• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

উচ্ছেদ আতংকে ৬১ অবৈধ দখলদার

৭ দিনের মধ্যে স্থাপনা সরানোর নির্দেশ 

  কাজী শাহরিয়ার রুবেল, আমতলী (বরগুনা)

০১ এপ্রিল ২০২৩, ১৫:০৩
উচ্ছেদ আতংকে ৬১ অবৈধ দখলদার

বরগুনার আমতলী উপজেলার আঠারোগাছিয়া ইউনিয়নের গাজীপুর বন্দরের বন্যা নিয়ন্ত্রন বাঁধের জমি ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতিসহ ৬১ জন প্রভাবশালী ব্যক্তিরা অবৈধভাবে দখল করে ঘর নির্মাণ করে ওই ঘরগুলো অধিক মূল্যে অন্যাত্র বিক্রি করার অভিযোগ রয়েছে।

বরগুনা পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ওই অবৈধ ঘরগুলো উচ্ছেদের জন্য নোটিশ দিয়েছেন।

নোটিশ প্রাপ্তির ৭ কার্যদিবসের মধ্যে দখলদারদের অবৈধ ঘর সরিয়ে নিতে নির্দেশ দেয়া হয়েছে। এতে আতংকিত হয়ে পড়েছে ওই সকল দখলদাররা।

জানা গেছে, অর্ধশত বছর পুর্বে স্থাপিত গাজীপুর বন্দরটি আমতলী উপজেলার একটি ঐহিত্যবাহী বাজার হিসেবে পরিচিত। ওই বন্দরটির তিন পাশে পানি উন্নয়ণ বোর্ড (পাউবো) নির্মিত বন্যা নিয়ন্ত্রন বাঁধ রয়েছে। ওই বাঁধের জমি অবৈধভাবে আঠারোগাছিয়া ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি সালাম সোহেল মোল্লা, তার বড় ভাই স্থানীয় প্রভাবশালী সাবেক ইউপি সদস্য শাহ আলম মোল্লা, কবির মুসুল্লী, নুর-আলম হাওলাদার, বিমল বাবু, ফোরকান মিয়া, মহসিন, মাওলানা আবু বক্করসহ ৬১জন ব্যক্তিরা অবৈধভাবে দখল করে ঘর নির্মাণ করেছেন।

এরই মধ্যে বরগুনা পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কর্তৃপক্ষ সরেজমিনে পরিদর্শন করে ওই বন্দরের ৬১ অবৈধ দখলদারদের নামসহ ঘরের তালিকা তৈরি করে ওই অবৈধ সকল দখলদারদের ঘর উচ্ছেদ করতে গত রবিবার (২৬ মার্চ) নোটিশ প্রদান করেছেন। নোটিশ প্রাপ্তির ৭ কার্যদিবসের মধ্যে অবৈধ দখলদারদের ঘরগুলো সরিয়ে নিতে নির্দেশ দেয়া হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, গাজীপুর বন্দরের বন্যা নিয়ন্ত্রন বাঁধের উপরে সারি সারি অবৈধ স্থাপনা নির্মাণ করা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক স্থাণীয়রা অভিযোগ করেন, নোটির প্রাপ্তির পরেও প্রভাবশালী দখলদাররা তাদের অবৈধ ঘর সরিয়ে নিতে কোনো উদ্যোগ নিচ্ছে না। এলাকাবাসীরা দ্রুত অবৈধ দখলদারদের উচ্ছেদ করে বন্যা নিয়ন্ত্রন বাঁধটি দখলমুক্ত করার দাবী জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় কয়েকজন অভিযোগ করে বলেন, আঠারোগাছিয়া ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি সালাম সোহেল মোল্লা ও তার বড় ভাই শাহ আলম মোল্লা প্রভাবখাটিয়ে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সরকারী জমি দখল করে ১৩টি ঘর নির্মাণ করে ওই ঘরগুলো তারা দুই থেকে সর্বোচ্চ পাঁচ লক্ষ টাকায় অন্যাত্র বিক্রি করে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছেন। তাদের ভয়ে কেউ মুখ খুলতে সাহস পাচ্ছে না।

আঠারোগাছিয়া ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি সোহেল সালাম মোল্লা পাউবোর জমি অবৈধভাবে দখল করে ঘর তুলে বিক্রি করার কথা তিনি অস্বীকার করে বলেন, আমাদের জমির উপড় দিয়ে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ করেছে (পাউবো)। আমাদের জমির সামনের মুখশা হিসেবে ওই জমিতে আমি ও আমার বড় ভাই শাহ আলম মোল্লা ঘর তুলেছি।

তিনি আরও বলেন, ওই ঘরগুলো অন্যাত্র বিক্রি করে মোটা অংকের টাকা হাতিয়ে নেওয়ার বিষয়টি সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট। তবে উচ্ছেদের নোটিশ পেয়েছি। সরকারের প্রয়োজন হলে জমি ছেঁড়ে দিবো।

বরগুনা পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী সৌরভ বলেন, পাউবোর সরকারী জমি দখল করে অবৈধভাবে ৬১টি ঘর নির্মাণ করা হয়েছে। দখলদারদের তালিকা করে ঘর উচ্ছেদ করতে নোটিশ প্রদান করা হয়েছে। ওই ঘর যারা তুলেছেন নোটিশ প্রাপ্তির ৭ দিনের মধ্যে তারা ওই ঘর ভেঙে জায়গা খালি না করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড