• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

গাছের সঙ্গে এ কেমন শত্রুতা?

  শিব্বির আহমদ রানা, বাঁশখালী (চট্টগ্রাম)

১২ নভেম্বর ২০২২, ১৪:৫৫
গাছের সঙ্গে এ কেমন শত্রুতা?

চট্টগ্রামের বাঁশখালীতে পূর্ব শত্রুতার জের ধরে বর্গাচাষি প্রান্তিক এক গরীব কৃষকের শিমক্ষেত কেটে নষ্ট করার অভিযোগ উঠেছে।

গত মঙ্গলবার দিবাগত রাতে উপজেলার দক্ষিণ জলদী এলাকার উত্তর বিলে এমন ঘটনা ঘটে। এ ঘটনায় বাঁশখালী থানা ও বাঁশখালী কৃষি অফিসে অভিযোগ দায়ের করেছেন ক্ষতিগ্রস্ত কৃষক মো. ইসমাইল।

ক্ষতিগ্রস্ত কৃষক মো. ইসমাইল অভিযোগ করে বলেন, জনৈক জমির মালিক আহমদ ছগির থেকে ২০ শতক (১০ গণ্ডা) জমি বর্গা নিয়ে সেখানে শীতকালীন সবজি শিমের আবাদ করি। ইতোমধ্যে শিমগুলো বাজারজাত করার উপযোগী হয়েছে। কঠোর পরিশ্রম করে ঋণের টাকায় আগাম শিমের চাষ করি। বিগত চার বছর ধরে আমি জমিদার ছগির থেকে বর্গা নিয়ে ওই জমিতে চাষাবাদ করে আসছি।

তিনি আরও বলেন, আমার জমিদারের সাথে পূর্ব শত্রুতার জের ধরে দুর্বৃত্তরা শিমক্ষেত কেটে দিয়েছে। এতে আমার বিপুল পরিমাণ আর্থিক ক্ষতি হয়েছে। একজন প্রান্তিক কৃষকের জন্য এটা অনেক বড় একটা ক্ষতি বলে জানান তিনি।

এ ব্যাপারে গত বুধবার (৯ নভেম্বর) বাঁশখালী থানায় একটি অভিযোগ করা হয়েছে। অভিযোগ সূত্রে জানা যায়, জনৈক জমিদার আহমদ ছগিরের সাথে পূর্ব শত্রুতার জের ধরে বর্গাচাষী ইসমাইলের ২০ শতক শিমক্ষেত কেটে দিয়ে বিপুল ক্ষতি সাধন করেছে মনকিচর গ্রামের মৃত খলিলুর রহমানের পুত্র আব্দু রহিম, দক্ষিণ জলদীর মৃত কালা মিয়ার পুত্র মো. হোসাইন।

মো. ইসমাইল জানান, তাদের সাথে আমার জনৈক জমিদার আহমদ ছগিরের সাথে জমি নিয়ে পূর্ব থেকে শত্রুতা বিরাজমান ছিল। এরই জের ধরে তারা আমার শিমক্ষেত কেটে দিয়ে ক্ষতি সাধন করেছে।

বাঁশখালী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামাল উদ্দিন বলেন, বর্গাচাষি এক কৃষকের শিমক্ষেত কেটে দেওয়ার একটা অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত পূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড