• বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতের ঐতিহ্য খেজুরের রস আহরণে ব্যস্ত গাছিরা

  নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ)

২০ জানুয়ারি ২০২৩, ১৬:৫৫
শীতের ঐতিহ্য খেজুরের রস আহরণে ব্যস্ত গাছিরা
খেজুরের রস আহরণে ব্যস্ত গাছি (ছবি : অধিকার)

নওগাঁর আত্রাইয়ে শীতের আগমনে সুস্বাদু খেজুর রস সংগ্রহে ব্যস্ত হয়ে পড়েছে গাছিরা। উপজেলার বিভিন্ন রাস্তায়, বাড়ির উঠানে, জমির আইলে ও রেললাইনের দুপাশ দিয়ে হাজার হাজার খেজুর গাছে থেকে রস সংগ্রহ করতে গাছিরা তৎপর হয়ে উঠেছে।

প্রতিদিন বিকাল হওয়ার সাথে সাথে চলছে খেজুর গাছে রস সংগ্রহের কলস লাগানোর ধুম। আবার ভোর থেকেই এ কলসগুলো নামিয়ে রস জাল দিয়ে লালি ও গুড় তৈরির ধুম।

জানা যায়, আত্রাই রেলওয়ে স্টেশন থেকে উত্তর দিকে রেললাইনের দুই পাশ দিয়ে প্রায় দুই শতাধিক খেজুর গাছ রয়েছে। এছাড়াও উপজেলার বিভিন্ন সরকারি রাস্তার পাশে, ব্যক্তিমালিকানাধীন বাড়ির উঠানে ও জমির আইলে বেশ কিছু খেজুর গাছ রয়েছে।

প্রতি বছর শীত মৌসুমে এসব খেজুর গাছ থেকে রস সংগ্রহ করে তা থেকে লালি ও গুড় তৈরি করা হয়। এসব লালি ও গুড় অত্যন্ত সুস্বাদু। বিশেষ করে শীতের পিঠেপুলি খেজুরের রস বা গুড় ছাড়া কল্পনাই করা যায় না। অতিথি আপ্যায়নে খেজুর রস বা গুড়ের পিঠার কদর সর্বত্র। অন্যান্য বারের ন্যায় এবারও শীতের আগমনীর সাথে সাথে গাছিরা তৎপর হয়ে উঠেছে খেজুর গাছ থেকে রস সংগ্রহ করতে। ইতোমধ্যেই সব জায়গাতেই খেজুর রস সংগ্রহ শুরু হয়েছে।

এ এলাকার কৃষক ও লোকজন খেজুর রস সংগ্রহে তেমন অভিজ্ঞ না হওয়ায় প্রতি বছরই দক্ষিণ এলাকা রাজশাহীর বাঘা, চারঘাট ও নাটোরের লালপুর এলাকা থেকে গাছি এসে এ অঞ্চলের খেজুর গাছ থেকে রস সংগ্রহ করে থাকেন। এরই ধারাবাহিকতায় অন্যান্য বারের ন্যায় এবার ওই অঞ্চল থেকে অনেক গাছি এসেছেন এলাকায়। আত্রাই রেললাইন এলাকার খেজুর গাছ থেকে রস সংগ্রহ করছেন রাজশাহীর বাঘা উপজেলার বাহাদুর (৫০), মামুন (৪০), গিয়াস (৬৫) ও শাবু (২৫)। তাদের মধ্য থেকে কথা হয় বাহাদুরের সাথে।

তিনি বলেন, নভেম্বরের শুরু থেকে তারা রস সংগ্রহ শুরু করেছেন। আগামী ফেব্রুয়ারি মাস পর্যন্ত মোট ৪ মাস তাদের রস সংগ্রহ হবে। এসব রস থেকে যে লালি ও গুড় তৈরি হবে তা দিয়ে তারা আর্থিক অনেক লাভবান হবে। রেললাইনের এসব গাছ নামমাত্র মূল্যে তারা লীজ নিয়েছেন বলে বাহাদুর জানান। তবে বিষয়টি সম্পর্কে কিছুই জানেন না বলে জানালেন আত্রাইয়ের সহকারী স্টেশন মাস্টার আবুল কালাম আজাদ।

উপজেলা কৃষি অফিসার কেএম কাউছার হোসেন বলেন, খেজুর গাছ একটি লাভজনক গাছ। এসব গাছের পরিচর্যা করলে আর্থিকভাবে লাভবান হওয়া যাবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড