• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফের আগুনে পুড়ল রোহিঙ্গা আশ্রয় শিবির

  সালাহ উদ্দিন আকাশ, উখিয়া (কক্সবাজার)

০৬ মার্চ ২০২৩, ১৬:৪৬
ফের আগুনে পুড়ল রোহিঙ্গা আশ্রয় শিবির

কক্সবাজারের উখিয়ায় বালুখালী রোহিঙ্গা আশ্রয় শিবিরে ফের অগ্নিকাণ্ড। প্রায় ২ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে এসেছে। যদিও ক্ষয়ক্ষতি ও হতাহতের কোনো তথ্য পাওয়া যায়নি।

গতকাল রবিবার (৫ মার্চ) বিকাল ৫টা ১৭ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

উখিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের ইনচার্জ এমদাদুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয়রা জানান, আগুনে অন্তত এক হাজার ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ ও হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

এদিন বিকাল পৌনে ৩টার দিকে ১১ নম্বর ক্যাম্প থেকে আগুনের সূত্রপাত হয়। পরে তা দ্রুত ১০ ও ১২ নম্বর ক্যাম্পে ছড়িয়ে পড়ে।

রোহিঙ্গা আশ্রয় শিবিরের আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট। পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনী, আর্মড পুলিশ ব্যাটালিয়ান ও উখিয়া থানা পুলিশ।

রবিবার (৫ মার্চ) বিকাল ৩টার দিকে উখিয়ার পালংখালী ময়নার ঘোনায় ১১ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

অগ্নিকাণ্ডের বিষয়টি নিশ্চিত করে উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী জানান, কিভাবে আগুনের সূত্রপাত হয়েছে সেটি তাৎক্ষণিক জানা যায়নি। আগুন নিয়ন্ত্রণের জন্য দমকল বাহিনী কাজ করছে।

উখিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের ইনচার্জ এমদাদুল হক জানান, আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিটের পাশাপাশি সেনাবাহিনীর একটি টিম, পুলিশ ও অন্য বাহিনীর সদস্যরা কাজ করছে। এছাড়া স্থানীয়রাও আগুন নেভানোর কাজে যুক্ত হয়েছেন। এখন পর্যন্ত এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

৮ এবিপিএনের সিনিয়র সহকারী পুলিশ সুপার ফারুক আহমেদ বলেন, হঠাৎ করে বালুখালীর ১১ নম্বর ক্যাম্পে আগুন দেখা যায়। কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। ক্যাম্পের ঘরগুলো পাশাপাশি হওয়ায় আগুন ১১, ১০ ও ৯ নম্বর ক্যাম্পে ছড়িয়ে পড়েছে। আগুন নিয়ন্ত্রণে উখিয়া, টেকনাফ ও কক্সবাজার ফায়ার সার্ভিসের কর্মীরা কাজ করছেন।

উল্লেখ্য, মিয়ানমার থেকে প্রাণ বাঁচাতে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের আবাসস্থল এই রোহিঙ্গা ক্যাম্পে এর আগেও বিভিন্ন সময়ে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গত বছরের জানুয়ারিতে উখিয়ার একটি শরণার্থী শিবিরে অগ্নিকাণ্ডে প্রায় ছয়শো ঘর পুড়ে যায়। এরপর মার্চ মাসে বালুখালীতেই আগুনে পুড়ে মারা যায় ১৫ রোহিঙ্গা। তখন ১০ হাজারের মতো ঘর পুড়ে গিয়েছিল।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড