• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মসজিদের সামনে থেকে খোয়া গেল পা হারানো রশিদের ইজিবাইক

  আব্দুর রউফ রুবেল, গাজীপুর

২৪ মার্চ ২০২৩, ১৫:০৭
মসজিদের সামনে থেকে খোয়া গেল পা হারানো রশিদের ইজিবাইক
ইজিবাইক চুরি হওয়ায় সর্বস্বান্ত পা হারানো প্রতিবন্ধী যুবক আব্দুর রশিদ (ছবি : অধিকার)

পরিবার নিয়ে খেয়ে পরেই ভাল চলছিল পা হারা শারীরিক প্রতিবন্ধী আব্দুর রশিদের (২৪)। গতকাল বৃহস্পতিবার (২৩ মার্চ) বিকালে আসরের নামাজ পড়ার জন্য শ্রীপুরের মাওনা চৌরাস্তা পুকুরপাড় জামে মসজিদ যান তিনি। এরপর নামাজ পড়ে এসে দেখেন মসজিদের সামনে থেকে তার জীবিকা নির্বাহের একমাত্র বাহনটিকে কে বা কারা চুরি করে নিয়ে গেছে।

জীবিকা নির্বাহের একমাত্র অবলম্বন ইজিবাইকটি চুরি হওয়ার পর থেকে এখন তিনি চোখে মুখে অন্ধকার দেখছেন।

আব্দুর রশিদ গাজীপুরের শ্রীপুর পৌরসভার তাজুর বাড়িতে সপরিবারে ভাড়া থেকে ইজিবাইক চালিয়ে জীবিকা নির্বাহ করতেন। তিনি সুনামগঞ্জের ছাতক উপজেলার নোয়াকোট গ্রামের শফিক মিয়ার ছেলে।

আব্দুর রশিদ জানান, শৈশবে নৌকাযোগে নানাবাড়িতে বেড়াতে যাচ্ছিলেন। ওই সময় বাম পা নৌকার ইঞ্জিনে লেগে গুরুতর আহত হন। শেষমেশ পা কেটে ফেলতে হয়। বয়স বাড়ার সাথে সাথে পরিবারকে সহযোগিতার জন্য বাড়ির কাছে চা বিক্রি শুরু করেন। বাড়ির পাশেই পাথর ভাঙ্গার কারখানা। পাথর শ্রমিক এবং এ শিল্পের সাথে সংশ্লিষ্টরাই ছিল তার চা দোকানের ভোক্তা। নানা কারণে বাড়ির পাশের পাথর ভাঙ্গার কারখানাটি বন্ধ হয়ে যায়। উপায়ন্তর না দেখে সপরিবারে গাজীপুরের শ্রীপুর পৌরসভার তাজুল ইসলাম তাজুর বাড়িতে ভাড়ায় উঠেন। বছর খানেক আগে প্রতিবেশীদের পরামর্শে ৯০ হাজার টাকায় একটি ইজিবাইক কেনেন। আড়াই মাসের মাথায় ইজিবাইকের ব্যাটারি সমস্যা দেখা দেয়। আবারও প্রতিবেশীদের পরামর্শে স্থানীয় একটি বেসরকারি উন্নয়ন সংস্থা থেকে ৬০ হাজার টাকা ঋণ নেন। ১৫০০ টাকা সাপ্তাহিক কিস্তির বিপরীতে ওই টাকায় ব্যাটারি সচল করে ইজিবাইক নিয়ে আবারও রাস্তায় নামেন। ইজিবাইকের উপার্জনে পরিবারের ভরনপোষনসহ ঋণের কিস্তি পরিশোধ করে আসছিলেন।

এরই মধ্যে বৃহস্পতিবার (২৩ মার্চ) ইজিবাইকটি চুরি হওয়ায় এখন তার মাথায় আকাশ ভেঙে পড়েছে বলে অভিব্যক্তি প্রকাশ করেন তিনি। ইজিবাইক চুরির বর্ণনা দিতে গিয়ে বলেন, ঘটনার দিন বিকালে আসরের নামাজ আদায়ের জন্য শ্রীপুরের শিল্পাঞ্চল হিসেবে পরিচিত মাওনা চৌরাস্তা পুকুরপাড় জামে মসজিদের সামনে ইজিবাইকটি রেখে মসজিদে প্রবেশ করেন। নামাজ শেষে বাইরের এসে দেখেন ইজিবাইকটি নেই। জীবিকা নির্বাহের একমাত্র সম্বল হারিয়ে আব্দুর রশীদ কোনো উপায় খোঁজে পাচ্ছে না। বিভিন্ন জায়গায় তার ইজিবাইকটি খোঁজে বেড়াচ্ছেন।

স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়ী বিল্লাল হোসেন বলেন, আফসোস পা হারানো লোকটা তার জীবিকার সম্বল হারিয়েছে। আমাদের সমাজের বিত্তবানগণ এগিয়ে আসলে হয়তো বা সে সপরিবারে আগের মতো জীবিকা নির্বাহ করতে পারবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড