• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ড্রেজিংয়ের অভাবে শুকিয়ে যাচ্ছে ‘কাপ্তাই হ্রদ’

কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার 

  মো. কবির হোসেন, কাপ্তাই (রাঙ্গামাটি)

০৭ মার্চ ২০২৩, ১১:৫০
ড্রেজিংয়ের অভাবে শুকিয়ে যাচ্ছে ‘কাপ্তাই হ্রদ’
কাপ্তাই হ্রদ (ছবি : অধিকার)

রাঙ্গামাটি জেলার বৃহৎ পরিকল্পিত কাপ্তাই হ্রদ ড্রেজিং অভাবে শুকিয়ে যাচ্ছে। ফলে কোটি কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার। দীর্ঘদিন যাবৎ কাপ্তাই হ্রদটি ড্রেজিং না করার ফলে পাহাড়ের মাটি, আবর্জনা স্তূপ হয়ে হ্রদ ভরাট হয়ে গেছে।

যার ফলে দিন, দিন হ্রদে ধারণ ক্ষমতা হ্রাস পাচ্ছে। এর হ্রদের ওপর নির্ভর করে, কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্র, মৎস্য আহরণ, বাঁশ, গাছসহ বিভিন্ন কাঁচামালের কোটি, কোটি টাকার ব্যবসা করে থাকে। পানি শুকিয়ে গেলে হাজারও ব্যবসায়ীর বড় ধরনের ধস নামে এবং হাজার, হাজার ক্ষুদ্র ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার লোকজন ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। যার ফলে জলবিদ্যুৎ কেন্দ্র, মৎস্য আহরণসহ বিভিন্ন সরকারি লাভজনক প্রতিষ্ঠান রাজস্ব আয় হতে বঞ্চিত হয়ে পড়ে।

বাঁশ ব্যবসায়ী আবুল কাশেম বলেছেন, আমরা রাঙ্গামাটি লংগদু, মাইনি ও মারিশ্যা হতে বাঁশ পরিবহন করি। কিন্তু কাপ্তাই হ্রদের পানি দিন, দিন কমে যাওয়ার ফলে আমাদের ব্যবসা প্রায় বন্ধ রয়েছে। এ হ্রদের ওপর নির্ভর করে হাজার লোকের কর্মসংস্থানসহ পরিবার-পরিজন চলে।

কাপ্তাই মৎস্য উন্নয়ন কর্পোরেশন শাখা ব্যবস্থাপক মাসুদ আলম বলেছেন, পানি কমে যাওয়ার ফলে মৎস্য আহরণসহ আমরা কোটি টাকার রাজস্ব আয় হতে বঞ্চিত হয়ে পড়ি। বিশেষ করে পানির ওপর নির্ভর করে চলে মৎস্য আহরণ ব্যবসা।

কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্র ব্যবস্থাপক এটিএম আব্দুল জাহের জানান হ্রদে, দিন দিন পানি হ্রাস পাওয়ায় বিদ্যুৎ উৎপাদন কমে গেছে। ৫টি ইউনিটের মধ্যে ১টি ইউনিট সচল থেকে সর্বনিম্ন ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। পানি কমে যাওয়ার ফলে উৎপাদন তথা রাজস্বও কমে গেছে। বর্তমানে কাপ্তাইর হ্রদের ড্রেজিং জরুরি হয়ে পড়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড