• শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

দোহাজারী পৌরসভায় পৌর নির্বাহী কর্মকর্তা যোগ দিবেন কবে?

  মো. কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ (চট্টগ্রাম)

২২ মার্চ ২০২৩, ১৫:৩৭
দোহাজারী পৌরসভায় পৌর নির্বাহী কর্মকর্তা যোগ দিবেন কবে?

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী ইউনিয়নকে পৌরসভায় উন্নীত করে ২০১৭ সালের ১১ মে গেজেট প্রকাশ করে সরকার। আনুষ্ঠানিকভাবে পৌরসভার কার্যক্রম শুরুর পর থেকে উপজেলা নির্বাহী অফিসার পদাধিকারবলে পৌরসভার প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করছেন।

পৌরসভার প্রতিষ্ঠালগ্ন থেকে অদ্যাবধি দোহাজারী পৌরসভায় পদায়ন করা হয়নি পূর্ণকালীন সচিব। স্থায়ীভাবে কোনো সচিব পদায়িত না থাকায় দোহাজারী পৌরসভার যাবতীয় কার্যক্রম ব্যাহত হচ্ছে। পূর্ণকালীন সচিব না থাকায় অদ্যাবধি দোহাজারী পৌরসভার ট্যাক্স এসেসমেন্ট করা সম্ভব হয়নি।

ফলে পৌরসভা তার পর্যাপ্ত আয় থেকে বঞ্চিত হচ্ছে। এছাড়া জন্ম নিবন্ধন, জাতীয়তা সনদ, ওয়ারিশ সনদ, ট্রেড লাইসেন্সসহ সকল প্রকার নাগরিক সেবা প্রদানেও কালক্ষেপণ হচ্ছে।

জানা যায়, ২০২০ সালের ৯ আগস্ট স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপ সচিব জনাব মোহাম্মদ ফারুক হোসেন সাক্ষরিত একটি অফিস আদেশ জারি করে স্থানীয় সরকার বিভাগের পৌর-১ শাখা।

যাতে উল্লেখ করা হয়, পুনরাদেশ না দেয়া পর্যন্ত চট্টগ্রাম জেলার চন্দনাইশ পৌরসভায় কর্মরত পৌর সচিব জনাব মোহাম্মদ মহসিন-কে নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে চট্টগ্রাম জেলার দোহাজারী পৌরসভায় পৌর সচিব এর অতিরিক্ত দায়িত্ব প্রদান করা হলো।

ওই অফিস আদেশ জারির পর থেকে দোহাজারী পৌরসভার সচিব (বর্তমানে পৌর নির্বাহী কর্মকর্তা) হিসেবে অতিরিক্ত দায়িত্ব পালন করছেন চন্দনাইশ পৌরসভার পৌর নির্বাহী কর্মকর্তা জনাব মোহাম্মদ মহসিন। 'ক' শ্রেণির চন্দনাইশ পৌরসভার দাপ্তরিক কাজের চাপে দোহাজারী পৌরসভায় তিনি পর্যাপ্ত সময় দিতে না পারায় কালক্ষেপণের ফলে দোহাজারী পৌরসভার ট্রেড লাইসেন্স, জন্ম নিবন্ধন, জাতীয়তা সনদ, ওয়ারিশ সনদ সহ সকল প্রকার নাগরিক সেবাপ্রার্থী জনসাধারণকে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। এতে জনমনে বিরাজ করছে চরম অসন্তোষ।

পৌরসভার জনসাধারণের দুর্ভোগ লাঘব-কল্পে স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ ও সকল শ্রেণি-পেশার নাগরিকগণের দাবির প্রেক্ষিতে দোহাজারী পৌরসভায় পূর্ণকালীন পৌর নির্বাহী কর্মকর্তা পদায়নের জন্য দোহাজারী পৌরসভার সাবেক প্রশাসক সাদিয়া ইসলাম এবং নাছরীন আক্তার তাঁদের নিজ নিজ মেয়াদকালে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে লিখিত আবেদন ও নানা চেষ্টা তদবির করেন বলে জানা গেছে।

অবশেষে দোহাজারী পৌরসভায় শূন্য পদে পূর্ণকালীন পৌর নির্বাহী কর্মকর্তা পদায়ন করে ২০২৩ সালের ২৯ জানুয়ারি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপ সচিব জনাব মো. আব্দুর রহমান সাক্ষরিত একটি অফিস আদেশ জারি করে স্থানীয় সরকার বিভাগের পৌর-১ শাখা।

যাতে উল্লেখ করা হয়, পুনরাদেশ না দেয়া পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়া জেলার ব্রাহ্মণবাড়িয়া পৌরসভায় কর্মরত পৌর নির্বাহী কর্মকর্তা জনাব মো. সামছুদ্দিন-কে চট্টগ্রাম জেলার দোহাজারী পৌরসভায় বদলি করা হলো।

ওই অফিস আদেশে আরও উল্লেখ করা হয়, উল্লিখিত কর্মকর্তা আগামী ০৮/০২/২০২৩ খ্রি. তারিখের মধ্যে বদলিকৃত কর্মস্থলে যোগদান করবেন। অন্যথায় তিনি আগামী ০৯/০২/২০২৩ খ্রি. তারিখে বর্তমান কর্মস্থল হতে তাৎক্ষণিক অবমুক্ত (Stand Released) বলে গণ্য হবেন।

সেই অফিস আদেশ জারির পর প্রায় দুই মাস পেরিয়ে গেলেও তিনি নতুন কর্মস্থল দোহাজারী পৌরসভায় যোগদান করেননি। কবে নাগাদ যোগদান করবেন তাও নিশ্চিত করে বলতে পারছেন না কেউ। পৌরসভা কর্তৃক প্রদেয় যাবতীয় নাগরিক সেবা নিশ্চিত-কল্পে এবং পৌরসভার টেকসই উন্নয়নের স্বার্থে দোহাজারী পৌরসভায় স্থায়ীভাবে পূর্ণকালীন পৌর নির্বাহী কর্মকর্তা পদায়ন করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছেন স্থানীয় সচেতন মহল।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড