• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবৈধ কয়লা তৈরির কারখানা গুড়িয়ে দিল প্রশাসন

  রফিক, গাইবান্ধা

২২ নভেম্বর ২০২২, ০৯:৫৭
অবৈধ কয়লা তৈরির কারখানা গুড়িয়ে দিল প্রশাসন
অবৈধ কয়লা তৈরির কারখানা গুড়িয়ে দেওয়া হচ্ছে (ছবি : অধিকার)

গাইবান্ধার পলাশবাড়ীতে চুল্লিতে কাঠ পুড়িয়ে কয়লা তৈরির কারখানা গুড়ি দিয়েছে পরিবেশ অধিদপ্তর ও স্থানীয় প্রশাসন।

গতকাল সোমবার (২১ নভেম্বর) দুপুরে অভিযানের বিষয়টি নিশ্চিত করেন উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান। এর আগে সকালে উপজেলার বরিশাল ইউনিয়নে বাসুদেবপুর (নুরিয়াপাড়া) গ্রামে এ অভিযান পরিচালনা করেন প্রশাসন।

এ সময় ফায়ারসার্ভিস কর্মীরা প্রথমে কারখানার ৭টি চুল্লির আগুন পানি ছিটিয়ে নিভিয়ে দেন। পরে এস্কেভেটর দিয়ে সম্পূর্ণ অবৈধ কারখানা গুড়িয়ে দেওয়া হয়।

পরিবেশ অধিদপ্তর রংপুর বিভাগের উপপরিচালক হাসন-ই-মোবারক এ অভিযানে নেতৃত্ব দেন। এ সময় উপস্থিত ছিলেন- পলাশবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুজ্জামান নয়ন।

অবৈধভাবে গড়ে তেলা ওই কারখানার চুল্লি থেকে নির্গত ধোঁয়ায় এলাকাবাসীর চলাচলের কষ্টসাধ্য হয়ে পড়েছিল। শ্বাসকষ্টসহ নানা রোধে ভুগছিলেন এলাকার লোকজন। এছাড়াও আশেপাশে নষ্ট হচ্ছিল ফসলি জমি ও ফসল।

স্থানীয়দের অভিযোগ, বাসুদেবপুর গ্রামের নজরুল ইসলামের মেয়ে জামাই মিজানুর রহমান জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের অনুমোদন ছাড়াই জনবসতিপূর্ণ এলাকায় অবৈধ কয়লা কারখানা স্থাপন করেন। যা পরিবেশ ও স্বাস্থ্যের জন্য হুমকি স্বরূপ। প্রতিটি চুল্লিতে প্রতি রাউন্ডে ১৫০শ থেকে ২শ মণ কাঠ পোড়ানো হত। আট থেকে ১০ দিন পোড়ানোর পর চুলা থেকে কয়লা বের করা হয়।

পোড়ানো কয়লা শীতল করে ব্যবসার উদ্দেশ্যে দেশের বিভিন্ন অঞ্চলে ক্রেতাদের কাছে পাঠিয়ে দেওয়া হয়। চুল্লি থেকে নির্গত ধোঁয়ায় আশপাশ আচ্ছন্ন হয়ে পড়ে। এতে একদিকে এলাকায় শ্বাসজনিত রোগীর সংখ্যা বাড়ছে। অন্য দিকে উঠতি ফসলের উপর বিরূপ প্রভাব ফেলছে। অবিলম্বে অবৈধ এসব কারখানা বন্ধের জোর দাবি জানিয়ে আসছিলেন লোকজন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড