• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাদরাসা শিক্ষার্থী খাদিজা এখন ইউসুব!

  সুমন খান, লালমনিরহাট

১০ ডিসেম্বর ২০২২, ১৫:১৯
মাদরাসা শিক্ষার্থী খাদিজা এখন ইউসুব!

লালমনিরহাটের আদিতমারী উপজেলার মাদরাসার ছাত্রী জান্নাতি আক্তার খাদিজা (১৬) হঠাৎ মেয়ে থেকে ছেলেতে পরিণত হয়েছে। তার নামও পরিবর্তন করে ইউসুব আলী রাখা হয়েছে।

আগের জান্নাতি আক্তার খাদিজা বর্তমানের ইউসুব আলী আদিতমারী উপজেলার দুর্গাপুর ইউনিয়নের দীঘলটারী মাঝপাড়া গ্রামের কামরুজ্জামান পারভীন আক্তার দম্পতির তৃতীয় সন্তান। সে স্থানীয় উত্তর গোবধা দাখিল মাদরাসার ৮ম শ্রেণির শিক্ষার্থী।

জান্নাতি আক্তার খাদিজা জানান, মাজারে যাওয়ার পর থেকে তার এ অবস্থা। জান্নাতি আক্তার খাদিজা বর্তমানে মেয়ে থেকে ছেলেতে রূপান্তরিত হয়েছেন। এখন তার নাম ইউসুব আলী।

পরিবার ও স্থানীয়রা জানান, কামরুজ্জামান ও পারভীন আক্তার দম্পতির দুই ছেলে দুই মেয়ের মধ্যে তৃতীয় সন্তান জান্নাতি আক্তার খাদিজা স্থানীয় উত্তর গোবধা দাখিল মাদরাসার ৮ম শ্রেণির শিক্ষার্থী। ছোট বেলা থেকেই দৈহিক গঠন ও আচরণ ছিল মেয়ে সুলভ। তার চলাফেরাও ছিল মেয়ে বন্ধুদের সাথে।

হঠাৎ গত এক মাস ধরে তার আচরণ ও দৈহিক গঠনে ছেলে সুলভে পরিবর্তন দেখা দেয়। গত সপ্তাহে তার কণ্ঠ ও দৈহিক গঠনে পুরোপুরি পুরুষে রূপান্তরিত হলে পারিবারিক ভাবে তাকে পরীক্ষা করে বিষয়টি নিশ্চিত হন তারা।

মেয়ে থেকে পুরোপুরি ছেলেতে রূপান্তরিত হওয়ায় তার নাম জান্নাতি আক্তার খাদিজা থেকে পরিবর্তন করে ইউসুব আলী রাখে তার পরিবার। চুল কেটে ছোট করে নারীদের পোশাক পরিবর্তন করে ছেলেদের পোশাকও পড়ছে সে। তবে লোক লজ্জায় বাড়ির বাহিরে যেতে এবং মাস্ক খুলে ছবি তুলতেও অপরাগতা প্রকাশ করে ইউসুব আলী।

গত এক সপ্তাহ জুড়ে ঘটনাটি নিজেদের মধ্যে গোপন থাকলেও বৃহস্পতিবার তা এলাকাবাসীর মাঝে প্রকাশ পায়। ফলে তাকে দেখতে ওই বাড়িতে ভিড় জমাচ্ছে এলাকার মানুষ।

ইউসুব আলীর বাবা কামরুজ্জামান বলেন, এক মাস ধরে খাদিজার কণ্ঠ দৈহিক গঠনে বেশ পরিবর্তন ঘটতে থাকে। পরবর্তী গত সপ্তাহে পুরোপুরি পুরুষে রূপান্তরিত হওয়ায় পারিবারিক ভাবে তাকে পরীক্ষা করে আমরা নিশ্চিত হয়েছি। তাই তার নাম খাদিজা থেকে পরিবর্তন করে ইউসুব আলী রাখা হয়েছে।

আদিতমারী উপজেলা হাসপাতালের শিশু রোগ বিশেষজ্ঞ ডা. আজমল হক বলেন, হরমোন পার্থক্যের কারণে এমনটি হতে পারে। হঠাৎ কোন পুরুষের শরীরে নারী হরমোন বৃদ্ধি পেলে পুরুষ থেকে নারীতে এবং নারীর শরীরের পুরুষের হরমোন বৃদ্ধি পেলে পুরুষ থেকে নারীতে রূপান্তরিত হতে পারে। মূলত পরীক্ষা না করে কিছু বলা যায় না।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড