• রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘাতক বাস মালিকের নামে মামলা, ঘটনাস্থলে তদন্ত কমিটি

  এস. এম. রাসেল, মাদারীপুর

২১ মার্চ ২০২৩, ১৩:৩৭
ঘাতক বাস মালিকের নামে মামলা, ঘটনাস্থলে তদন্ত কমিটি

মাদারীপুর জেলার শিবচরের পদ্মাসেতুর এক্সপ্রেসওয়ের কুতুবপুর এলাকায় গত রবিবার সকালে ইমাদ পরিবহনের একটি যাত্রীবাহী বাসে খাদে পড়ে ১৯ জন নিহতের ঘটনায় বাস কর্তৃপক্ষকে অভিযুক্ত করে শিবচর থানায় মামলা করেছেন হাইওয়ে পুলিশ।

রবিবার গভীর রাতে শিবচর হাইওয়ে থানার সার্জেন্ট জয়ন্ত সরকার বাদী হয়ে মামলাটি দায়ের করেন। সড়ক পরিবহন আইন ২০১৮ এর ৯৮/৯৯/১০৫/১০৬(১) ধারার অপরাধ উল্লেখ করে মামলাটি রুজু করা হয়।

দুর্ঘটনায় কবলিত বাসটির কোনো ফিটনেস সার্টিফিকেট দেখাতে পারেননি বলে জানিয়েছেন হাইওয়ে থানার ওসি আবু নাঈম মোফাজ্জেল হক। এ ঘটনায় মাদারীপুর জেলা প্রশাসন চার সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে ঘটনার দিনেই।

পরবর্তী দুই কার্যদিবসের মধ্যে তাদের দুর্ঘটনার কারণ ও ঘটনায় দায়ী চিহ্নিত করার নির্দেশ দেয়া হয়। তদন্ত কার্যক্রম বাস্তবায়নের জন্য সোমবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করে তদন্ত কমিটির সদস্যরা। দুই কার্যদিবসের মধ্যে তারা তদন্ত প্রতিবেদন জমা দিবেন বলে জানা যায়।

পুলিশ সূত্রে জানা যায়, রবিবার ভোররাতে খুলনা থেকে যাত্রী নিয়ে ইমাদ পরিবহনের একটি বাস (ঢাকা-মেট্রো-ব-১৫-৩৩৪৮) ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে। বাসটি গোপালগঞ্জ বাসস্টান্ড থেকে আরও ১৫/১৬ জন যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করে। পদ্মাসেতুর এক্সপ্রেসওয়ের শিবচরের কুতুবপুর সীমানা এলাকায় আসলে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে এক্সপ্রেস হাইওয়ের নীচের পরে আন্ডারপাসের গাইড ওয়ালের সাথে ধাক্কা লেগে দুমড়ে-মুচড়ে যায়। ঘটনাস্থলেই গাড়ির মধ্য থেকে ১৪ জনের মরদেহ উদ্ধার করা হয়। শিবচর হাসপাতালে তিনজন এবং ঢাকাতে দুইজন মোট আরও পাঁচজন মারা যায়।

রবিবার বিকালে নিহতের পরিবারের কাছে লাশ হস্তান্তর করে এবং জেলা প্রশাসনের পক্ষ থেকে লাশ দাফনের জন্য ২৫ হাজার টাকা দেয়া হয়। আহতদের চিকিৎসার জন্য পাঁচ হাজার করে টাকা দেয়া হয়। রবিবার রাত একটার দিকে শিবচর হাইওয়ে থানার সার্জেন্ট জয়ন্ত সরকার বাদী হয়ে গোপালগঞ্জের ইমাদ পরিবহনের মালিক সাব্বির হোসেনকে আসামি করে শিবচর থানায় একটি মামলা দায়ের করেন।

সড়ক পরিবহন আইন ২০১৮ এর ৯৮/৯৯/১০৫/১০৬(১) ধারার অপরাধ উল্লেখ করে মামলাটি রুজু করা হয়। দুর্ঘটনায় কবলিত বাসটির কোনো ফিটনেস সার্টিফিকেট দেখাতে পারেননি বলে জানিয়েছেন হাইওয়ে থানার ওসি আবু নাঈম মোফাজ্জেল হক।

এ ঘটনায় ওইদিনেই জেলা প্রশাসন চার সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে। দুই কার্যদিবসের মধ্যে তাদের দুর্ঘটনার কারণ ও ঘটনায় দায়ী চিহ্নিত করার নির্দেশ দেয়া হয়। তদন্ত কার্যক্রম বাস্তবায়নের জন্য সোমবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করে তদন্ত কমিটির সদস্যরা। দুই কার্যদিবসের মধ্যে তারা তদন্ত প্রতিবেদন জমা দিবেন বলে জানা যায়। মাদারীপুর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পল্লব কুমার হাজরার নেতৃত্বে সোমবার সকালে ৪ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির সদস্য মাদারীপুর অতিরিক্ত পুলিশ সুপার মনিরুজ্জামান ফকির(পিপিএম), বুয়েটের সহকারী অধ্যাপক শাহনেওয়াজ হাসানাত-ই-রাব্বি, মাদারীপুর বিআরটিএর সহকারী পরিচালক মোহাম্মদ নুরুল হোসেন ছাড়াও বুয়েটের একটি প্রতিনিধি দল কার্যক্রম শুরু করেছে।

কমিটির সদস্যরা প্রত্যক্ষদর্শী, স্থানীয় দোকানদারসহ অনেকের সাথে কথা বলেন। এছাড়াও কমিটির সদস্যরা দুর্ঘটনায় কবলিত বাস, হাসপাতালসহ বিভিন্ন স্থান পরিদর্শন করেন। দুই কর্ম দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়া হবে বলেও জানান তারা।

শিবচর হাইওয়ে পুলিশের ওসি আবু নাঈম মোফাজ্জেল হক বলেন, গাড়িটিতে তুলনামূলক যাত্রী বেশি ছিল। প্রতিটি আসন ও সামনের ইঞ্জিনের কাভারের যাত্রী মিলিয়ে ধারণ ক্ষমতার বেশি যাত্রী ছিল। হাইওয়ে থানার পক্ষ থেকে মালিককে প্রধান আসামি করে মামলা দেয়া হয়েছে।

শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আনোয়ার হোসেন বলেন, হাইওয়ে থানার সার্জেন্ট জয়ন্ত সরকার বাদী একটি অভিযোগ দায়ের করেন। সেই অভিযোগটি আমলে নিয়ে ইমাদ পরিবহনের মালিককে আসামি করে মামলা হয়েছে। তদন্ত শেষে ব্যবস্থা নেয়া হবে।

মাদারীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও তদন্ত কমিটির প্রধান পল্লব কুমার হাজরা বলেন, তারা ঘটনাস্থল পরিদর্শন করে বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ করেছেন। তদন্তের স্বার্থে এখনো বিস্তারিত বলা যাচ্ছে না। আগামীকাল দুই কার্যদিবস হবে। আশা করা যায় কালকে তদন্ত প্রতিবেদন জমা দিতে পারবেন তারা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড