• বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯  |   ২২ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

sonargao

রিকশা চালিয়ে এসএসসিতে জিপিএ ৪.৬৭ পেলেন ইমরান

  মেহেদী হাসান, লোহাগাড়া (চট্টগ্রাম)

২৯ নভেম্বর ২০২২, ০৯:৫৫
রিকশা চালিয়ে এসএসসিতে জিপিএ ৪.৬৭ পেলেন ইমরান
মোহাম্মদ ইমরান হোছাইন (ছবি : অধিকার)

রিকশা চালিয়ে এসএসসি পরীক্ষায় লোহাগাড়ার আধুনগর উচ্চ বিদ্যালয় থেকে জিপিএ ৪.৬৭ পেয়েছেন মোহাম্মদ ইমরান হোছাইন। গতকাল সোমবার প্রকাশিত ফলাফলে ব্যবসা শিক্ষা বিভাগ থেকে এ ফলাফল লাভ করেন। ইমরান উপজেলার লোহাগাড়ার আধুনগর আখতারিয়া পাড়ার মৃত মোহাম্মদ ইউনুছের ৪র্থ ছেলে।

জানা গেছে, মাত্র ১ বছর বয়সে ২০০৭ সালে তার বাবা মারা যান। চার ভাইদের মধ্যে ইমরান সবার ছোট। বড় ভাই মানসিক ভারসাম্যহীন। মেজ ভাই ঢাকায় ও সেজ ভাই চট্টগ্রাম শহরে বেসরকারি চাকুরি করতেন। ২০২০ সালে করোনাকালীন সময়ে মেজ ও সেজ ভাই চাকুরি হারিয়ে বেকার হয়ে পড়েন। পরিবারের উর্পাজক্ষম দুই ভাই চাকুরি হারালে মাথায় আকাশ ভেঙে পড়ে ইমরানের।

এ সময় গ্রামীণ ব্যাংক থেকে তার মা ৫০ হাজার টাকা ঋণ আর বাকি ৫০ হাজার টাকা বিভিন্ন আত্মীয়-স্বজনদের কাছ থেকে ধারদেনা করেন। এ অবস্থায় সংসারের হাল ধরতে ওই টাকায় একটি অটোরিকশা কিনেন। ওই রিকশা চালিয়ে নিজের পড়াশুনার খরচ ও সংসারের হাল ধরেন ইমরান।

ইমরান ২০২২ সালে আধুনগর উচ্চ বিদ্যালয়ে ব্যবসা শিক্ষা বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে জিপিএ ৪.৬৭ লাভ করেন। ২০১৯ সালে একই স্কুল থেকে জেএসসি পরীক্ষায় জিপিএ ৪.৫০ লাভ করেন। ২০১৬ সালে তৈয়ব আশরাফ সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় জিপিএ-৫ লাভ করেন।

মোহাম্মদ ইমরান হোছাইন জানান, সকালে স্কুলে যেতেন। বিকালে বন্ধুরা যখন খেলার মাঠে যেতেন; তখন রিকশা নিয়ে বেরিয়ে পড়তেন। রিকশা চালিয়ে অভাব অনটনের সংসারের হাল ধরেছেন। যা আয় হয় তা পড়াশুনা ও সংসারের জন্য খরচ করেন। প্রতিদিন রিকশা চালিয়ে ছয়শত থেকে সাতশত টাকা আয় হয়। তা দিয়ে পড়াশুনার খরচ ও বাকিটা সংসার খরচের জন্য মাকে দিয়ে দেন।

পড়াশুনা শেষে কি হতে চান জানতে চাইলে তিনি জানান, সবার আগে একজন ভাল মানুষ হতে চান। ভবিষ্যতে বিসিএস ক্যাডার হওয়ার স্বপ্ন দেখেন। করতে চান দেশ ও জাতির সেবা।

আধুনগর উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আবদুল খালেক জানান, অধ্যবসায় ও কঠোর পরিশ্রম করলে যে ভাল রেজাল্ট করা যায়; ইমরান তার উজ্জ্বল দৃষ্টান্ত। সে অনেক পরিশ্রমী। আশা করি সুযোগ সুবিধা পেলে ইমরান অনেক দূর এগিয়ে যাবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড