাবিতে এলাকাবাসীর বিক্ষোভ

  এসএম মনির উদ্দিন, টঙ্গী (গাজীপুর)

০৪ এপ্রিল ২০২৩, ১২:১৩
দুর্গন্ধময় ময়লা অপসারণের দাবিতে এলাকাবাসীর বিক্ষোভ
বিক্ষোভরত এলাকাবাসী (ছবি : অধিকার)

গাজীপুরের শিল্পনগরী টঙ্গীর এরশাদ নগর এলাকার ৩নং ব্লকে দুর্গন্ধময় কেন্দ্র অপসারণের দাবিতে বিক্ষোভ করেছে এলাকাবাসী। গতকাল সোমবার দুপুরে স্থানীয় বাসিন্দারা এ কর্মসূচি পালন করেন।

এ সময় দুর্গন্ধময় ময়লার কারণে জনদুর্ভোগ থেকে বাঁচতে ময়লা কেন্দ্রটি অপসারণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানান এলাকাবাসী।

জানা যায়, গত বছর সেপ্টেম্বরে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও গাজীপুর সিটি কর্পোরেশনের যৌথ উদ্যোগে ওই এলাকার ময়লা আবর্জনা থেকে জৈব সার প্রস্তুতকরণ প্রক্রিয়া শুরু করতে এরশাদ নগর ম্যাটেরিয়াল রিকভারী ফ্যাসিলিটি সেন্টার চালু করা হয়।

স্থাপিত ডাস্টবিন সেন্টারের উৎকট দুর্গন্ধে আশপাশের লোকজনের জীবনযাপন দুর্বিষহ হয়ে পরেছে। এই ভোগান্তি নিরসনের দাবি করে গাজীপুর সিটি করপোরেশন কর্তৃপক্ষ ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি বরাবর আবেদন করেও ফল হয়নি বলে অভিযোগ স্থানীয়দের।

স্থানীয় বাসিন্দা মোরশেদ বেগম বলেন, এরশাদ নগর ৩নং ব্লকের এই অংশে কয়েক হাজার মানুষের বসবাস। এখানে ময়লা আবর্জনা থেকে জৈব সার তৈরি করা হয়। সার তৈরিতে ময়লা আবর্জনা পচানো হয় এতে দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। দুর্গন্ধে ঘরে থাকা অসম্ভব হয়ে পড়েছে।

বাসিন্দা সুজন বলেন, ময়লার কারণে সৃষ্ট দুর্গন্ধে আমরা অতিষ্ঠ হয়ে পরেছি। পরিবেশ সম্মতভাবে খাবার গ্রহণ করাও সম্ভব হচ্ছে না।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি প্রজেক্ট ম্যানেজার (এরশাদ নগর এলাকার) মোসলেম উদ্দিন বলেন, আমি আমার কর্তৃপক্ষের আদেশ ছাড়া কোনো বক্তব্য দিতে পারব না।

গাজীপুর সিটি কর্পোরেশনের ৪৯নং ওয়ার্ড কাউন্সিলর ফারুক আহমেদ বলেন, এরশাদ নগর এলাকার বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা ময়লা আবর্জনা বর্তমানে ওই ডাস্টবিনে রাখা হয়। পচনশীল ময়লা থেকে জৈব সার তৈরি করে বিক্রির জন্য ৩নং ব্লকের ওই জায়গাটা ব্যবহার করা হয়েছে। দুর্গন্ধ না ছড়াতে ব্যবস্থা গ্রহণ করা হবে।

গাজীপুর সিটি কর্পোরেশনের সহকারী প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা আরিফুর রহমান বলেন, দুর্গন্ধে পরিবেশ দূষণ যাতে অসহনীয় না হয়, সে জন্য ১/২ দিন পরপর সেখান থেকে ময়লা অপসারণের পর ব্লিসিং পাউডার ছিটানো হয়। এরপরও যদি সমস্যা সৃষ্টি হয় তাহলে সেই বিষয়ে পদক্ষেপ নিতে রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষকে বলা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড