• বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩, ৯ চৈত্র ১৪২৯  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভ্রাম্যমাণ ফিলিং স্টেশনে গ্যাসের রমরমা কারবার! 

যে কোনো সময় দুর্ঘটনার শঙ্কা

  শিব্বির আহমদ রানা, বাঁশখালী (চট্টগ্রাম)

১৭ মার্চ ২০২৩, ১৫:১৭
ভ্রাম্যমাণ ফিলিং স্টেশনে গ্যাসের রমরমা কারবার! 
ভ্রাম্যমাণ ফিলিং স্টেশন থেকে গ্যাস সরবরাহ করা হচ্ছে (ছবি : অধিকার)

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার চেচুরিয়া বিল এলাকার প্রধান সড়কের পাশে কাভার্ডভ্যানে ভ্রাম্যমাণ ফিলিং স্টেশনের মাধ্যমে সিএনজি অটোরিকশাসহ বিভিন্ন যানবাহনে গ্যাস বিক্রির অভিযোগ পাওয়া গেছে শামান্তা মোবাইল সি.এন. জি ফিলিং স্টেশন লিমিটেড নামে এক প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

স্থানীয় একটি প্রভাবশালী সিন্ডিকেট কাভার্ডভ্যানে করে সিএনজি-ভর্তি সিলিন্ডার (রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস) নিয়ে এসে ঐ স্থান থেকে খুচরা হিসেবে দীর্ঘদিন ধরে বিক্রি করছে। উপজেলা প্রশাসনের বেশ কয়েকবার ভ্রাম্যমাণ অভিযানে ওই প্রতিষ্ঠানটি জরিমানা গুনলেও কোন অদৃশ্য কারণে বন্ধ হচ্ছে না তা নিয়ে ব্যাপক গুঞ্জন সচেতন মহলের।

ভ্রাম্যমাণ কার্ভাডভ্যানে গ্যাস বিক্রির ফলে যে কোনো সময় ঘটে যেতে পারে বড় দুর্ঘটনা। এ নিয়ে স্থানীয়রা থাকেন নানা আতংকে।

সরেজমিনে দেখা যায়, গ্যাস নিতে আসা সিএনজি অটোরিকশাসহ বিভিন্ন যানবাহন সড়কের ওপর দীর্ঘ লাইন দিয়ে দাঁড়িয়ে আছে। বেশ কয়েকবার ঐ ফিলিং স্টেশনে অভিযান পরিচালনা করে চট্টগ্রাম বিস্ফোরক অধিদপ্তর। ওই ফিলিং স্টেশনকে কার্ভাডভ্যানে অবৈধভাবে গ্যাস ব্যবসার দায়ে কয়েকবার জরিমানা করা হলেও অদৃশ্য কারণে বন্ধ হয়নি।

বিস্ফোরক অধিদপ্তর ও প্রশাসনের ঐ নির্দেশ অমান্য করে কাভার্ড ভ্যানে সিলিন্ডার ভর্তি করে এই অবৈধ গ্যাস ব্যবসা চলে আসছে দাপটের সাথে।

শামান্তা ফিলিং স্টেশন সংশ্লিষ্ট পার্টনার শাহ্ নেওয়াজ নামের এক ব্যক্তিকে ফোন দিলে দৈনিক অধিকার কে বলেন, আমি অনুমোদন নিয়ে কাজ করছি। অনুমোদন না থাকলে কি কাজ করা যায়। তাছাড়া সারাদেশে পাঁচ হাজারের অধিক প্রতিষ্ঠান ভ্রাম্যমাণ কার্ভাডভ্যানে গ্যাস বিক্রি করছে।

বাঁশখালী ফায়ার সার্ভিস স্টেশন অফিসার ইনচার্জ মো. আযাদুল ইসলাম বলেছেন, প্রোপার হ্যান্ডেলিং যদি না হয় তাহলে এখান থেকে বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে। কার্ভাডভ্যানে ভ্রাম্যমাণভাবে গ্যাস বিক্রি খুবই ঝুঁকিপূর্ণ। ওই স্টেশনটি আমরা গিয়ে সরেজমিনে দেখে আসবো।

চট্টগ্রামের বিস্ফোরক পরিদর্শক মো. তোফাজ্জল হোসেন মুঠোফোনে দৈনিক অধিকারকে বলেন, শামান্তা মোবাইল ফিলিং স্টেশনে গত বৃহস্পতিবার (১৬ মার্চ) সাখাওয়াত হোসেন নামে আমাদের এক কর্মকর্তা অভিযান পরিচালনা করতে গিয়েছে। তিনি আসলে বিস্তারিত জানতে পারবো। ওই প্রতিষ্ঠানটি অনুমোদিত কি-না জানতে চাইলে তিনি ফোন কেটে দেন।

এলাকাবাসীর নিরাপত্তার স্বার্থে এ দিকে স্থানীয় সচেতন লোকজন ভ্রাম্যমাণ কার্ভাডভ্যানে ঝুঁকিপূর্ণভাবে গ্যাস বিক্রি বন্ধে অতিদ্রুতই ব্যবস্থা নেওয়ার জন্য কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড