• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৈকতে ভেসে এলো শত শত টন মৃত মাছ

  শাহজাহান চৌধুরী শাহীন, স্টাফ রিপোর্টার (কক্সবাজার)

১৯ নভেম্বর ২০২২, ১০:৫০
সৈকতে ভেসে এলো শত শত টন মৃত মাছ

কক্সবাজার সমুদ্র সৈকতে হঠাৎ কয়েকশ টন মৃত মাছ ভেসে এসেছে। গত বৃহস্পতিবার ভোর থেকে সৈকতের লাবণী, ডায়াবেটিকস ও শৈবাল পয়েন্টে ঢেউয়ের সঙ্গে ছোট এবং মাঝারি আকারের মাছগুলো ভেসে আসে। যা গতকাল শুক্রবারও অব্যাহত ছিল।

ভেসে আসা মাছের খবরে সৈকতের বিভিন্ন পয়েন্টে কয়েক হাজার স্থানীয় মানুষ ভিড় জমান। পাশাপাশি ভোর ৬টা থেকে মাছগুলো সংগ্রহ শুরু করে এবং দুপুর সাড়ে ১২টা পর্যন্ত মাছ নিয়ে যায় লোকজন। অনেককেই বাসাবাড়িতে প্রয়োজনীয় মাছ রেখে বাকি মাছ স্থানীয় বাজারে বিক্রি করতে দেখা গেছে।

স্থানীয়রা জানিয়েছেন, সাগরে মাছ ধরতে যাওয়া কোনো বড় ট্রলার থেকে জাল ছিরে মাছগুলো ভেসে এসেছে, যা জোয়ারের পানিতে সৈকতের উপকূলে এসে জমা হয়েছে। কারণ কয়েক কিলোমিটারজুড়ে ভেসে আসা মাছের সঙ্গে জালও পাওয়া গেছে। 

তারা আরও জানান, যেসব মাছ ভেসে এসেছে সব মাছ তাজা রয়েছে। কোনো মাছ পচে দুর্গন্ধ সৃষ্টি হয়নি।

কক্সবাজার পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এসআইএম আকতার কামাল আজাদ জানিয়েছেন, নাজিরারটেক থেকে ডায়াবেটিকস, শৈবাল ও লাবণী পয়েন্ট হয়ে কবিতা সত্বর পর্যন্ত সৈকতজুড়ে শুধু মাছ আর মাছ। ভেসে আসা মাছগুলোর মধ্যে উল্লেখযোগ্য বড় কোনো মাছ ছিল না। সবই ছোট ও মাঝারি আকারের কয়েক প্রজাতির মাছ ছিল।

তিনি জানিয়েছেন, বৃহস্পতিবার ভোর ৬টা থেকে আকস্মিকভাবে সাগরের ঢেউয়ের সঙ্গে বিপুল পরিমাণে মরা মাছ কুলে ভেসে আসতে থাকে।

কক্সবাজার সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের এক কর্মকর্তা বলেন, সৈকতের শৈবাল পয়েন্টে মাছ ভেসে আসার খবর পেয়ে একটি টিম সেখানে পাঠানো হয়। সেখান থেকে মরা মাছ এবং পানির নমুনা সংগ্রহ করা হয়েছে।

তিনি বলেছেন, ওই স্থানের জেলেরা দাবি করছেন, ঘের জালে বেশি মাছ আটকা পড়ার কারণে হয়তো কোনো জেলে দলের জাল ছিঁড়ে মাছের মৃত্যু হয়েছে। সেই মাছ জোয়ারের পানিতে ভেসে এসেছে। জেলেদের এই তথ্যও যাচাই করে দেখা হচ্ছে।

বিচকর্মী মাহাবুব জানান, সৈকতের তিন কিলোমিটারজুড়ে কয়েক টন মাছ ভেসে এসেছে। জোয়ারের পানিতে ভেসে আসা মাছ গুলি স্থানীয় লোকজন ৫-৬ ঘণ্টা ধরে সংগ্রহ করে নিয়ে গেছে। আবার অনেক মাছ ব্যবসায়ী স্থানীয়দের সংগ্রহকৃত মাছ কিনে নিয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড