• শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইট ভাটাকে ৫ লক্ষ টাকা জরিমানা

  মাজেদুল ইসলাম হৃদয়, ঠাকুরগাঁও:

০৭ জানুয়ারি ২০২৩, ১৮:৪৩
ইট ভাটা

ঠাকুরগাঁওয়ে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও লাইসেন্স বিহীন ইট ভাটা পরিচালনা করায় ৫ লক্ষ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

শনিবার (০৭ জানুয়ারী) দুপুরে ঠাকুরগাঁওয়ের সদর উপজেলার মোলানী আরাজি ঝাড়গাঁও গ্রামের কেএসবি ব্রিকস ফিল্ড ইটভাটার মালিককে এ অর্থদন্ড প্রদান করেন সিনিয়র সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহরিয়ার রহমান।

জানা যায়, পরিবেশ অধিদপ্তরের ছাড়্পত্র ও লাইসেন্স বিহীন ইট ভাটা পরিচালনা করায় ভ্রাম্যমাণ আদালত ভাটা এক্সভেটর দিয়ে ভাংতে গেলে আটকে দেয় শ্রমিকরা। পরে ইট ভাটার মালিক আব্দুস সোবহান ইট ভাটা সরিয়ে নেওয়ার অঙ্গীকার করলে জরিমানার টাকা নিয়ে ফিরে আসে ভ্রাম্যমান আদালত ও পরিবেশ অধিদপ্তরের লোকজন।

সিনিয়র সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহরিয়ার রহমান, হাই কোর্টের নিদের্শনা অনুযায়ী ইটভাটাগুলোতে অভিযান পরিচালনা করছি। পরিবেশ অধিদপ্তরের ছাড়্পত্র ও লাইসেন্স বিহীন ইটসহ বিভিন্ন অপরাধের কারণে ৫ লক্ষ টাকা জরিমানার অর্থ আদায় করা হয়েছে। ভাটা মালিক অঙ্গীকার করেছেন তিনি ভাটাটি বন্ধ রাখবেন।

পঞ্চগড় ও ঠাকুরগাঁও জেলার পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক ইউসুফ আলী বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের ১ কিলোমিটারের মধ্যে কেএসবি ইট ভাটাটির অবস্থান। ইট প্রস্তুত করণের জন্য যে মাটি ব্যবহার করা হয়েছে সেটার জন্য ঠাকুরগাঁও জেলা প্রশাসকের অনুমোদন নেই। ইট ভাটায় ৫০ ভাগ হলো ব্রিক তৈরি করার কথা থাকলেও এখানে কোন হলো ব্রিক দেখা যায়নি। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ সংশোধিত ২০১৯ অনুযায়ী এসব ভাটাতে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র দেওয়ার সুযোগ নেই।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড