• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

৭১ বছরেও 'শুদ্ধ' হয়নি বাংলা ভাষার বানান

  নজরুল ইসলাম শুভ, স্টাফ রিপোর্টার (নারায়ণগঞ্জ)

২০ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৩৪
৭১ বছরেও “শুদ্ধ” হয়নি বাংলা ভাষার বানান

রাত পোহালেই ২১শে ফেব্রুয়ারি। রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে ১৯৫২ সালের এই দিনে আমাদের এ মাতৃভাষার মর্যাদা অর্জিত হলেও দেশজুড়ে চলছে বাংলা ভুল বানানের ছড়াছড়ি। দেশের সরকারি-বেসরকারি অফিস আদালত থেকে শুরু করে রাস্তাঘাট সব জায়গায়ই চলছে ভুলের রাজত্ব।

সোনারগাঁয়েও তার ব্যতিক্রম নয়। ২০১৬ সালের জানুয়ারিতে খুব ধুমধাম আয়োজনের মাধ্যমে ঢাকার খুব কাছে সোনারগাঁয়ের পেরাব গ্রামে উদ্বোধন করা হয় “বাংলার তাজমহল ও পিরামিড” নামে একটি পর্যটন কেন্দ্র।

দূর থেকে দেখলে মনে হবে ঠিক যেন ভারতের আগ্রার তাজমহল ও মিসরের পিরামিড। এক সঙ্গে সাজানো আছে ৮টি পিরামিড। মানুষও চরম উদ্দীপনা নিয়ে ঘুরে বেড়িয়েছেন এই বাংলার পিরামিড। তবে চোখ আটকে যাচ্ছে মূল ফটকের একটি ভুল বানানে। সেখানে “রাজমনি পিরামিড” এর নিচে একটি লাইনে লেখা “রাজমনি ফিল্মসিটির অন্তর্ভূক্ত একটি প্রতিষ্ঠান” এখানে অন্তর্ভূক্ত বানানটি ভুল। শুদ্ধ বানান হবে অন্তর্ভুক্ত।

২০১৬ সালে উদ্বোধনের পর থেকে এই ভুল বানানটি ঠিক এভাবেই আছে। এই বানানটি শুদ্ধ করার কোনো উদ্যোগই নেওয়া হয়নি। ফলে স্কুল কলেজ পড়ুয়া ছাত্র-ছাত্রী ও দর্শনার্থীরা ভুল শিখছে।

ঢাকার জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় থেকে ঘুরতে আসা আদনান হাবিব বলেন, এসব ভুল বানানের কারণে দেশের স্কুল কলেজ পড়ুয়া ছাত্র-ছাত্রী তথা দর্শনার্থীরা ভুল বানান শিখছে। এতে দেশের শিক্ষা ব্যবস্থায় দীর্ঘমেয়াদী বিরূপ প্রভাব পড়বে। অতিসত্বর এসব বানান শুদ্ধ করে লিপিবদ্ধ করা জরুরি।

সোনারগাঁ সাহিত্য নিকেতনের সভাপতি রহমান মুজিব বলেন, ১৯৫২ সালের রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে এই ভাষার মর্যাদা অর্জিত হয়েছিল। সেই ভাষা আজ আন্তর্জাতিকভাবে স্বীকৃত। দু:খের বিষয় দেশজুড়ে ভুল বানানের ছড়াছড়ি। অনতিবিলম্বে এসব ভুল বানান শুদ্ধ করার জন্য দেশব্যাপী অভিযান পরিচালনা করা উচিত।

এ ব্যাপারে রাজমনি ফিল্মসিটির স্বত্বাধিকারী আহসানুল্লাহ মনি জানান, বানানটি ভুল এ কথা সত্য। আমি কয়েকবার দায়িত্বরতদের বলেছি বানানটি সংশোধন করতে। আমি অতিসত্বর বানানটি শুদ্ধভাবে লিপিবদ্ধ করার উদ্যোগ নেব।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড