• রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিষিদ্ধ ‘বোমা মেশিন’ চালিয়ে পরিবেশ নষ্ট করছে স্বার্থলোভীরা

  কাজী শাহরিয়ার রুবেল, আমতলী (বরগুনা)

১৫ নভেম্বর ২০২২, ১৩:৫০
অবাধে নিষিদ্ধ ‘বোমা মেশিন’ চালিয়ে পরিবেশ নষ্ট করছে স্বার্থলোভীরা

বরগুনার আমতলীতে অবৈধভাবে বোমা মেশিন ব্যবহার করে বালু উত্তোলনের উৎসবে মেতেছে একটি চক্র। প্রকাশ্যে এমন বেআইনি কাজে হতাশ এলাকাবাসী। কিন্তু রহস্যজনক বিষয় হচ্ছে প্রশাসনের নীরবতা।

সরজমিনে উপজেলার চাওড়া ইউনিয়নের চন্দ্রা খাল থেকে অবৈধ বোমা মেশিন বসিয়ে বালু উত্তোলন করে স্থানীয় এক শিক্ষক ও মাদরাসার মাঠ ভরাট করা হয়েছে। এছাড়া চাওড়ার রাঢ়ী বাড়ি ব্রিজ সংলগ্ন খালে নির্বিকারে পার্শ্ববর্তী উপজেলা তালতলীর কচুপাত্রা গ্রামের জসিম মিয়ার মালিকানাধীন বোমা মেশিন ব্যবহার করে বালু উত্তোলন করতে দেখা যায়। যা সড়কের মাত্র ১০ মিটার দূরে। এমন অবৈধভাবে বোমা মেশিন দিয়ে বালু উত্তোলনের কাজের সাথে ওলী উল্লাহ নামে স্থানীয় একটি মাদরাসার শিক্ষক জড়িত বলে জানা যায়।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন যাবত বোমা মেশিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। এমন নির্বিকারে বালু উত্তোলন করলে তালুকদার বাজারের কোটি টাকার সড়ক বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাছাড়া খালের পাড়ের কৃষি জমি ও বসতভিটা হুমকির মুখে। পাশাপাশি মেশিনের বিকট শব্দে অতিষ্ঠ আশেপাশের বাসিন্দারা। আর যত্রতত্রভাবে বালু উত্তোলনের ফলে রাস্তাঘাট ও বাঁধ নষ্ট হয়ে গেছে। প্রচুর ধুলাবালির কারণে বসবাসের অযোগ্য পরিবেশ মনে করছেন স্থানীয় বসবাসকারীরা। আক্রান্ত হচ্ছে শ্বাসকষ্টজনিত রোগে। প্রশাসনের হস্তক্ষেপ কামনা করলেও কোনো প্রতিকার পাওয়া যায়নি এমন অবৈধ বালু উত্তোলনের সাথে জড়িত অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে।

জেলা প্রশাসক সূত্রে জানা গেছে, বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী সড়ক, কালভার্ট, বিভিন্ন স্থাপনার সর্বনিম্ন ১ কিলোমিটারের মধ্যে ড্রেজার মেশিন ব্যবহার করে বালু উত্তোলন করা যাবে না।

পরিবেশ অধিদপ্তর (বরিশাল) সূত্রে জানায়, বোমা মেশিন দিয়ে বালু উত্তোলন অবৈধ। বালু উত্তোলনের জন্য সরকার স্বীকৃত নির্ধারিত বালু মহাল থেকে উত্তোলন করতে হবে। এছাড়া পুকুর বা ডোবা থেকে বালু উত্তোলন করলে আশপাশের ভূমি ধসের আশঙ্কা রয়েছে।

আমতলী উপজেলা সহকারী কমিশনার ভূমি আব্দুল্লাহ আল জাহের বলেন, বোমা মেশিনে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করা হবে। জরুরিভাবে এমন কাজের সাথে জড়িতদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড