• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চুন-চিনি দিয়ে তৈরি হচ্ছে গুড়, দাম ৩০০ টাকা

  রফিক খান, মানিকগঞ্জ

২৪ ডিসেম্বর ২০২২, ১৫:৩৬
চুন-চিনি দিয়ে তৈরি হচ্ছে গুড়, দাম ৩০০ টাকা
চুন-চিনি দিয়ে তৈরি গুড় (ছবি : অধিকার)

চুন ও চিনি মিশ্রিত ভেজাল খেজুরের গুড় প্রস্তুতের সময় ভোক্তার অভিযানে এক ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় প্রস্তুতকৃত প্রায় এক মণ (৪০ কেজি) গুড় বিনষ্ট করা হয়।

খোলা বাজারে এই চিনি এবং চুন মিশ্রিত ভেজাল খেজুরের গুড় বিক্রি হয় ২থেকে ৩শ টাকা। নির্ভেজাল গুড় পেতে ক্রেতাকে গুনতে হবে আরও দুই থেকে তিনগুণ টাকা। দাম সর্বসাধারণের নাগালে রাখতেই ভেজাল গুড় প্রস্তুত করতে হয় বলে দাবী প্রস্ততকারকের।

গত বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) ভোরে মানিকগঞ্জের শিবালয় উপজেলার ধানধারা গ্রামের মশগুল গুড় ভাণ্ডারে এই অভিযান চালায় জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

মশগুল গুড় ভাণ্ডারের সত্ত্বাধিকারী মো. মশগুল ব্যাপারীর বাড়ি রাজশাহী জেলার বাঘা থানায়। তিনি প্রতি শীত মৌসুমে শিবালয় ও হরিরামপুর এলাকায় আসেন এবং রস সংগ্রহ করে গুড় প্রস্তুতের কাজ করেন।

স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, একসময় মানিকগঞ্জের এই অঞ্চলটিতে(হরিরামপুর, শিবালয়) খেজুরের গুড় উৎপাদনের খুবই জনপ্রিয়তা ছিল। এই পেশার সাথে যুক্ত ছিল প্রায় শতাধিক পরিবার। কালের বিবর্তনে এই জনপদ আজ গাছী শূন্য হয়ে পড়েছে। এ সুযোগে বাহিরের জেলা থেকে গাছীরা এসে রস সংগ্রহ করছে, প্রস্তুত করছে গুড়।

এ সকল গুড়ে বেশিরভাগই ভেজাল মিশ্রিত। এদের জন্য মানিকগঞ্জের প্রকৃত গাছীদের সুনাম ক্ষুণ্ণ হচ্ছে।

চিনি ও চুন মিশিয়ে গুড় প্রস্তুতের কথা স্বীকার করে মশগুল ব্যাপারী বলেন, খালি রসের গুড়ের প্রতি কেজির দাম পড়ে ৬ থেকে ৭শ টাকা। এত দাম দিয়ে কেউ গুড় কিনতে চায় না। সে জন্য রসের সাথে কিছুটা চিনি মিশিয়ে গুড় তৈরি করে প্রতি কেজি ২শ থেকে ৩শ টাকা দরে বিক্রয় করছি। বাধ্য হয়েই আমরা এমনটা করি।

ভোক্তা অধিকারের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল বলেন, মানিকগঞ্জের হাজারি গুড়ের সুনাম দেশ জুড়ে। সে জন্য অন্য জেলা থেকে কিছু অসৎ ব্যবসায়ী এই জেলায় এসে গুড় তৈরি করে মানিকগঞ্জের গুড় বলে বিক্রয় করছেন। তিনি জানান, ৫০ কেজি গুড়ের মধ্যে ৩০ কেজি চিনি মিশিয়ে ভেজাল গুড় তৈরি করছেন তারা। এবং গুড় সাদা করার জন্য পরিমাণ মত চুন মিশান।

চিনি মিশিয়ে গুড় তৈরি করার দায়ে মশগুল ব্যাপারীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভেজাল গুড় তৈরির বিরুদ্ধে অভিযান চলমান থাকবে বলেও জানান তিনি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড