• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাতি-মানুষের দ্বন্দ্ব নিরসন করতে হবে : বনমন্ত্রী

  মো. কবির হোসেন, কাপ্তাই (রাঙ্গামাটি)

১১ মার্চ ২০২৩, ১৩:০৯
হাতি-মানুষের দ্বন্দ্ব নিরসন করতে হবে : বনমন্ত্রী

যুগের পর যুগ ধরে চলে আসা বন্যহাতি ও মানুষের বিদ্যমান দ্বন্দ্ব নিরসন করতে হবে। বন্যপ্রাণীকে বন্ধুত্বপূর্ণ অবস্থান তৈরি করতে হবে বলে জানান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

গতকাল শুক্রবার (১০ মার্চ) বিকালে রাঙ্গামাটির কাপ্তাই বন বিভাগের প্রশান্তি পার্কে মন্ত্রী রাঙ্গামাটির কাপ্তাই উপজেলায় বন্য হাতি ও মানুষের দ্বন্দ্ব নিরসনে সোলার ফ্রান্সিং প্যানেলের উদ্বোধন ও কাপ্তাই ন্যাশনাল পার্ক এলাকায় বন্য হাতির আক্রমণে নিহত ও ক্ষতিগ্রস্ত পরিবার গুলোর মাঝে ক্ষতিপূরণের চেক হস্তান্তরকালে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

তিনি বলেছেন, বন্য হাতির আবাসস্থল ছিল কিন্তু আমরা তাদের আবাসস্থল ধ্বংস করে ফেলেছি। বনে খাবার না পেয়ে হাতি লোকালয়ে আসছে। নতুন করে আমাদেরকে তাদের আবাসস্থলকে নিরাপদ রাখতে হবে। বনের মধ্যে আমাদের হাতির খাবার তৈরি করতে হবে। হাতি যে খাবার গুলো খায় সেই সকল গাছ রোপণ করতে হবে।

বন এলাকায় বসবাসকারী অনুরোধ জানিয়ে মন্ত্রী বলেন, হাতির সাথে আপনারা দ্বন্দ্বে জড়াবেন না। আপনাদের যে ক্ষতি হবে তা আমরা ক্ষতিপূরণ দেয়া চেষ্টা করবো।

এ দিকে প্রধান বন সংরক্ষক মো. আমির হোসাইন বলেন, বনে গাছ থাকলে বন্যপ্রাণী বেঁচে থাকবে। ঝিড় থাকলে পানি থাকবে। আমরা বন ধ্বংস না করে নতুনভাবে গাছ লাগাই ও পরিবেশ রক্ষা করি।

কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা খন্দকার মাহমুদুল হক মুরাদ সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন- রাঙ্গামাটি অঞ্চলের বন সংরক্ষক মো. মিজানুর রহমান। এতে স্বাগত বক্তব্য রাখেন- পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগীয় কর্মকর্তা ছালে মো. শোয়াইব খান (ডিএফও)।

এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- চট্টগ্রাম অঞ্চলের প্রধান বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাস, রাঙ্গামাটি অতিরিক্ত জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম, কাপ্তাই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আব্দুল লতিফ, কাপ্তাই সিএমসির সভাপতি কাজী মাকসুদুর রহমান বাবুল।

এ সময় বিভিন্ন বন বিভাগীয় কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। পরে কাপ্তাই উপজেলায় বন্য হাতির আক্রমণে নিহত ও ক্ষতিগ্রস্ত ১৫টি পরিবারের মাঝে ছয় লাখ ২০ হাজার টাকার ক্ষতিপূরণের চেক হস্তান্তর করেন মন্ত্রী।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড