• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইজিবাইকের চাপে দুর্ভোগ পৌরবাসীর

  সাজ্জাদুল আলম শাওন, দেওয়ানগঞ্জ (জামালপুর)

০৬ নভেম্বর ২০২২, ১৩:৪৬
ইজিবাইকের চাপে দুর্ভোগ পৌরবাসীর

জামালপুরের দেওয়ানগঞ্জ পৌর বাজারে নির্ধারিত কোনো ইজিবাইক স্ট্যান্ড না থাকায় শহরের প্রধান সড়কের তিনটি স্পটে ইজিবাইক দাড় করিয়ে রাখছেন চালকেরা। যার কারণে কৃত্রিম যানজটের সৃষ্টি হচ্ছে। এতে দুর্ভোগ পোহাচ্ছেন পৌর বাজারে আসা ক্রেতা-বিক্রেতা ও আগতদের।

বিশেষ দিনগুলোতে (ইদ, পূজা-পার্বণ) পৌর কর্তৃপক্ষ শহরে চলাচলকারী, ক্রেতা-বিক্রেতা ও ব্যবসায়ীদের দুর্ভোগ লাঘবে শহরের ভেতর ইজিবাইক,অটোবাইক ও অটোরিকশা প্রবেশ ও চলাচল বন্ধ করে দেন। সে সময় শহরের ভেতরের পরিবেশ হয় দুর্ভোগ মুক্ত। অন্য সময়গুলোতে এ ব্যবস্থা না করায় শহরের তিনটি স্পট দখল করে থাকে ইজিবাইক।

খোঁজ নিয়ে জানা গেছে, পৌর শহরের হাইস্কুল সড়কের কেন্দ্রীয় মসজিদের সামনের স্পট থেকে বকশীগঞ্জ, ঝালরচর, তারাটিয়া, সানন্দবাড়ী ও জাম্বিল বাজার চলাচল করে ইজিবাইক। দ্বিতীয় স্পটটি থানা রোডের জিরো পয়েন্টের দক্ষিণের সড়কে। এখান থেকে ইসলামপুর, খড়মা নতুনবাজার, বেলতলী, মলমগঞ্জ ইজিবাইক চলাচল করে। তৃতীয় স্পটটি কামিল মাদরাসা রোডের পূর্ব প্রান্তে ছায়া ফার্মেসির সামনে।

এই স্পট থেকে ফুটানীবাজার ঘাট, ভেলামারী ও মন্ডলবাজার চলাচল করে ইজিবাইকগুলো। স্থানীয়দের অভিযোগ শহরের গুরুত্বপূর্ণ ওই সড়ক তিনটিতে চালকেরা ইজিবাইক দাঁড় করিয়ে রাখায় প্রতিনিয়ত যানজটের সৃষ্টি হচ্ছে। সে সময় চরম দুর্ভোগ পোহাতে হয় শহরে চলাচলকারী, ক্রেতা-বিক্রেতা ও ব্যবসায়ীদের।

এছাড়া প্রতি রবিবার ও বুধবার এ শহরে হাট বসে। সে সময় ইজিবাইক, অটোবাইক ও অটোরিকশার যানজটে নাকাল হাটের ক্রেতা-বিক্রেতারা। এ নিয়ে অসন্তোষের সৃষ্টি হয়েছে তাদের মধ্যে। এ দুর্ভোগ থেকে মুক্তি পেতে স্ট্যান্ড তিনটি ওই স্থান থেকে সরিয়ে অন্যত্র সুবিধাজনক জায়গায় স্থানান্তরের দাবি তাদের।

শহরের ঔষধ ব্যবসায়ী মো. রেজাউল করিম জানান, তার দোকানের সামনেই ইজিবাইক স্ট্যান্ড। সব সময় গাদাগাদি থাকে ইজিবাইকে। এতে বেচাকেনায় চরম সমস্যা সৃষ্টি হচ্ছে। দীর্ঘ দিন থেকে এ দুরবস্থা চললেও প্রতিকারে কোনো ব্যবস্থা নেই। শহরের মাঝখানের সড়ক থেকে ইজিবাইক স্ট্যান্ডটি অন্যত্র স্থানান্তরের দাবি তার।

পৌর শহরের কালিকাপুর এলাকার ইজিবাইক চালক মো. সুজন বলেন, দীর্ঘ দিন থেকে ইজিবাইক চালাই। শহরের ভেতরে ইজিবাইক চলাচলে চালকদেরও অসুবিধায় পড়তে হয়। এতে শুধু ব্যবসায়ী ও শহরে আগতরাই নয়, ইজিবাইক চালকদেরও ভোগান্তি পোহাতে হচ্ছে। শহরের পাশে স্ট্যান্ড হলে চালক, ক্রেতা-বিক্রেতা ও দুপাশের দোকানিসহ শহরে চলাচলকারীদের দুর্ভোগ দূর হতো।

দেওয়ানগঞ্জ বাজার ব্যবসায়ী মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. ওমর ফারুক জানান, শহরের মধ্যে ইজিবাইক স্ট্যান্ড হওয়ায় ব্যবসায়ীসহ শহরে চলাচলকারীদের প্রতিনিয়ত দুর্ভোগে পড়তে হচ্ছে। তিনি দ্রুত ইজিবাইক স্ট্যান্ড তিনটি অন্যত্র স্থানান্তরের দাবি জানান।

দেওয়ানগঞ্জ পৌরসভার মেয়র শেখ মোহাম্মদ নুরুন্নবী অপু বলেন, ক্রেতা-বিক্রেতা ব্যবসায়ী ও শহরবাসীদের অসুবিধা হোক এটা মোটেই কাম্য নয়। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড