• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাধুসঙ্গে দুর্বৃত্তদের হামলার প্রতিবাদে সোচ্চার লালনভক্তরা 

  তরিকুল ইসলাম তরুন, কুষ্টিয়া

১৩ নভেম্বর ২০২২, ১১:৫২
সাধুসঙ্গে দুর্বৃত্তদের হামলার প্রতিবাদে সোচ্চার লালনভক্তরা 
লালনভক্তদের মানববন্ধন অনুষ্ঠিত হচ্ছে (ছবি : অধিকার)

কুষ্টিয়ার দৌলতপুরে সাধুসঙ্গে দুর্বৃত্তদের হামলার শিকার হয়েছেন বেশকিছু সাধু ও লালন ভক্তবৃন্দ অনুসারীরা। এ ঘটনার ৭ দিন পরে ফুসে উঠেছে লালন ভক্তরা। প্রতিবাদ করেছেন- উগ্রবাদী, সন্ত্রাসী, দুর্বৃত্তদের উপযুক্ত বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে। তাদের দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবিতে মানববন্ধন ও অনুষ্ঠিত হয়েছে।

গত শনিবার (১২ নভেম্বর) সকাল ১০টায় বাউল সম্রাট ফকির লালন একাডেমির মাজারের সামনে এই মানববন্ধন করেন আহত বাউল ও সম্মিলিত লালন ভক্তবৃন্দ সাধুরা।

মানববন্ধনে বক্তারা বলছেন- লালন অনুসারী ভক্তবৃন্দ সাধুরা খুবই শান্তশিষ্ট প্রকৃতির মানুষ। তারা কোনো প্রকার অপরাধমূলক কাজের সাথে জড়িত হয় না। সাধুদের উপর হামলা করে তারা অন্যায় করেছে। যারা এই হামলার সাথে জড়িত এমন ন্যক্কারজনক ঘটনা ঘটিয়েছে তাদের দ্রুত গ্রেফতার করে সঠিক বিচারের দাবি জানান বক্তারা।

এর আগে গেল ৫ নভেম্বর (শনিবার) দিবাগত রাতে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার লাউবাড়িয়া এলাকায় ভক্তের বাড়ি সমবেত হয়েছিলেন সাধুরা। সেখানেই বেধড়ক পেটানো হয়েছে তাদের। গুরুতর আহতাবস্থায় হাসপাতালে চিকিৎসা নিয়েছেন পাঁচ নারী-পুরুষ। সবচেয়ে বয়োজ্যেষ্ঠ গুরুতর আহত হয়েছেন বৃদ্ধ ফজল ফকির যার বয়স নব্বইয়ের ঘরে। পিটিয়ে জখম করা হয়েছে ফকিরনীদেরও।

আরও জানা গেছে, লালন দর্শনের অনুসারী সাধু-ফকিরেরা ভক্ত পলানের বাড়িতে ফকির তাত্ত্বিক আলোচনার জন্য বেশ কয়েকজন সমবেত হন। পরে সেখানে রীতি অনুসারে সান্ধ্য কালীন কর্মসূচি পালন শেষে এশার আজানের পর রীতি অনুসারে ফের কার্যক্রম হয় । হঠাৎ বাড়িটির চারপাশে কিছু লোক ঘিরে ফেলে এবং ইটপাটকেল ছুড়ে ভাঙচুর করে। এ সময় তারা বাড়িতে প্রবেশ করে উপস্থিত ১৫ থেকে ২০ জন বাউল-ফকির-ভক্তকে বেধড়ক লাঠিপেটা করে।

দৌলতপুর হাসপাতালে গিয়ে কথা হয় ফজলে ফকিরের সাথে তিনি জানান, হামলাকারীদের কাছে হাত জোড়া করে ক্ষমা চাইতে গেলে তারা মেরে তার হাত ফাটিয়ে দেয়। দু’হাতে বেশ কয়েকটি সেলাই লেগেছে এই ফকিরের।

এ ঘটনায় সোমবার ৭ নভেম্বর ১৯ জনের পরিচয় উল্লেখ ও আরও দশ জনের বেশি অজ্ঞাত পরিচয়ের ব্যক্তিদের আসামি করে মামলা করা হয় দৌলতপুর থানায়। লাউবাড়িয়া এলাকার পলান মণ্ডল নামের এক সাধু ভক্ত বাদী হয়ে এই মামলা করেছেন।

মানববন্ধনে উপস্থিত ছিলেন- কুষ্টিয়া লালন একাডেমির এডহক কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা তাইজাল আলী খান, এডহক কমিটির আরেক সদস্য বীর মুক্তিযোদ্ধা জাহিদ হোসেন, সম্মিলিত লালন ভক্তবৃন্দদের পক্ষে মানববন্ধনের আয়োজক সুফি সাজেদুল ইসলাম ডালিম,দৌলতপুর সাধুভক্ত অনুসারী ফকির ফজল সাই, ফকির সফি সাই, ফকির মইনুদ্দিন সাইসহ কুষ্টিয়ার বিভিন্ন এলাকা থেকে আসা লালন ভক্তবৃন্দরা।

উল্লেখ্য, মানববন্ধন চলাকালীন সময়ে তারা কুষ্টিয়ার পুলিশ প্রশাসনের কাছে নিজ গোত্রের লোকজনের নিরাপত্তা চান।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড