• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রধানমন্ত্রীর অপেক্ষায় ১২ মুক্তিযোদ্ধার পরিবার

  কাজী কামাল হোসেন, নওগাঁ

০৭ নভেম্বর ২০২২, ০৯:৪৮
প্রধানমন্ত্রীর অপেক্ষায় ১২ মুক্তিযোদ্ধার পরিবার

নওগাঁর সাপাহারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক উদ্বোধনের অপেক্ষায় নির্মিত বীর নিবাসগুলো প্রস্তুত হয়েছে। মুজিব বর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ প্রকল্পের আওতায় ১২টি অসচ্ছল বীর মুক্তিযোদ্ধা পরিবারের জন্য ‘বীর নিবাস’ এখন পুরোপুরি প্রস্তুত হয়েছে।

জানা যায়, সারাদেশে নির্মিত বীর নিবাসগুলো একযোগে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই বীর মুক্তিযোদ্ধা পরিবারের মধ্য হস্তান্তর করা হবে নির্মিত বীর নিবাসগুলো।

এ দিকে বীর মুক্তিযোদ্ধাদের পরিবারের জন্য ‘বীর নিবাস’ নির্মাণ কাজ শেষ হওয়ার খবরে সংশ্লিষ্টদের মধ্যে খুশির আমেজ বিরাজ করছে। অধীর আগ্রহে অপেক্ষায় আছেন বীর মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা। প্রথম পর্যায়ে এ উপজেলায় ১২ জন বীর মুক্তিযোদ্ধা পরিবারের জন্য প্রস্তুত হয়েছে ১২টি বীর নিবাস।

পর্যায় ক্রমে সরকারিভাবে সকল মুক্তিযোদ্ধাদের আবাসন সমস্যা দূরীকরণের জন্য ‘বীর নিবাস’ তৈরি করে দেওয়া হবে বলে সূত্র জানিয়েছে।

উপজেলার ৬টি ইউনিয়নে নির্মিত বীর নিবাসগুলো পরিদর্শন করেছেন উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান হোসেন মণ্ডল ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্যাহ আল মামুন, উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ওমর আলী মোল্লা, এলজিইডি প্রকৌশলী তাহাজ্জদ হোসেন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী খাদিজা আক্তার, জনস্বাস্থ্য উপ-সহকারী প্রকৌশলী সন্তোষ কুমার উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সরকার সারাদেশে অসচ্ছল মুক্তিযোদ্ধাদের আবাসন সমস্যা সমাধানের লক্ষ্যে অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ প্রকল্প হাতে নেয়। এরই ধারাবাহিকতায় মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের মাধ্যমে সরকার সারাদেশে প্রতিটি উপজেলায় অসচ্ছল মুক্তিযোদ্ধাদের নামের তালিকা চূড়ান্ত করে।

তালিকা ভুক্ত এ উপজেলায় অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ প্রকল্পের আওতায় ১২টি বীর নিবাস নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। নির্মিত দৃষ্টিনন্দন পাকা ছাদ ঢালাইয়ের প্রতিটি বীর নিবাসে রয়েছে পানীয় জলের সুব্যবস্থা সহ তিনটি বেড রুম, একটি গেস্ট রুম, দুইটি বাথরুম ও একটি কিচেন রুম।

‘বীর নিবাস’র জন্য চূড়ান্ত মুক্তিযোদ্ধারা হলেন বীর মুক্তিযোদ্ধা মো. মাবুদ বক্স, বীর মুক্তিযোদ্ধা আব্দুস ছাত্তার, বীর মুক্তিযোদ্ধা তমিজ উদ্দীন মণ্ডল, বীর মুক্তিযোদ্ধা আল্লা নেওয়াজ, বীর মুক্তিযোদ্ধা মৃত আজিম উদ্দীন, বীর মুক্তিযোদ্ধা মো. আবুল হোসেন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল অহেদ, বীর মুক্তিযোদ্ধা মো. সাদেকুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা মো. মোসলেম, বীর মুক্তিযোদ্ধা মো. জিল্লুর রহমান, বীর মুক্তিযোদ্ধা মো. বানী ইসরাইল বনি ও বীর মুক্তিযোদ্ধা মো. আলাউদ্দীন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা যায়, অসচ্ছল মুক্তিযোদ্ধাদের আবাসন নির্মাণ প্রকল্পের আওতায় এ উপজেলায় ১২ জন বীর মুক্তিযোদ্ধার পরিবারের জন্য আবাসনের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে এক কোটি ৬৯ লাখ ২০ হাজার টাকা। প্রতিটি আবাসন নির্মাণের জন্য ব্যয় ধরা হয়েছে ১৪ লাখ ১০ টাকা। আবাসন নির্মাণের পর এসব ঘরের নাম দেওয়া হয়েছে ‘বীর নিবাস’।

সাপাহার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্যাহ আল মামুন বলেন, বীর নিবাস মুজিববর্ষ উপলক্ষে বীর মুক্তিযোদ্ধাগণের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উপহার। সাপাহারে সঠিক তদারকির মাধ্যমে প্রাক্কলন অনুযায়ী বীর নিবাসগুলো নির্মাণ করা হয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড