• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাপ্তাই হ্রদে কচুরিপানা

২/৩ মিনিটের দূরত্বে পৌঁছাতে সময় লাগে তিন ঘণ্টা, বিপাকে পরীক্ষার্থীরা

  মো. কবির হোসেন, কাপ্তাই (রাঙ্গামাটি)

০৭ নভেম্বর ২০২২, ১১:৫৫
২/৩ মিনিটের দূরত্বে পৌঁছাতে সময় লাগে তিন ঘণ্টা, বিপাকে পরীক্ষার্থীরা
কাপ্তাই হ্রদে কচুরিপানা (ছবি : অধিকার)

দেখে মনে হয় সোনালী সবুজের মাঠ। আসলে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে কচুরিপানার তীব্র জট। এতে সীমাহীন দুর্ভোগে পড়েছে পরীক্ষার্থীরা। গত রবিবার থেকে সারাদেশে একযোগে শুরু হয়েছে এইচএসসি পরীক্ষা এবং এসএসসি টেস্ট পরীক্ষা। কিন্তু বিধিবাম প্রতি বছরের ন্যায় এবারও কাপ্তাই হ্রদে ধেয়ে আসছে কচুরিপানার জট।

এতে মাত্র তিন মিনিটের গন্তব্যে পৌঁছাতে সময় লাগছে তিন ঘণ্টা। আবার মাঝপথে ইঞ্জিন চালিত বোট বা লঞ্চের তেল ফুরিয়ে বিপাকে পড়ছি নৌযাত্রীরা। আবার কেউ কেউ কচুরিপানার জট পাড়ি দিতে গিয়ে ইঞ্জিনের পাখা ভেঙ্গে সীমাহীন দুর্ভোগে ভুগতে হচ্ছে। গত এক সপ্তাহ যাবৎ কাপ্তাই হ্রদের বিভিন্ন এলাকা হতে কচুরিপানা আপস্টিম যেটিগেটে এসে জড়ো হচ্ছে। ফলে আইল্যান্ড এলাকা থেকে যেটিঘাট ২/৩ মিনিটের জায়গায় পৌছাতে নৌযানের সময় লাগছে ২/৩ ঘণ্টা।

হরিণছড়ার ইউপি সদস্য অংসাচিং মারমা, নবীন কুমার তনচংঙ্গ্যা ও জেলে পাড়ার উজ্জ্বল দাশ জানান, কচুরিপানার তীব্র যানজটের ফলে পরীক্ষার্থীদের নিয়ে সঠিক সময় পৌঁছানো কঠিন হয়ে পড়েছে। সামনে এ জট অপসরণ করা না হলে পরীক্ষার্থীদের পরীক্ষা দেওয়া অনিশ্চিত হয়ে পড়বে। অভিভাবকরা এ নিয়ে দুশ্চিন্তায় ভুগছে।

কাপ্তাই মাছ ব্যবসায়ী দিদারুল আলম জানান, কচুরিপানার তীব্র জটের ফলে তাদের মাছ সঠিক সময় পৌঁছাতে না পারায় মাছ পচে লাখ টাকা গচ্চা যাচ্ছে। এছাড়া সরকারি-বেসরকারি এবং বিভিন্ন সংস্থার লোকজন, কাপ্তাই, বিলাইছড়ি, জুছড়াছড়ি বড় কলসহ বিভিন্ন এলাকায় সঠিক সময় পৌঁছাতে পারছেন না। যার ফলে ব্যবসাসহ বিভিন্ন কিছুতেই ধস নেমেছে।

কাপ্তাই মৎস্য উপকেন্দ্র শাখা ব্যবস্থাপক মাসুদ আলম জানান, মাছ পচনশীল তা বিভিন্ন উপজেলা হতে সঠিক সময়ে পৌঁছাতে না পারায় ব্যবসায়ী এবং সরকারের ব্যাপক লস হচ্ছে। তিনি কচুরিপানার তীব্র জট অপসারণের দাবি জানান।

৪নং কাপ্তাই ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল লতিফ প্রতিনিধিকে জানান, কচুরিপানা এখন জাতীয় সমস্যার মতো দেখা দিয়েছে। প্রতি বছর এ কচুরিপানা যানজট লেগেই থাকে। যার ফলে ব্যবসাসহ সব কিছুতেই ধস নামে।

তার দাবি, কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্র ব্যবস্থাপকে বিষয়টি জানিয়েছি। তাদের মেশিন দিয়ে কচুরিপানা জট অপসরণের দাবি জানাচ্ছি। খুব দ্রুত বিউবো কাজ করবে বলে জানা গেছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড