• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

পতিত জমিতে সবজি চাষ করছেন সাংবাদিক ডাবলু

  কে এম রেজাউল করিম, দেবহাটা (সাতক্ষীরা)

০৯ মার্চ ২০২৩, ১৪:৪৯
পতিত জমিতে সবজি চাষ করছেন সাংবাদিক ডাবলু

সাতক্ষীরার দেবহাটা উপজেলার নওয়াপাড়া গ্রামের মৃত আক্কাস আলীর ছেলে আকতার হোসেন ডাবলু তার নিজের পতিত জমিতে সবজি চাষ করেছেন। আকতার হোসেন ডাবলু সাতক্ষীরা থেকে প্রকাশিত দৈনিক পত্রদূত পত্রিকার দেবহাটা প্রতিনিধি।

তিনি দীর্ঘ ২৫ বছরের অধিক সাংবাদিকতা পেশার সাথে সম্পৃক্ত আছেন। তার নিজের মৎস্য ঘের আছে। সেই মৎস্য ঘের থেকেই তিনি তার নিজের ও সাংসারিক ব্যয় নির্বাহ করেন। পারিবারিক জীবনে তিনি দুই কন্যা সন্তানের জনক।

গত কিছুদিন পূর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পতিত জমিতে সবজি চাষ করার জন্য বলেন। সাংবাদিক ডাবলু প্রধানমন্ত্রীর ঐ কথায় অনুপ্রাণিত হয়ে তার নিজস্ব বসত ঘরের পাশে ফেলে রাখা জমিতে সবজি চাষ শুরু করেন।

সেখানে তিনি শীতকালীন সবজিসহ কচু, বেগুন, ঝালসহ বিভিন্ন প্রকারের সবজি বীজ ও চারা রোপণ করেন। তিনি নিজে এবং তার স্ত্রী ও মেয়েরা ভাগাভাগি করে ঐ সবজি ক্ষেতটি দেখাশুনা ও রক্ষণাবেক্ষণ করেন।

সাংবাদিক আকতার হোসেন ডাবলু জানান, প্রধানমন্ত্রীর কথায় অনুপ্রাণিত হয়ে তিনি এই সবজি চাষ করতে উদ্বুদ্ধ হন। তিনি শীতকালে অনেক সবজি বিক্রির পাশাপাশি নিজেও খেয়েছেন। এতে তার নিজের চাহিদা মিটিয়ে কিছুটা অর্থনৈতিকভাবেও লাভবান হয়েছেন।

তিনি আরও জানান, প্রথমে কিছুটা সমস্যার মধ্যে পড়তে হয়েছিল। কারণ তিনি কখনো সবজি চাষ করেননি, তাই তিনি সার বা কীটনাশক কখন কিভাবে দিতে হয় এবং সবজির ফলন সম্পর্কে কিছুই জানতেন না।

উল্লেখ্য, এলাকার মানুষের কাছ থেকে এবং দেবহাটা কৃষি অধিদপ্তরের নিকট থেকে পরামর্শ নিয়ে তিনি এই সবজি ক্ষেতটি করতে সফল হয়েছেন। এ জন্য সকলকে বাড়ির আঙিনায় বা পতিত জমিতে এই ধরনের চাষাবাদ করে নিজেদের চাহিদা মিটানোর পাশাপাশি অর্থনৈতিক স্বাবলম্বী হওয়ার পরামর্শ দিয়েছেন এই সাংবাদিক।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড