• বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯  |   ২৫ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

sonargao

‘চাকরি মেলায়’ বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি পেল ২৫০ জন

  আব্দুল মালেক, স্টাফ রিপোর্টার (গাজীপুর)

০৯ জানুয়ারি ২০২৩, ১১:১৫
‘চাকরি মেলায়’ বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি পেল ২৫০ জন

শিল্প প্রতিষ্ঠানে প্রথমবারের মতো যোগ্যতা অনুযায়ী চাকুরির সুযোগ করে দিতে গাজীপুরে ‘চাকরি মেলার’ আয়োজন করা হয়েছে। হাজারো বেকারের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে গাজীপুর জেলা প্রশাসন গত ৭ ও ৮ জানুয়ারি জয়দেবপুরের ঐতিহাসিক ভাওয়াল রাজবাড়ী মাঠে দুই দিনব্যাপী মেলাটির আয়োজন করে।

প্রথমবারের মতো আয়োজিত চাকরি মেলায় গিয়ে বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি পেলেন ২৫০ জন চাকুরিপ্রার্থী। মেলার শেষ দিনে তাদের হাতে নিয়োগপত্র তুলে দেয়া হয়।

মেলায় অংশগ্রহণ করা শিল্প প্রতিষ্ঠানগুলোর মধ্যে বেক্সিমকো টেক্সটাইলস, মোগড়খাল যুব ও সমাজকল্যাণ সংসদ এবং নোমান গ্রুপ যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান লাভ করে।

গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান বলেন, চাকুরি প্রার্থী ও চাকুরিদাতা প্রতিষ্ঠানের মধ্যে সংযোগ সৃষ্টি করতে এমন উদ্যোগ নেয়া হয়। এ চাকুরি মেলায় বেক্সিমকো টেক্সটাইল লি., স্কয়ার টেক্সটাইল মিলস লি., ফার্মাসিউটিক্যালস লি., নেসলে বাংলাদেশ লি., ওয়ালটন গ্রুপ, প্রাণ আরএফএল গ্রুপ, বাটা গ্রুপ, ইপিলিয়ন গ্রুপসহ ছোট-বড় প্রায় ৪০টির মতো প্রখ্যাত শিল্প প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।

এছাড়াও সরকারি বিভিন্ন প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান যুব উন্নয়ন অধিদপ্তর, জাতীয় মহিলা সংস্থা, মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়সহ জেলা প্রশাসনের দক্ষতা উন্নয়ন বিষয়ক তথ্য সম্বলিত স্টল বসানো হয়। সেখানে ওইসব শিল্প প্রতিষ্ঠানের উচ্চ পদস্থ কর্মকর্তারা চাকুরি প্রার্থীদের সাথে দক্ষতা, অভিজ্ঞতা বিনিময় করেন।

জেলা প্রশাসক আরও জানান, দুই দিনব্যাপী চাকরি মেলায় শিক্ষিত বেকার যুবক-যুবতীদের পক্ষ থেকে ব্যাপক সাড়া পাওয়া গেছে। মেলায় দুই দিনে ২৪ হাজার চাকরি প্রার্থী তাদের সিভি জমা দিয়েছেন। এসব সিভি থেকে মেলায় অংশগ্রহণকারী ৪০টি প্রতিষ্ঠান তাদের বিভিন্ন ক্যাটাগরির শূন্য পদের বিপরীতে মোট এক হাজার ৭১৮ জনকে প্রাথমিকভাবে বাছাই করেছে। প্রতিষ্ঠানগুলোর শূন্য পদের সংখ্যা রয়েছে- এক হাজার ১২৩টি।

মেলার সমাপনী অনুষ্ঠানে তাৎক্ষণিকভাবে বিভিন্ন প্রতিষ্ঠানের বিভিন্ন ক্যাটাগরির শূন্য পদের বিপরীতে ২৫০ জন চাকুরিপ্রার্থীর হাতে নিয়োগপত্র তুলে দেয়া হয়। এছাড়া ক্যারিয়ার বাছাই, জীবন বৃত্তান্ত প্রস্তুতকরণ, উদ্যোক্তা হিসেবে কাজ করা ও দক্ষতা বৃদ্ধির বিষয়ে পরামর্শ প্রদান করা হয়েছে। পরবর্তীকালে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো বাছাই করা সিভি অনুযায়ী যোগ্য প্রার্থীদের চাকরি প্রদান করবে।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ হাসান রাসেল এমপি। গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলাম, ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মাসুদা সিকদার, টঙ্গী সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. রফিকুল ইসলাম, গাজীপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. এবিএম ইসমাইল হোসেন খান প্রমুখ।

অনুষ্ঠানের প্রতিমন্ত্রী বলেন, দেশের বিশাল যুব জনগোষ্ঠী যাতে আত্মকর্মসংস্থান সৃষ্টি করে নিজেরা আত্মনির্ভর হতে পারে সে লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। এতে যুব সমাজ ঘরে বসেই উপার্জন করতে সক্ষম হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড