• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

গাজীপুরে ৬ মাসে ধর্ষণের শিকার ২৭জন নারী: আসক

  আব্দুর রউফ রুবেল, গাজীপুর প্রতিনিধি:

২৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:২৩
আসক

গাজীপুরে ২০২২ সালের (জুলাই-ডিসেম্বর) পর্যন্ত ৬ মাসে আইন ও সালিশ কেন্দ্র (আসক) এর তথ্য সংরক্ষণ ইউনিটের পরিসংখ্যান অনুযায়ী গাজীপুরে ২৭ জন নারী ধর্ষন ও সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে। আর সারা দেশে এ সংখ্যা ৬৪০ জন।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে গাজীপুর শহরের মধ্য ছায়াবিথী এলাকায় আসকের জেলা কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে ওই তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে আসকের সমন্বয়কারী অ্যাডভোকেট আসমা খানম রুবা জানান, গত ৬ মাসে গাজীপুরে ২৭ জন নারী ধর্ষণ ও সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন। আর সারা দেশে এ সংখ্যা ছিল ৬৪০ জন। ধর্ষণ পরবর্তী হত্যার শিকার হয়েছেন ২৩ জন এবং ধর্ষণের পর আত্মহত্যা করেছেন একজন নারী। একই সময়ে সারা দেশে যৌণ হয়রানি ও উত্যক্তের শিকার হয়েছেন ১৬১ জন নারী। এসব ঘটনার প্রতিবাদ করতে গিয়ে নির্যাতন ও হয়রানির শিকার হয়েছেন ৩৭ জন পুরুষ এবং খুন হয়েছেন ৫ জন পুরুষ। উত্যক্তের কারণে আত্মহত্যা করেছেন ২ জন নারী।

২০২২ সালের (জুলাই-ডিসেম্বর) সারা দেশে পারিবারিক নির্যাতনের শিকার হয়েছেন ২৫১ নারী। যার মধ্যে নির্যাতনের কারণে মারা যান ১৫২ জন এবং আত্মহত্যা করেন ৫৫ জন। ২০২১ সালে পারিবারিক নির্যাতনের শিকার হয়েছিলেন ৬৪০ জন নারী। ওই বছরের একই সময়ে যৌতুকের জন্য নির্যাতনের শিকার হয়েছেন ৭৬ নারী। এর মধ্যে শারীরিক নির্যাতনের পর হত্যার শিকার হন ৩০ জন নারী এবং আত্মহত্যা করেন একজন নারী।

আসকের তথ্য সংরক্ষণ ইউনিটের হিসাব মতে, গত বছরের জুলাই-ডিসেম্বর সময়ে সালিশ ও ফতোয়ার মাধ্যমে ৩ নারী নির্যাতনের শিকার হন। এর মধ্যে সালিশে শারীরিক নির্যাতনের শিকার হন ৩ নারী, নির্যাতন পরবর্তী সময়ে আত্মহত্যা করেন একজন নারী। উল্লেখ্য, ২০২১ সালে সালিশ ও ফতোয়ার শিকার হয়েছিলেন মোট ১২ জন নারী।

একই বছরের জুলাই-ডিসেম্বর সময়ে ১৪ জন নারী গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে শারীরিক নির্যাতনের পরবর্তী সময়ে মারা যান ৭ জন নারী এবং আত্মহত্যা করেছেন একজন নারী। অন্যদিকে গত বছরে (জুলাই-ডিসেম্বর) এসিড নিক্ষেপের শিকার হয়েছেন ৫ জন নারী।

অনুষ্ঠানে এ সংক্রান্ত মাল্টিমিডিয়ায় স্লাইড প্রদর্শন করেন আসকের গাজীপুর জেলা ব্যবস্থাপক আসাদুজ্জামান। এসময় উপস্থিত ছিলেন গাজীপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মাহতাব উদ্দিন আহম্মদ, সাবেক সাধারণ সম্পাদক রাহিম সরকার, সিনিয়র সহ-সভাপতি সৈয়দ মোকছেদুল আলম লিটন, প্রচার ও প্রকাশনা সম্পাদক আফজাল হোসেন, কোষাধ্যক্ষ সাদেক আলী, কার্যনির্বাহী সদস্য রায়হানুল ইসলাম আকন্দ, সদস্য কাজী মকবুল হোসেন, কালিয়াকৈর প্রেসক্লাবের সভাপতি আইয়ুব রানা, কালীগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি আশরাফুল আলম আইয়ুব, শ্রীপুর উপজেলা সাংবাদিক সমিতির সভাপতি আনিছুর রহমান শামীম প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড