• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

হুইল চেয়ারে বসে শিক্ষার আলো ছড়াচ্ছেন প্রতিবন্ধী শহীদ

  মোহাম্মদ যায়েদ, লোহাগাড়া (চট্টগ্রাম)

১০ ডিসেম্বর ২০২২, ১৪:৪৩
হুইল চেয়ারে বসে শিক্ষার আলো ছড়াচ্ছেন প্রতিবন্ধী শহীদ
হুইল চেয়ারে বসে আছেন শহীদুল ইসলাম (ছবি : অধিকার)

শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে চট্টগ্রামের লোহাগাড়ার শহীদুল ইসলাম নিজস্ব অর্থায়নে প্রতিষ্ঠা করেছেন নুরিয়া হযরত আয়েশা ছিদ্দীকা (রা) মহিলা মাদরাসা। তিনি উপজেলার সদর ইউনিয়নের ৩নং ওয়ার্ডের রশিদার পাড়া আবু বক্কর ছিদ্দিকের ছেলে।

নিজ এলাকায় ২০১২ সালের ৫ নভেম্বর গড়ে তোলেন ওই শিক্ষা প্রতিষ্ঠান।

প্রত্যন্ত জনপদে প্রায় দুই শতাধিক শিক্ষার্থীকে বিনামূল্যে শিক্ষার আলো ছড়াচ্ছে প্রতিষ্ঠানটি। এছাড়া গ্রামাঞ্চলে শিক্ষার্থী ঝরে পড়া রোধ ও নারী শিক্ষা বিস্তারে অগ্রণী ভূমিকা পালন করছে।

জানা গেছে, শহীদুল ইসলাম ১৯৯৯ সালের ৭ নভেম্বর উচ্চ মাধ্যমিকে অধ্যয়নকালীন সময়ে সন্ত্রাসীদের ছুরিকাঘাতে গুরুতর আহত হন। এতে তার ঘাড়ের স্পাইনাল কর্ড কেটে যায়। এরপর তিনি চিরতরে পঙ্গুত্ব বরণ করেন; চলাফেরা করেন হুইল চেয়ারে। পঙ্গু হয়েও তিনি বসে থাকেননি। তিনি দেখাশুনা করতেন পারিবারিক ব্যবসা।

২০১২ সালের ৫ নভেম্বর নিজ এলাকায় ৯ শতক জমি কিনে প্রতিষ্ঠা করেছেন নুরিয়া হযরত আয়েশা ছিদ্দীকা (রা) মহিলা মাদরাসা। দুই হাজার বর্গফুটের দুই তলা ভবনের মাদরাসাটিতে আটজন শিক্ষক দিয়ে সম্পূর্ণ বিনা বেতনে পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়। ছাত্র-ছাত্রী রয়েছে প্রায় দুই শতাধিক।

মাদরাসায় প্রতি মাসে তার প্রায় ৪০ হাজার টাকা খরচ হয়। গরীব শিক্ষার্থীদের পোশাক ও শিক্ষা সামগ্রী বিনামূল্যে দিয়ে থাকেন। মাদরাসা পরিচালনা কমিটির সদস্য, বার্ষিক সভার এককালীন আয় ও এলাকাবাসীর সহযোগিতায় এই খরচ বহন করা হয়।

শহীদুল ইসলাম জানান, করোনা পরবর্তী সময়ে মাদরাসার ব্যয়ভার বহন করতে হিমশিম খাচ্ছেন। তাছাড়া মাদরাসাটির অধিকাংশ শিক্ষার্থী নিতান্তই গরীব। এই গ্রামাঞ্চলে ঝরে পড়া শিক্ষার্থী রোধ ও পিছিয়ে পড়া নারী শিক্ষা বিস্তারে তিনি ভবিষ্যতে মাদরাসাটিকে ফাজিল মহিলা মাদরাসায় উন্নীত করতে চান। শিক্ষা প্রতিষ্ঠানটিকে এগিয়ে নিতে তিনি সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গের সহযোগিতা কামনা করেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড