• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

একটি পরিবারে ৬৬ জন হাফেজ!

  মো. আবুবকর মিল্টন, বাউফল (পটুয়াখালী):

২৫ ফেব্রুয়ারি ২০২৩, ১২:১২
হাফেজ

বাউফলে একটি পরিবারে ৬৬ জন কোরআনে হাফেজ। ওই পরিবারের কর্ণধার মো. শাহজাহান হাওলাদার (৭৫)। উপজেলায় তার হাত গড়ে উঠেছে ৫টি হাফেজি ও কওমি মাদ্রাসা। এছাড়াও ঢাকাতে রয়েছে একই মানের আরও ৮টি প্রতিষ্ঠান। অধ্যয়নরত আছেন তার পরিবারে অপর আরও ১৮জন হাফেজ।

তার বাড়ি উপজেলার সদর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের বিলবিলাসগ্রামে। মাত্র ৩ বছর বয়সে মা এবং ৭ বছর বয়সে বাবাকে হারান তিনি। ১৯৬৯ সালে বগা মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি এবং ১৯৭১ সালে বাউফল সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন। নিজের পৈতৃক সম্পত্তি ও মামা বাড়ির ৩ একর জায়গা বিক্রি করে প্রতিষ্ঠা করেছেন ১৩ টি হাফেজি ও কওমি মাদরাসা এবং ৩ টি মসজিদ।

৬ ছেলে ও ৪ মেয়েসহ মোট ১০ সন্তানের জনক তিনি। এই ১০ সন্তান থেকেই বর্তমানে ৬৬ জন কোরআনে হাফেজ।

শাহজাহান হাওলাদারের বড় ছেলে হাফেজ মাওলানা মজিবর রহমানের ৩ ছেলে ও ৪ মেয়েসহ মোট ৮ জন হাফেজ । দ্বিতীয় ছেলেহাফেজ মাওলানা নূর হোসেনের ৩ ছেলে ৩ মেয়ে ও মেয়ে জামাইসহ পরিবারে মোট ৮ জন হাফেজ। তৃতীয় ছেলে হাফেজ মাওলানা আবু বকর। এই পরিবারে ২ ছেলে ও ৩ মেয়ের মধ্য ৩ জন হাফেজ। মেয়ে জামাইসহ মোট হাফেজের সংখ্যা ৬ জন।চতুর্থ ছেলে হাফেজ ইব্রাহীম। ১ মেয়ে ৪ ছেলে ও মেয়ে জামাইসহ হাফেজ সংখ্যা ৬ জন। পঞ্চম ছেলে হাফেজ জোবায়ের। তাদেরপরিবারের ২ ছেলে ও ২ মেয়ে তারা সবাই হাফেজ। এই পরিবারে মোট হাফেজ সংখ্যা ৬ জন। ছোট ছেলে হাফেজ হুজাইফা। ২ছেলে ও ১ মেয়ের মধ্যে ১ জন হাফেজ। তাদের পরিবারে মোট হাফেজের সংখ্যা ২ জন।

শাহজাহান হাওলাদারের ৪ মেয়ে। প্রথম মেয়ে হাফেজা খাদিজা। তার পরিবারে ছেলে মেয়ে, ছেলের বউ এবং মেয়ে জামাইসহহাফেজ ১১জন। দ্বিতীয় মেয়ে হাফেজা আসমা। তাদের সংসারে ছেলে-মেয়ে ও মেয়ে জামাইসহ হাফেজের সংখ্যা ১০ জন। দ্বিতীয়মেয়ে হাফেজা খানসা। তাদের সংসারে ছেলে-মেয়ে ও মেয়ে জামাইসহ মোট হাফেজের সংখ্যা ৬ জন। সর্বকনিষ্ঠ মেয়ে হাফেজাআম্মারা। তাদের সংসারে ২ ছেলে ১ মেয়েসহ মোট হাফেজের সংখ্যা ৩ জন।

এ বিষয়ে শাহজাহান হাওলাদার বলেন, আমার পরিবারে ১১ জন জামাই হাফেজ। এছাড়াও আমার পরিবারের ছেলেমেয়ে নাতি-বউসহ ৬৬ জন হাফেজ-হাফেজা রয়েছেন। আমি সাতখানা কিতাব লিখেছি। সবার কাছে আমার অনুরোধ রইল আপনারাআপনাদের ছেলে মেয়েদের হাফেজ-হাফেজা বানাবেন। আমি কোনো দান বা সহযোগিতা এখন পর্যন্ত পাইনি। আমি আমারপৈতৃক সম্পত্তি ও মামা বাড়ির সম্পত্তি থেকে তিন একর জমি বিক্রি করে মাদরাসা-মসজিদ করেছি।

বাউফল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহিদুল ইসলাম বলেন, শাজাহান হাওলাদার একজন ভদ্র মানুষ ও তার পরিবারের প্রতি কৃতজ্ঞ। তার পরিবারের এই ৬৬ জন হাফেজ। এটা গর্বের বিষয়। সারাদেশে উদাহরণ তৈরি করছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল আমিন বলেন, এটা বাংলাদেশের মধ্যে একটি বিরল ঘটনা। উপজেলার জন্য একটি গর্বের বিষয়। আমরা তার পরিবারের সাফল্য কামনা করছি ।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড