• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

১০ দফা দাবিতে ইপিজেড শ্রমিকদের সড়ক অবরোধ 

  রাকিব হাসনাত, পাবনা

২৮ মার্চ ২০২৩, ১১:৪৩
১০ দফা দাবিতে ইপিজেড শ্রমিকদের সড়ক অবরোধ 
সড়কে বিক্ষোভরত ইপিজেড শ্রমিকরা (ছবি : অধিকার)

পাবনার ঈশ্বরদী ইপিজেডে ১০ দফা দাবি আদায়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করছেন নাকানো ইন্টারন্যাশনাল লিমিটেড কারখানার শ্রমিকেরা। গতকাল সোমবার (২৭ মার্চ) সকাল থেকে দুপুর দুইটা পর্যন্ত প্রতিষ্ঠানের সামনে তারা বিক্ষোভ করেন।

এ সময় দাবি বাস্তবায়ন না হওয়ায় কর্মবিরতি চালিয়ে যাওয়ার ঘোষণা দেওয়া হয়.০

শ্রমিকদের অভিযোগ- নাকানোর বর্তমান দোভাষী ও অ্যাডমিন এক্সিকিউটিভ অফিসার সুইটি আকতার প্রতিষ্ঠানে যোগদানের পর শ্রমিকদের নানাভাবে নির্যাতন ও অশালীন আচরণ করে আসছেন। এই দোভাষীর অপসারণসহ ১০ দফা দাবি আদায়ে প্রায় দেড় হাজার নারী শ্রমিক সকালে কারখানা ঘেরাও করেন। সেখানে তারা বিক্ষোভ করেন।

শ্রমিকেরা অভিযোগ করেন, সুইটি আকতার কথায় কথায় শ্রমিকদের মারধর করেন, শুক্রবার ছুটির দিন হলেও ওভারটাইম করাতে বাধ্য করেন। অন্য প্রতিষ্ঠানে প্রতি ঘণ্টা ওভারটাইম ৪২ টাকা নির্ধারণ করা হলেও অনিয়মিত শ্রমিকদের ২৬ টাকা ৯০ পয়সা ও নিয়মিত শ্রমিকদের ৩৫ টাকা করে দেওয়া হয়। কোনো নারীর বিয়ে ঠিক হলে কিংবা কারও কোনো স্বজন মারা গেলেও দোভাষী ছুটি দেন না। কেউ কাজে কোনো ভুল করলে ৫০০ থেকে ১০০০ টাকা জরিমানা করা হয়।

সুইটি আকতার নারী শ্রমিকদের সঙ্গে অশালীন আচরণ করেন। মাতৃত্ব কালীন ছুটি না দিয়ে নারীদের চাকরিচ্যুত করা হয়। যিনি প্রতিবাদ করেন, তাঁকেও চাকরিচ্যুত করা হয়। দোভাষী অপসারণ না হওয়া পর্যন্ত শ্রমিকেরা কাজে যোগ দেবেন না বলে জানান আন্দোলনরত শ্রমিকেরা।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক কারখানার এক কর্মকর্তা বলেন, ওই কারখানার প্রায় ১ হাজার ৫০০ শ্রমিক কাজে যোগ না দিয়ে আন্দোলনে নেমেছেন। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) ঈশ্বরদীর নির্বাহী পরিচালক আনিসুর রহমান বলেন, দোভাষী সুইটি আকতারের বিরুদ্ধে শ্রমিকদের অভিযোগের বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হবে।

এ বিষয়ে নাকানোর অ্যাডমিন অফিসার মেহেদী হাসানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। আমরা ইতিমধ্যে বিষয়টি নিয়ে মিটিং করেছি। আশা করছি অল্প সময়ের মধ্যেই সমস্যার সমাধান হয়ে যাবে।

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অরবিন্দ সরকার বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড