• শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জমি দখলে নিতে হিন্দুদের স্থাপনাসহ মন্দিরে ভাঙচুর

  মো. শাকিল শেখ, আশুলিয়া (ঢাকা)

১০ মার্চ ২০২৩, ১৪:১৬
জমি দখলে নিতে হিন্দুদের স্থাপনাসহ মন্দিরে ভাঙচুর

ঢাকার আশুলিয়ায় জমি দখলকে কেন্দ্র করে সনাতন ধর্মাবলম্বী পরিবারের বাড়ি-ঘর ও দোকানপাটে হামলা চালিয়ে ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। এ সময় হিন্দু সম্প্রদায়ের একটি পারিবারিক মন্দিরেও ভাঙচুর চালানো হয়।

গতকাল বৃহস্পতিবার (৯ মার্চ) সকালে খবর পেয়ে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম ও আশুলিয়া থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন। এর আগে বুধবার (৮ মার্চ) দিবাগত রাতে আশুলিয়ার পাথালিয়া ইউনিয়নের মোত্তারটেক এলাকায় ঘটনাটি ঘটে। এতে ওই এলাকার হিন্দু পরিবারের সদস্যদের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

সরেজমিনে জানা যায়, মোত্তারটেক এলাকার কেশব লাল নামে এক ব্যক্তি অনেক বছর আগে প্রায় একচল্লিশ শতাংশ জমি ওই এলাকার চারটি হিন্দু পরিবারকে বসবাস করার জন্য দিয়ে ভারতে চলে যান। পরে সেই থেকে চারটি হিন্দু পরিবারের সদস্যরা সেখানে বসবাস করে আসছিল।

অপর দিকে একটি পক্ষ জাল দলিল তৈরি করে কোটি টাকা মূল্যের ওই জমি কিনে নিয়েছে এই মর্মে কিছু লোক গতকাল ওই জমির চার পাশে বাঁশ দিয়ে বেড়া তৈরি করে ও তাদেরকে জমি ছেড়ে বাড়ি-ঘর অন্য স্থানে নিয়ে যাওয়ার নির্দেশ দেয়। পরে রাতে একদল দুর্বৃত্ত লাঠিসোটা ও ধারালো অস্ত্রে সজ্জিত হয়ে ওই হিন্দু ধর্মাবলম্বী পরিবারের মাঝে হামলা চালিয়ে বাড়ি-ঘর, দোকানপাট ভাঙচুর ও পারিবারিক মন্দির ভাঙচুর করে লুটপাট করে পালিয়ে যায়।

এ সময় দুর্বৃত্তরা কিছু লাউ গাছও কেটে ফেলে। পরে সকালে তারা ঘুম থেকে উঠে বাড়ি-ঘর ও মন্দিরে তাণ্ডব চালানোর ঘটনা দেখে আতঙ্কিত হয়ে পড়েন।

ভুক্তভোগী রেখা রাণী নামের এক নারী জানান, দুর্বৃত্তরা যখন হামলা চালায় তখন তাদের বলা হয় বাড়ি ঘর ছেড়ে না গেলে সবাইকে অস্ত্রের মুখে হত্যা করা হবে। দুর্বৃত্তরা এসময় একটি দোকানের মালামাল পুকুরে ফেলে দেয়।

এ ব্যাপারে আশুলিয়া থানার উপ পরিদর্শক নুরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, আমরা ঘটনাস্থলে এসে বিস্তারিত তথ্য সংগ্রহ করেছি। তবে তদন্তের স্বার্থে দোষীদের নাম আমরা গোপন রাখলাম। পরবর্তীকালে তদন্ত সাপেক্ষে সব জানানো হবে। এ ঘটনায় আশুলিয়া থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

সাভারের ইউএনও মাজহারুল ইসলাম বলেন, এখানে কয়েকটি ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে, রাস্তার পাশে কিছু দোকান ছিল, সেগুলোতে ভাঙচুর চালানো হয়েছে। সেগুলো আলামত হিসেবে আছে। আর ছোট্ট একটি পারিবারিক মন্দির ছিল সেটিও ক্ষতিগ্রস্ত হয়েছে। সবকটি ঘটনাই পুলিশ তদন্ত করছে। আমরা আশা করছি খুব দ্রুতই দোষীদের গ্রেফতার করে আইনের আওতায় আনতে সক্ষম হবো।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড