• বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বৃষ্টিপাত কমে গেছে 

কাপ্তাই লেকে পানি স্বল্পতায় জলবিদ্যুৎ উৎপাদনে ভাটা

  মো. কবির হোসেন, কাপ্তাই (রাঙ্গামাটি)

২৮ নভেম্বর ২০২২, ১২:৪১
কাপ্তাই লেকে পানি স্বল্পতায় জলবিদ্যুৎ উৎপাদনে ভাটা
কাপ্তাই লেকে পানি স্বল্পতা (ছবি : অধিকার)

দেশের বৃহৎ পরিকল্পিত রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে এবার বৃষ্টিপাত কম হওয়ার দরুন বিদ্যুৎ উৎপাদন ধসের পর্যায়ে পৌঁছেছে। গতকাল রবিবার (২৭নভেম্বর) কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন সর্বনিম্ন পর্যায়ে এসেছে বলে জানা গেছে।

হ্রদে পানি স্বল্পতায় অত্র বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে শুধুমাত্র ২নং ইউনিট থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে। কেন্দ্রের ১নং ইউনিটের মেরামতের কাজ শেষ হয়েছে এবং যে কোনো সময়ে এটি চালু করা হবে। পানি স্বল্পতায় ১নং ইউনিটসহ ৩,৪ ও ৫নং ইউনিট চালু করা সম্ভব হচ্ছে না।

বর্তমানে হ্রদে পানি থাকার কথা রুল কার্ভ অনুযায়ী- ১০৬.৪ (এম,এস,এল)। কিন্তু তা কমে আছে ৯০.০৯ ফুট মীন সী লেভেল (এম,এস,এল) পর্যন্ত।

কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রর ভারপ্রাপ্ত ব্যবস্থাপক ও নির্বাহী প্রকৌশলী জ্বালাল উদ্দিন জানান, চলতি বছরে পর্যাপ্ত পরিমাণে বৃষ্টিপাত না হওয়ার দরুন বিদ্যুৎ উৎপাদন কমে গেছে। দিন, দিন হ্রদে পানি হ্রাস পাচ্ছে। যার ফলে সামনে ধসের আশঙ্কা করা হচ্ছে। কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের কন্টল রুমের দায়িত্বরত লোকজনও পানি স্বল্পতার কথা স্বীকার করে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড