• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বন্য হাতির আক্রমণে কৃষকের মৃত্যু

  শাকিল মুরাদ, শেরপুর

০৬ নভেম্বর ২০২২, ১৬:০৭
বন্য হাতির আক্রমণে কৃষকের মৃত্যু

শেরপুরের ঝিনাইগাতীতে বন্য হাতির পায়ে পিষ্ট হয়ে নবিজল (৫৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। শনিবার (৫ নভেম্বর) রাতে উপজেলার তাওয়াকুচা এলাকার টিলাপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত অবিজল ওই এলাকার সামেদ আলী ওরফে সামু শেখের ছেলে।

বন বিভাগ ও নিহতের পরিবার সূত্রে জানা যায়, রাত ৯টার দিকে বন্য হাতির একটি দল ঝিনাইগাতী উপজেলার তাওয়াকুচা এলাকার লোকালয়ে নামে। পরে স্থানীয় কৃষকরা নিজেদের ফসল রক্ষা করতে হাতি তাড়াতে যায়। এসময় পটকা ও মর্শাল নিয়ে হাতি তাড়াতে গেলে হাতির দল উল্টো কৃষকদের ওপর হামলা করে।

এতে সবাই দৌঁড়ে পালানোর চেষ্টা করেন। কিন্তু কৃষক নবিজল পেছনে পড়লে একটি হাতি তাকে পায়ে পিষ্ট করে ও হাতির শুড় দিয়ে আছাড় দিয়ে চলে যায়। এতে সে গুরুতর আহত হয়। পরে স্থানীয়রা তাকে আহত অবস্থায় উদ্ধার করে ঝিনাইগাতী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে মারা যান তিনি।

স্থানীয়রা জানান, গত ক’দিন ধরে খাবারের সন্ধানে বন্য হাতির একটি দল লোকালয়ের বিভিন্ন অঞ্চলে নেমে হানা দিচ্ছে। স্থানীয়দের প্রতিরোধে হাতির দল সীমান্তবর্তীর বিভিন্ন পাহাড়ের টিলায় অবস্থান নেয়। সুযোগ পেলেই পাঁকা ধান ক্ষেতে হানা দেয়, খেয়ে ও মাড়িয়ে নষ্ট করে ফসল। এজন্য হাতি লোকালয়ে নামলেই স্থানীয়রা পটকা ও মর্শাল জ্বালিয়ে হাতি তাড়ানোর চেষ্টা করছেন।

শুক্রবার রাতেও ঝিনাইগাতীর কাংশা ইউনিয়নের কয়েকটি গ্রামে তান্ডব চালায়। এতে তছনছ করে বাড়ি-ঘরসহ গাছপালা ও ধানের ক্ষেত।

ঝিনাইগাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম ভূঁইয়া বলেন, নবিজল নামে ওই কৃষক হাতির আক্রমণে আহত হন, পরে স্থানীয়রা উদ্ধার করে হাসপাতালে নেওয়া হলে মৃত্যু হয় তার। এ ঘটনায় থানায় একটি অপমৃত্যু মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

সহকারী বন সংরক্ষক (প্রবি) ও রাংটিয়া রেঞ্জ কর্মকর্তা মো. শরিফুর ইসলাম বলেন, তাওয়াকুচা এলাকায় হাতির পায়ে পিষ্ট হয়ে এক কৃষক মারা গেছেন জানতে পেরেছি। নিহতের পরিবারের আবেদনের প্রেক্ষিতে বন বিভাগের পক্ষ থেকে ওই পরিবারকে আর্থিকভাবে সহযোগিতা করা হবে।

তিনি আরও বলেন, গারো পাহাড়ে প্রায় বছরই বন্য হাতি খাদ্যের সন্ধানে লোকালয়ে প্রবেশ করে জানমালের ক্ষতি করে। সরকার বিভিন্নভাবে হাতি-মানুষের দ্বন্দ্ব নিরসনে কাজ করছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড