• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানের সাথে মার্কিন রাষ্ট্রদূতের সাক্ষাৎ

  এম. কামাল উদ্দিন, সিনিয়র স্টাফ রিপোর্টার (রাঙামাটি)

০৬ মার্চ ২০২৩, ১৪:৫৩
রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানের সাথে মার্কিন রাষ্ট্রদূতের সাক্ষাৎ

বাংলাদেশে নিযুক্ত আমেরিকান রাষ্ট্রদূত পিটার ডি হাস গতকাল রবিবার (৫ মার্চ) বিকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরীর সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হন।

সাক্ষাতে রাষ্ট্রদূত রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের উন্নয়ন কার্যক্রম, পরিষদগুলোর কার্যপ্রণালী, হস্তান্তরিত বিভাগগুলোর সঙ্গে সম্পর্ক এবং পার্বত্য জেলা পরিষদের মাধ্যমে পরিচালিত বিদেশি সাহায্যপুষ্ট প্রকল্প সম্পর্কে বিভিন্ন প্রশ্ন করেন।

চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী রাষ্ট্রদূত এবং তার সফরসঙ্গীদের স্বাগত জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তির কারণে বিভিন্ন দাতা সংস্থা পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে এগিয়ে এসেছে।

ইতোমধ্যে ইউএনডিপি-সিএইচটিডিএফ এবং রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের যৌথ উদ্যোগে স্বাস্থ্য, প্রাথমিক শিক্ষা, কৃষি এবং পরিষদের সক্ষমতা বৃদ্ধিতে পরিচালিত প্রকল্পগুলোর কারণে এলাকার মানুষের যথেষ্ট উপকার সাধিত হয়েছে। এই প্রকল্পের আওতায় প্রতিষ্ঠিত ৬৮টি স্কুল জাতীয়করণ হয়েছে।

তিনি আরও বলেন, আমেরিকান সরকার ভিসিএফ প্রকল্পের মাধ্যমে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদকে এলাকার জলবায়ু ক্ষতজনিত ঝুঁকি কমানোর জন্য সহযোগিতা করছে। প্রকল্পটি পার্বত্য চট্টগ্রামের বন ও পরিবেশ রক্ষায় একটি অনন্য প্রকল্প। এ প্রকল্পটি স্থানীয় জনগণের সরাসরি অংশগ্রহণের মাধ্যমে প্রাকৃতিক উপায়ে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি হ্রাস এবং জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে পরিবেশ রক্ষায় বিশেষ ভূমিকা রাখছে।

তিনি বলেছিলেন, প্রকল্পটি খুব শীঘ্রই শেষ হয়ে যাবে। এই প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করে বাকি ভিসিএফ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ জলধারাসমূহ প্রকল্পের আওতায় এনে রক্ষার ব্যবস্থা করা একান্ত প্রয়োজন। এই বিষয়ে তিনি রাষ্ট্রদূতের সহায়তা কামনা করেন।

সাক্ষাতকার অনুষ্ঠানে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহা. আশরাফুল ইসলাম, সদস্য রেমলিয়ানা পাংখোয়া, সদস্য নিউচিং মারমা, সদস্য ঝর্ণা খীসা, সদস্য আছমা বেগম, নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান, জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা এবং টঝঅওউ ও এসআইডি-সিএইচটি-ইউএনডিপির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে তিনি রাঙামাটির কাপ্তাইয়ে চলমান কয়েকটি উন্নয়ন প্রকল্প পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। রোববার তিনি মার্কিন দূতাবাসের অর্থায়নে ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) তত্ত্বাবধানে রাঙামাটির কাপ্তাইয়ে বাস্তবায়নাধীন প্রকল্প পরিদর্শন করেন। এ সময় তার সঙ্গে দূতাবাসের ১৫ সদস্যের প্রতিনিধি দলের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ দিকে মার্কিন রাষ্ট্রদূতকে বন বিভাগের কাপ্তাই রেঞ্জের আওতাধীন ব্যাঙছড়ি বনফুল রেস্ট হাউসে অভ্যর্থনা জানান পার্বত্য চট্টগ্রাম বন বিভাগের রাঙামাটি সার্কেলের বন সংরক্ষক মো. মিজানুর রহমান। এ সময় চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক বিপুল চন্দ্র দাশ, পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা অজিত কুমার রুদ্র, পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা সালেহ মো. শোয়েব খান ও কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমন দেসহ প্রশাসনিক ও বন বিভাগের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে দুপুরে বাস্তবায়নাধীন প্রকল্পের চলমান অগ্রগতির বিষয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় বন বিভাগের স্থানীয় কর্মকর্তারা মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে মতবিনিময়ে অংশ নেন। মতবিনিময় শেষে কাপ্তাইয়ের বনফুল রেস্ট হাউজের সামনে একটি বকুল ফুলের চারা রোপণ করেন মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড