• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনাবাদী জমিতে লাল পতাকা টাঙাচ্ছে প্রশাসন

  মো. কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ (চট্টগ্রাম)

১২ নভেম্বর ২০২২, ১৬:০২
অনাবাদী জমিতে লাল পতাকা টাঙাচ্ছে প্রশাসন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী জমির সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকরণে ও তিন বছরের অধিক অনাবাদী রাখা আবাদযোগ্য পতিত জমি আবাদের আওতায় আনার লক্ষে অনাবাদী জমি চিহ্নিতকরণ ও খাস করণের কাজ শুরু করেছে চন্দনাইশ উপজেলা প্রশাসন।

গত শুক্রবার (১১ নভেম্বর) দোহাজারী ও সাতবাড়িয়া তহসিলের অন্তর্ভুক্ত বিভিন্ন জমি পরিদর্শন করেন উপজেলা নির্বাহী অফিসার নাছরীন আক্তার ও সহকারী কমিশনার (ভূমি) জিমরান মোহাম্মদ সায়েক।

পরিদর্শনকালে তিন বছরের বেশি সময় ধরে অনাবাদী আছে এমন কয়েকটি জমিতে সতর্কতা স্বরূপ "এই জমি তিন বছরের অধিক অনাবাদী হওয়ায় খাস করণের প্রক্রিয়াধীন রয়েছে" লেখা সম্বলিত ব্যানার ও লাল পতাকা টাঙিয়ে দেওয়া হয়।

এছাড়া এই সংক্রান্ত লিফলেট বিতরণ করা হয় এবং অনাবাদী জমিতে দ্রুত চাষাবাদ শুরু করতে মাইকিং করে স্থানীয় জনগণকে নির্দেশনা প্রদান করা হয়।

অনাবাদী জমি চিহ্নিতকরণ ও খাস করণের কার্যক্রম চলমান থাকবে উল্লেখ করে চন্দনাইশ উপজেলা নির্বাহী অফিসার নাছরীন আক্তার বলেন, আবাদযোগ্য জমি পতিত না রেখে জমির শ্রেণি অনুযায়ী ফসল উৎপাদন করতে হবে। কোনো কৃষি জমি পরপর তিন বছর অনাবাদী থাকলে বিদ্যমান আইন অনুযায়ী সরকারের নিয়ন্ত্রণে নেয়ার বিধান রয়েছে।

তার দাবি, কোনো ব্যক্তি তার জমি কৃষি কাজে ব্যবহার না করে পতিত রাখলে উক্ত জমি রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন ১৯৫০ এর ৯২ (১)(গ) ধারা মোতাবেক খাস করণের ব্যবস্থা গ্রহণ করা হবে। গত ১৩ সেপ্টেম্বর এ ব্যাপারে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় দেশের আবাদযোগ্য সব জমি আবাদের আওতায় আনার বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা হচ্ছে, "জমির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে হবে। কোনো জমিই আবাদের বাইরে রাখা যাবে না।"

তিনি বলেছেন, এ সংক্রান্ত আদেশ আমাদের হাতে এসে পৌঁছেছে। তারই আলোকে আমরা অনাবাদী জমি চিহ্নিতকরণ ও খাস করণের কার্যক্রম শুরু করেছি। পুরো উপজেলায় এই কার্যক্রম চলমান থাকবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড