• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

গাজীপুরে সাফারি পার্কে বাঘিনী অসুস্থ

  আব্দুর রউফ রুবেল, গাজীপুর

১৫ মার্চ ২০২৩, ১৪:৪৮
গাজীপুরে সাফারি পার্কে বাঘিনী অসুস্থ
সাফারি পার্কে অসুস্থ বাঘিনী (ছবি : অধিকার)

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একটি বাঘিনী প্রায় দুই মাস যাবত অসুস্থ রয়েছে। অসুস্থতার কারণ বয়সজনিত বলে জানিয়েছেন বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল ঢাকার বন সংরক্ষক ও প্রকল্প পরিচালক ইমরান আহমেদ।

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল ঢাকার বন সংরক্ষক ও প্রকল্প পরিচালক ইমরান আহমেদ জানান, গত সোমবার (১৩ মার্চ) পার্কে গিয়ে বাঘিনীটিকে দেখে এসেছি। দেশের প্রাণী চিকিৎসকদের উচ্চ পর্যায়ের একটি দলের চিকিৎসকদের পরামর্শে বাঘিনীটিকে নিবিড় পর্যবেক্ষণে চিকিৎসা দেওয়া হচ্ছে।

বাঘিনীটি অসুস্থতার বেশিরভাগ কারণ হল বয়সজনিত। এর বয়স বেশি হওয়ায় অনেকগুলো শারীরিক সমস্যা দেখা দিয়েছে বলে চিকিৎসকেরা পার্ক কর্তৃপক্ষকে অবহিত করেছেন। অসুস্থতার শুরু থেকে বাঘিনী খাবার গ্রহণ কমিয়ে দেয়। পরে এক পর্যায়ে খাবার গ্রহণ বন্ধ করে দেয়। বয়সজনিত সমস্যাগুলোর কারণে অসুস্থ থাকলেও সোমবার গিয়ে দেখা গেছে বাঘিনীটি খাবার গ্রহণ করছে।

সাফারি পার্কের বন্য প্রাণী পরিদর্শক আনিসুর রহমান জানান, ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকা থেকে কয়েকটি বাঘ আনা হয়েছিল এ পার্কে। তাদের মধ্যে একটি স্ত্রী বাঘ দীর্ঘদিন ধরে অসুস্থতায় ভুগছে। গত ৬ ফেব্রুয়ারি থেকে বাঘটি গুরুতর অসুস্থ হয়ে যায়।

বিশেষজ্ঞ চিকিৎসকদের মাধ্যমে অসুস্থ বাঘিনীর চিকিৎসা করা হচ্ছে। পরবর্তী এক সপ্তাহ বাঘটি অল্প অল্প খাবার খাওয়া শুরু করলেও ৭ মার্চ থেকে আবারও খাওয়া বন্ধ করে দেয়। বর্তমানে এটি কোনো খাবার খাচ্ছে না।

তিনি আরও বলেন, বিশেষজ্ঞ বন্য প্রাণী চিকিৎসকেরা পরীক্ষা করে দেখেছেন বাঘটি লিভারে রোগ এবং ট্রিপোনোসোমিয়াসিস রোগে আক্রান্ত। বর্তমানে সাফারি পার্কে বিরল প্রজাতির একটি সাদা রঙের বেঙ্গল টাইগারসহ মোট ৯টি বেঙ্গল টাইগার রয়েছে। তাদের মধ্যে ৬টি স্ত্রী ও ৩টি পুরুষ।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগে অসুস্থ বাঘিনীর রক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে এবং গুরুত্ব দিয়ে এর চিকিৎসা চলছে। চিকিৎসাধীন অবস্থায় বাঘিনীর স্বাস্থ্যের অবস্থা ক্রমান্বয়ে সংকটাপন্ন হচ্ছে। সার্বক্ষণিক বিশেষজ্ঞ চিকিৎসকদের সাথে যোগাযোগ করে চিকিৎসা দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, এর আগে ২০২২ এর জানুয়ারিতে সাফারি পার্কে একটি বাঘের মৃত্যু হয়েছিল।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড