• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক উন্নয়ন কমিটির সভা অনুষ্ঠিত

  এম.কামাল উদ্দিন, সিনিয়র স্টাফ রিপোর্টার (রাঙামাটি)

২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৩৭
অংসুই প্রু চৌধুরী

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক উন্নয়ন কমিটির সভা অনুষ্ঠিত হয়। গতকাল রবিবার সকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে (এনেক্স ভবন) জেলা উন্নয়ন কমিটির মাসিক সভায় পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। রাঙামাটি জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশরাফুল ইসলাম এর পরিচালনায় অনুষ্ঠিত সভায় জেলার বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।

সভায় রাঙামাটি সরকারি কলেজের প্রতিনিধি সহকারী অধ্যাপক জনাব শান্তনু চাকমা বলেন, রাঙামাটি সরকারি কলেজের একাডেমিক ভবনের সংখ্যা খুবই অপ্রতুল এবং এতে অনেক সময় শ্রেণী কার্যক্রম ব্যাহত হয়। কলেজে বর্তমানে বিদ্যমান বিভিন্ন বিভাগ, বিভাগওয়ারি ছাত্র-ছাত্রীর সংখ্যা ইত্যাদি বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় শ্রেণী কার্যক্রম আরও সুষ্ঠ-সুন্দরভাবে পরিচালনার জন্য প্রতি বিভাগের জন্য একটি করে না হলেও আরো কমপক্ষে ২টি একাডেমিক ভবন প্রয়োজন। সভায় নতুন ভবন নির্মাণের লক্ষ্যে পরিকল্পনা প্রণয়নপূর্বক অনুমোদনার্থে যথাযথ কর্তৃপক্ষের নিকট দাখিল করার জন্য নির্বাহী প্রকৌশলী, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরকে অনুরোধ জানানো হয়।

অধ্যক্ষ, রাঙামাটি সরকারি মহিলা কলেজ জানান যে, রাঙামাটি সরকারি মহিলা কলেজে এখন শিক্ষক সংকট অত্যন্ত প্রকট। শ্রেণি ক্রমের জন্য প্রতি বিভাগে কমপক্ষে ৩জন শিক্ষকের প্রয়োজন হয়। কিন্তু এ কলেজে সৃষ্টি হয়েছে প্রতি বিষয়ের জন্য একটি করে প্রভাষকের পদ। বর্তমান পর্যন্ত সৃষ্ট শিক্ষকের পদসংখ্যা ১৫। তার মধ্যে কর্মরত আছেন মাত্র ০৭ জন শিক্ষক। ৪০তম বিসিএস পরীক্ষায় নির্বাচিত শিক্ষকদের মধ্য হতে শিক্ষক পদায়নের আশ্বাস পাওয়া গেলেও বাস্তবে একজন শিক্ষকও পোস্টিং দেওয়া হয়নি। এর ফলে শ্রেণি কার্যক্রম পরিচালনা করা খুবই কঠিন হয়ে পড়েছে বলে তিনি সভাকে জানান।

নির্বাহী প্রকৌশলী এলজিইডি জানান, ইতোমধ্যে আসামবস্তী-কাপ্তাই সড়কের উন্নয়ন কাজ ৬০% সমাপ্ত হয়েছে। ১৫ কিঃমিঃ রাস্তার মধ্যে ৯কিঃ মিঃ রাস্তার কার্পেটিং শেষ হয়েছে। বাকী কাজও শীঘ্রই সমাপ্ত করার জন্য কাজ চলছে।

তিনি আরও জানান যে, কাপ্তাই কারিগরপাড়া হতে বিলাইছড়ি পর্যন্ত রাস্তা নির্মাণের জন্য ইতোমধ্যে টেন্ডার আহ্বান করা হয়েছে। এ রাস্তা নির্মাণ কাজের ১১টি প্যাকজের কাজের মধ্যে ইতোমধ্যে ৩টি ব্রীজের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। রাস্তাটির নির্মাণ কাজ শেষ হলে রাস্তা দিয়ে সীমান্ত সড়কে সংযুক্ত হয়ে কাপ্তাই কারিগরপাড়া- বিলাইছড়ি-জুরাছড়ি-বরকল-বাঘাইছড়ি পর্যন্ত ক্রমান্বয়ে সড়ক যোগাযোগ স্থাপিত হবে।

সহকারি পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স জানান, রাজস্থলী এবং লংগদুতে নতুন নির্মিত ফায়ার সার্ভিস স্টেশন ভবন এখন সম্পূর্ণরূপে চালুর উপযোগী অবস্থায় আছে। কিন্তু জনবল পাওয়া না যাওয়ায় তা চালু করা যাচ্ছে না। জনবল পদায়নের বিষয়টি উর্ধতন পর্যায়ে প্রক্রিয়াধীন আছে। জনবল পদায়ন হওয়ার সাথে সাথে উক্ত দুটি স্টেশন চালু করা হবে। এছাড়া উপযুক্ত জায়গা প্রাপ্তিসাপেক্ষে অন্যান্য সকল উপজেলায় পর্যায়ক্রমে ফায়ার স্টেশন নির্মিত হবে।

উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউট জানান, মাটি পরীক্ষায় রাঙামাটি পার্বত্য জেলার মাটির উর্বরতার হার ১-২% পাওয়া যাচ্ছে। অথচ ফসল উৎপাদনের জন্য উর্বরতার হার দরকার ৫%। প্রাকৃতিকভাবে মাটির উর্বরতা বৃদ্ধির লক্ষ্যে কৃষি সম্প্রসারণ বিভাগের মাধ্যমে সংশ্লিষ্টদের উদ্বুদ্ধ করা প্রয়োজন বলে তিনি মত ব্যক্ত করেন।

রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি ফিসারীঘাট-ডলফিন স্টেশন পর্যন্ত রাস্তা দৃষ্টিনন্দন ও টেকসইভাবে উন্নয়ন, শহরের পরিস্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করার বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষের প্রতি অনুরোধ জানান। অপর এক প্রসঙ্গে তিনি উল্লেখ করেন যে, পার্বত্য এলাকা ভৌগলিক অবস্থানগত কারণে ভূমিকম্প ঝুকিপ্রবণ হলেও তা তেমন প্রচারে আসছে না। এর ফলে ভুমিকম্পের ক্ষয়ক্ষতি রোধে যেসকল পরিকল্পনা নেওয়া হচ্ছে তা হতে পার্বত্য এলাকা বাদ পড়তে পারে। বিষয়টি গোচরীভূত করা প্রয়োজন।

সভাপতি সভায় উদ্ভূত বিভিন্ন সমস্যাদি সমাধানের বিষয়ে নির্দেশনা প্রদান করেন এবং এ সমন্বয় সভার গুরুত্ব যথাযথভাবে অনুধাবন করে নিয়মিত সভায় উপস্থিত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানান। তিনি রাঙামাটি একটি পর্যটন শহর হিসেবে পর্যটকদের সুযোগ-সুবিধা বৃদ্ধি, খাদ্যদ্রব্যসহ পর্যটক সংশ্লিষ্ট নানাবিধ দ্রব্যমূল্য ও সেবামূল্য যৌক্তিক পর্যায়ে রাখার লক্ষ্যে ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা দেন।

আসন্ন রমজানে যাতে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম অস্বাভাবিকভাবে বাড়তে না পারে সেলক্ষ্যে নিয়মিত বাজার মনিটরিং অব্যাহত রেখে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে পদক্ষেপ গ্রহণের জন্য তিনি সিনিয়র মার্কেটিং অফিসারকে নির্দেশনা দেন। তিনি ইদানিং যে ঘন ঘন নৌ- দুর্ঘটনা ঘটছে বিধায় তার পুনরাবৃত্তিরোধে ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানান। দুর্ঘটনারোধসহ সম্ভাব্য পর্যটকদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে নৌযান চালক-মালিকসহ পর্যটকসেবা সংশ্লিষ্ট সকলের সাথে শীঘ্রই বৈঠক করা হবে বলে তিনি সভাকে জানান।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড