• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিপন্ন প্রজাতির চিতা বিড়ালের জোড়া বাচ্চা অবমুক্ত

  শিব্বির আহমদ রানা, বাঁশখালী (চট্টগ্রাম)

১৯ মার্চ ২০২৩, ১৬:১০
বিপন্ন প্রজাতির চিতা বিড়ালের জোড়া বাচ্চা অবমুক্ত
বিপন্ন প্রজাতির চিতা বিড়ালের জোড়া বাচ্চা (ছবি : অধিকার)

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার প্রধান সড়ক থেকে প্রায় এক কিলোমিটার দূরে পৌরসভার স্থানীয় উত্তর জলদী লস্কর পাড়া এলাকায় একটি ঝোপের মধ্যে বিপন্ন প্রজাতির একজোড়া চিতা বিড়ালের বাচ্চা অবমুক্ত করা হয়েছে।

আজ রবিবার (১৯ মার্চ) সকালে চিতা বিড়ালের জোড়া বাচ্চা ওই এলাকার লস্কর পাড়ার স্থানীয় কবরস্থানের ঝোপের মধ্যে তাদের মায়ের কাছে ফিরিয়ে দিতে অবমুক্ত করেছেন জলদী বনবিটের লোকজন।

জলদী বনবিটের বন্যপ্রাণী রক্ষক মো. নেজামুল ইসলাম বিষয়টি জানিয়েছেন।

বন্যপ্রাণী রক্ষক মো. নেজামুল ইসলাম বলেন, গতকাল স্থানীয়রা পৌরসভার উত্তর জলদী লস্কর পাড়া এলাকার একটি কবরস্থানের ঝোপঝাড় পরিষ্কার করতে গিয়ে চিতা বিড়ালের জোড়া বাচ্চা দেখে তা সেখান থেকে নিয়ে আসেন বাড়িতে। স্থানীয়রা বিষয়টি আমাদের জানান। পরে আমরা বিষয়টি বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার মো. সাইদুজ্জামান চৌধুরীকে জানালে তিনি বাচ্চা দুটিকে তাদের মায়ের কাছে ফিরিয়ে দিতে বললে পরে আমরা ওই স্থানে বাচ্চা দুটি ছেড়ে দিই।

বনবিভাগ সূত্রে জানা যায়, চিতা বিড়াল হচ্ছে ফেলিডি পরিবারের আকারে ছোট ও প্রায় পোষা বিড়ালের সমান একটি স্তন্যপায়ী প্রাণী। এটির ইংরেজি নাম Leopard cat এবং বৈজ্ঞানিক নাম Prionailurus bengalensis। ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের রক্ষিত বন্যপ্রাণীর তালিকার তফসিল-১ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত। চিতা বিড়াল আকারে ছোট ও প্রায় পোষা বিড়ালের সমান হলেও এদের পা দীর্ঘ। ছেলে ও মেয়ে বিড়ালের মধ্যে চেহারার ভিন্নতা পরিলক্ষিত হয় এবং ছেলের ওজন মেয়ের তুলনায় বেশি। চিতা বিড়াল বাংলাদেশ ছাড়াও ভুটান, ভারত, মায়ানমার, নেপাল, চীন, পাকিস্তান, আফগানিস্তান, রাশিয়া, উত্তর ও দক্ষিণ কোরিয়ায় পাওয়া যায়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড