• বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯  |   ২২ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

sonargao

এসএসসিতে মঠবাড়িয়ায় পাশ শূন্য প্রতিষ্ঠান ৩, শতভাগ পাশ ২

  মো. রুম্মান হাওলাদার, পিরোজপুর

০১ ডিসেম্বর ২০২২, ১৭:০৪
এসএসসি

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় ২০২২ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে ৩টি শিক্ষা প্রতিষ্ঠানের কোন পরীক্ষার্থীই পাশ করেনি। শতভাগ ফেল করা ওই প্রতিষ্ঠান তিনটি হলো বেগম শেখ ফজিলাতুন্নেছা মহিলা কামিল মাদ্রাসা, তাফালবাড়িয়া হাসানিয়া আলিম মাদ্রাসা এবং আলগী বালিকা দাখিল মাদ্রাসা।

অপরদিকে উপজেলায় শতভাগ পাশকরা প্রতিষ্ঠান দুইটির একটি হলো গুলিশাখালী কবুতরখালী ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয় অন্যটি ভোকেশনাল শাখার বড়মাছুয়া ইউনাইটেড হাই ইনস্টিটিউট।

প্রকাশিত ফলাফলে দেখা যায়, শতভাগ ফেল করা বেগম শেখ ফজিলাতুন্নেছা মহিলা কামিল মাদ্রাস থেকে এবার দাখিল পরীক্ষা দিয়েছিল মোট ২১ জন। তাদের কেউই পাস করেনি। অথচ মাদ্রাসাটি দীর্ঘ বছর ধরে এমপিওভুক্ত রয়েছে। এরকম তাফালবাড়িয়া হাসানিয়া আলিম মাদ্রাসার ১৫ জন পরীক্ষার্থীর ১৫ জনেই ফেল করেছে। এছাড়া আলগী বালিকা দাখিল মাদ্রাসার ২০জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে কেউ পাশ করেনি।

এদিকে উপজেলার শতভাগ পাশকরা শিক্ষা প্রতিষ্ঠান গুলিশাখালী কবুতরখালী ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ে ৬০ জন পরীক্ষার্থী মধ্যে ৬০ জনই পাশ করেছে। জিপিত্র-৫ পেয়েছে ১২ জন। ভোকেশনাল পর্যায়ে শতভাগ পাশ করা প্রতিষ্ঠান বড়মাছুয়া ইউনাইটেড হাই ইনস্টিটিউট থেকে অংশগ্রহনকারী ৫০জন পরীক্ষার্থীর ৫০ জনেই পাশ করেছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি ভোকেশনাল শাখা মিলে মোট ৯১টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবছর ৩৪৬৭ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ২৮০৪ জন বিভিন্ন গ্রেডে পাশ করেছে এবং ৬৬৩ জন শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে। এদের মধ্যে মোট জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ২৬০।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার অলি আহাদ জানান, এ বছর এসএসসি মাধ্যমিক শাখায় উপজেলার মোট ৪০টি শিক্ষা প্রতিষ্ঠানের ২০২৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে ১৮৫৭ জন পাশ করে। শতকরা পাশের হার ৯১.৬৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২৩১ জন। এর ভিতরে একটি প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থীরা পাশ করেছে।

মাদ্রাসার ৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৩৩৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে ৮৪৯ জন উত্তীর্ণ হয়। পাশের হার ৬৩.৪৫%। জিপিএ-৫ পেয়েছে মোট ২৫ জন। এবং পাশ শূন্য মাদ্রাসা রয়েছে ৩ টি।

এসএসসি ভোকেশনাল ৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ১০৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে উত্তীর্ণ হয় ৯৮জন। পাশের হার ৯৫.১৪%। জিপিএ-৫ পেয়েছে ৪ জন। শতভাগ পাশ রয়েছে একটি প্রতিষ্ঠান।

পাশ শূন্য প্রতিষ্ঠানের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নে মাধ্যমিক এ শিক্ষা অফিসার বলেন, দেখুন পাশ শূন্য প্রতিষ্ঠান ৩টি হলো মাদ্রাসা। এদের বিরুদ্ধে আইনানুক ব্যবস্থা নিবে মাদ্রাসা বোর্ড ও অধিদপ্তর। তারা এ রেজাল্ট অবজার করে যে ধরনের ব্যবস্থা নেওয়া দরকার সেটা তারা নিবেন। তবে এধরনের পরিস্থিতি আর যাতে সৃষ্টি না হয় তার জন্য মনিটরিং জোরদার সহ পাঠউন্নয়নে তাদের সার্বিক সহযোগীতা করব।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড