• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

লোক সঙ্গীত প্রতিযোগিতায় দেশসেরা উখিয়ার নওশিন

  সালাহ উদ্দিন আকাশ, উখিয়া (কক্সবাজার)

০৯ মার্চ ২০২৩, ১৪:৩৫
লোক সঙ্গীত প্রতিযোগিতায় দেশসেরা উখিয়ার নওশিন
ইফতিয়া নূর নওশিন (ছবি : অধিকার)

বাংলাদেশের সঙ্গীতের অন্যতম ধারা লোক সঙ্গীত নিয়ে আয়োজিত অনলাইন ভিত্তিক একটি প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছে কক্সবাজারের উখিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী ইফতিয়া নূর নওশিন।

লোকোপণ্য নামে একটি প্রতিষ্ঠান বাংলা লোক সঙ্গীতের ঐতিহ্য-ইতিহাস বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে অনলাইনে মাসব্যাপী এই প্রতিযোগিতার আয়োজন করে।

তিনটি বিভাগে সারাদেশের বিভিন্ন জেলার শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নেয়। খ বিভাগে (সপ্তম-দ্বাদশ শ্রেণি) অংশ নেয়া শতাধিক প্রতিযোগীর মধ্যে নওশিন পল্লী কবি জসিম উদ্দিনের জনপ্রিয় লোক সঙ্গীত “ও কী ও বন্ধু কাজল ভ্রমরারে” গেয়ে প্রথম হয়।

প্রথম শ্রেণিতে অধ্যয়নরত অবস্থায় কক্সবাজারের সঙ্গীত শিক্ষক রাজীব বড়ুয়ার কাছ থেকে তালিম নেওয়া শুরু করে ২০২৩ এর এসএসসি পরীক্ষার্থী নওশিন।

রাজিব বড়ুয়া জানান, সঙ্গীত শিল্পী হিসেবে নওশিনের ভবিষ্যৎ উজ্জ্বল, সে জাতীয় থেকে উপজেলা বিভিন্ন পর্যায়ের প্রতিযোগিতায় শ্রেষ্ঠত্ব অর্জন তার যোগ্যতা প্রমাণ করেছে।

নওশিন তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে জানায়, মা-বাবা শিক্ষক সহ পরিবারের অনুপ্রেরণায় সঙ্গীত চর্চা অব্যাহত রেখেছি, ভবিষ্যতে আরও ভালো করতে সবার দোয়া চাই।

উখিয়া উপজেলা সদরের বাসিন্দা কলেজ শিক্ষক মোহাম্মদ ইকবাল ও অবসরপ্রাপ্ত পরিবার পরিকল্যাণ পরিদর্শিকা কোহিনূর আক্তার বেগমের কনিষ্ঠ সন্তান নওশিন।

তার বড় ভাই ইমতিয়াজ নুর নিশান জাতীয় পত্রিকা দৈনিক আজকের পত্রিকায় উখিয়া প্রতিনিধি হিসেবে কর্মরত।

আরাকান খেলাঘর আসর ও উখিয়া সঙ্গীত একাডেমির এই শিল্পী এর আগে ২০১৮ সালে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত বিজয় ফুল প্রতিযোগিতায় জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে স্বরচিত কবিতা লিখে সারাদেশে তৃতীয় হয়েছিল।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড