• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

খোয়াই নদীর বুকে ঝুঁকিপূর্ণ ব্রিজ, আতঙ্কে স্থানীয়রা 

  এম এস জিলানী আখনজী, চুনারুঘাট (হবিগঞ্জ)

১৭ অক্টোবর ২০২২, ১৬:৫৮
খোয়াই নদীর বুকে ঝুঁকিপূর্ণ ব্রিজ, আতঙ্কে স্থানীয়রা 
খোয়াই নদীর বুকে ঝুঁকিপূর্ণ ব্রিজ (ছবি : অধিকার)

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার ২নং আহম্মদাবাদ ইউনিয়নের রাজার বাজার খোয়াই নদীর ব্রিজ ও ব্রিজ সংযোগ সড়ক ঝুঁকিপূর্ণ হয়ে মরণফাঁদে পরিণত হয়েছে। ব্রিজ ও ব্রিজ সংযুক্ত সড়কটি দিয়ে সর্বদা অসংখ্য যানবাহন ও হাজার-হাজার পথচারী আসা-যাওয়া করে।

ইতোমধ্যে ব্রিজ সংযোগ সড়কের মুখে অল্প-অল্প করে বড় ধরনের গর্ত সৃষ্টি হয়েছে। ঝুঁকিপূর্ণ ব্রিজ সংযোগ সড়কের মুখটি ভাঙার ফলে, যে কোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। কিন্তু কর্তৃপক্ষের কোনো নজর নেই বললেই চলে।

সরেজমিনে ব্রিজটির ভিত্তি প্রস্তর প্লেইটের লিখাতে দেখা যায়, এলজিইডির বাস্তবায়নে ৮ জানুয়ারি ২০০৪ সালে। তৎকালীন সময়ের সাবেক গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নৌপরিবহন মন্ত্রণালয়ের মন্ত্রী, বীর প্রতীক লে. কর্নেল (অব.) আকবর হোসেন, রাজার বাজার থেকে বাসুল্লা বাজারে যাতায়াতের স্বার্থে খোয়াই নদীর উপর ‘রাজার বাজার ব্রিজ’ ভিত্তিপ্রস্তর স্থাপনা করেন।

তথ্য সূত্রে জানা গেছে, চুনারুঘাট উপজেলা থেকে প্রায় ৫ থেকে ৭ কি. মি. দক্ষিণে রাজার বাজার। সমগ্র চুনারুঘাট উপজেলাবাসীর সঙ্গে নদীর পূর্বপাড় অর্থাৎ বাসুল্লাবাসীর যাতায়াতসহ যোগাযোগ সুবিধার্থে ২০০৬ সালের ১৮ অক্টোবর এলজিইডির বাস্তবায়নে আহম্মদাবাদ ইউনিয়নের রাজার বাজার পয়েন্ট থেকে অর্ধ কি. মি. পূর্ব দিকে রাজার বাজার সরকারি স্কুল ঘেঁষে (রাজার বাজার-বাসুল্লা বাজার সড়ক) রোডের ১২১ মি. ব্রিজ নির্মাণ করা হয়।

ব্রিজটির শুভ উদ্বোধন করেছিলেন, তৎকালীন সময়ের সাবেক সংসদ সদস্য আলহাজ্ব সৈয়দ মো. ফয়সল।

ব্রিজটি নির্মাণের পর থেকে এ পর্যন্ত কোনো প্রকার সংস্কার না করায়, ব্রিজ ও ব্রিজ সংযোগ সড়কের মুখ এবং পুরো সড়কের অবস্থা বর্তমানে অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। জনগুরুত্বপূর্ণ দিক বিবেচনা করে নতুন করে ব্রিজ ও ব্রিজটির মুখসহ সড়ক নির্মাণ করা জরুরী হয়ে পড়েছে।

খোয়াই নদীর উপর অবস্থিত ঝুঁকিপূর্ণ এই ব্রিজ ও ব্রিজ সংযোগ সড়কের মুখ দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ার কারণে, এ যেন চলাচলরত পথচারী ও মানুষদের মাঝে আতঙ্ক হয়ে দাঁড়িয়েছে। যে কোনো সময় পথচারী ও যানবাহনকারী যাত্রীরা ব্রিজ সংযোগ সড়কটির মুখে উল্টে দুর্ঘটনার কবলে পরে কে? কখন? কীভাবে মারা যাবে তা নিয়ে আতঙ্ক বিরাজ করছে সর্বদা সবার মনে। প্রতিদিন হাজার-হাজার লোকজন পারাপার হয় এই ব্রিজ দিয়ে।

বাসুল্লাবাসীসহ খোয়াই নদীর পূর্বপাড়ের মানুষদের জন্য সর্ববৃহৎ হাট-বাজার অবস্থিত চুনারুঘাট উপজেলা সদরে। এই ব্রিজ ও সড়কটি দিয়ে রাজার বাজার, আমুরোড বাজার ও চুনারুঘাট উপজেলার বেশ কয়েকটি বাজারের হাটের বিভিন্ন ব্যবসায়ীগন, মালামাল পরিবহনে যানবাহন ব্যবহার করতে ব্রিজ ও ব্রিজ সংযোগ সড়কটির মুখের আতঙ্ক নিয়ে ভয় পাচ্ছেন। যানবাহন পারাপারের সময় ব্রিজটির মুখে আসলেই ভয়ে থরথর করে সারা শরীল কেঁপে উঠে তাদের। তাই তড়িৎ গতিতে ব্রিজ ও ব্রিজ সংযোগ সড়কটির মুখ নির্মাণ করা জরুরী হয়ে পড়েছে। অথচ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সম্পূর্ণ নীরব ভূমিকা পালন করছে।

অপর দিকে একের পর এক বালু-খেকোদের ভারী যানবাহনে ধারণ ক্ষমতার চেয়ে কয়েকগুণ বেশি মালামাল লোড করে যাতায়াতের ফলে, খোয়াই নদীর ব্রিজ ও ব্রিজ সংযোগ সড়কের মুখটি আরও নাজুক অবস্থা হয়ে দাঁড়িয়েছে। আবার অনেকেই বলছেন দ্রুত গতিতে ব্রিজ ও ব্রিজটির মুখ সংস্কার না করা হলে, অল্প-অল্প করে বিশাল গর্ত সৃষ্টি হয়ে সারা খোয়াই নদীর ব্রিজ নদী গর্ভে বিলীন হওয়ার সম্ভাবনা রয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড