• সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বামীকে সভাপতি বানাতে নির্বাচন স্থগিত ও সময়ক্ষেপণ করছেন স্ত্রী

  মাজেদুল ইসলাম হৃদয়, ঠাকুরগাঁও

২৯ ডিসেম্বর ২০২২, ১৩:১৫
স্বামীকে সভাপতি বানাতে নির্বাচন স্থগিত ও সময়ক্ষেপণ করছেন স্ত্রী

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে সুরমাহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠন করার জন্য গত ৬ মাসে তিনবার চেষ্টা করেও কমিটি গঠন করা হয়নি। ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষক মেরিনা আক্তার তার স্বামীকে কমিটিতে নিয়ে আসতেই এমন সময়ক্ষেপণ ও তালবাহানা করছেন বলে প্রধান শিক্ষক ও কিছু প্রার্থীরা অভিযোগ করছেন।

অন্য দিকে রিটার্নিং অফিসারের দাবি নির্বাচন স্থগিত ও সময়ক্ষেপণ হচ্ছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনায়।

জানা যায়, সুরমাহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি মেয়াদ শেষ হয় চলতি বছরের জুন মাসে। নতুন কমিটি গঠন করতে ১৪ জুন সভা ডাকেন প্রধান শিক্ষক গোলাম রহমান। সেখানে চারজন অভিভাবক সদস্যকে সিলেকশনের মাধ্যমে নির্বাচিত করে উপজেলা শিক্ষা অফিসে অনুমতির জন্য পাঠালে বিধি মোতাবেক হয়নি বলে সেটি বাতিল করা হয়। এরপরেও কমিটি গঠন করার চেষ্টা করেও বার বার বাধাগ্রস্ত হয়েছেন বলে প্রধান শিক্ষক স্বীকার করেছেন।

গত ১৮ ডিসেম্বর বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠনের তফসীল ঘোষণা করেন সহকারী উপজেলা শিক্ষা অফিসার ও কমিটি গঠনের রিটার্নিং অফিসার শাহিনুর ইসলাম। সেই তফসীলেও হয়নি কমিটি। সবশেষ ২২ ডিসেম্বর পুনরায় কমিটি গঠন করতে তফসীল ঘোষণা করেন তিনি। সেই তফসীল অনুযায়ী মনোনয়নপত্র গ্রহণ, যাচাই বাছাই এবং প্রত্যাহার শেষ দিন ছিল মঙ্গলবার (২৭ ডিসেম্বর) এবং ভোট গ্রহণের তারিখ ২৯ ডিসেম্বর নির্ধারণ করা হয়। মনোনয়ন ক্রয়, যাচাই-বাছাই ও প্রার্থিতা প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর মঙ্গলবার (২৭ ডিসেম্বর) অনির্দিষ্ট কালের কমিটি গঠনের যাবতীয় কার্যক্রম স্থগিত ঘোষণা করেছেন।

কমিটি গঠনের প্রক্রিয়া স্থগিত করায় ক্ষুব্ধ প্রার্থী ও ভোটারগণ। তাদের অভিযোগ ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষক মেরিনা আক্তারের স্বামী মঈনকে অভিভাবক সদস্য হিসেবে কমিটিতে এনে সভাপতি করতেই এমন তালবাহানা এবং সময়ক্ষেপণ করছেন। এতে সহযোগিতা করছেন রিটার্নিং অফিসার দায়িত্বে থাকা উপজেলা সহকারী শিক্ষা অফিসার শাহিনুর ইসলাম।

সুরমাহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম রহমান বলেন, আমি আগামী ৩১ ডিসেম্বর তারিখে অবসরে যাবো। চেষ্টা করেছি মেয়াদ উত্তীর্ণ কমিটি পুনরায় গঠন করে দেওয়ার। কিন্তু বার বার বাধার কারণে সম্ভব হয়নি। সহকারী শিক্ষক মেরিনা আক্তার চান আমি অবসরে যাওয়ার পর তিনি ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পাবেন। তার অধীনে নির্বাচনটা হউক।

এ দিকে একই অভিযোগ করেছেন সাবেক সভাপতি মকবুল হোসেন ও অন্যান্য প্রার্থীরা। তাদের দাবি তফসীল অনুযায়ী আগামী ২৯ ডিসেম্বর নির্বাচন ভোটগ্রহণ সম্পন্ন করতে। প্রধান শিক্ষক গোলাম রহমানের অধীনে নির্বাচনে অংশ নিতে চান তারা।

অভিযোগ অস্বীকার করছেন সুরমাহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মেরিনা আক্তার। তিনি বলেন, এসবের কিছুই জানিনা। তার স্বামী প্রার্থী হয়েছেন এমন কথা স্বীকার করলেও বেশি কথা বলতে রাজি নন তিনি।

অপর দিকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের উপর দায় দিয়ে রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা সহকারী শিক্ষা অফিসার শাহিনুর আলম বলেন, কাউকে বিজয়ী করতে কমিটি গঠনের কার্যক্রম স্থগিত করার অভিযোগটি মিথ্যা। আমি উপজেলা শিক্ষা অফিসের নির্দেশে স্থগিত করেছি। এর বাইরে সব শিক্ষা কর্মকর্তা বলতে পারবেন।

বালিয়াডাঙ্গী উপজেলা শিক্ষা কর্মকর্তা অতুল প্রসাদ সিংহ বলেন, আগামী ৩০ ডিসেম্বর বৃত্তি পরীক্ষার কারণে কমিটি গঠনের কার্যক্রম স্থগিত করা হয়েছে। এরপরেই কমিটি গঠন করে দেওয়া হবে। নির্বাচনের মাধ্যমে কমিটি গঠন করে দেওয়া হবে। যাতে কারো কোন অভিযোগ না থাকে।

সুরমাহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নির্বাচনে চারজন অভিভাবক সদস্যপদের বিপরীতে ১৫ জন মনোনয়ন পত্র গ্রহণ করেছিলেন। এর মধ্যে প্রত্যাহারের শেষ দিন ২৭ ডিসেম্বর দুইজন প্রার্থী প্রত্যাহার করে নিয়েছেন। বিদ্যালয়টি মোট ভোটারের সংখ্যা ১৩৬ জন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড