• রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আদালতের নিষেধাজ্ঞা না মেনে অসহায় নারীর জমি দখল

  মাহফুজ আলম প্রিন্স, রংপুর

২২ সেপ্টেম্বর ২০২২, ১২:১৭
আদালতের নিষেধাজ্ঞা না মেনে অসহায় নারীর জমি দখল
দখলকৃত জমি (ছবি : অধিকার)

রংপুরে আদালতের নির্দেশ উপেক্ষা করে সন্ত্রাসী কায়দায় অসহায় এক নারীর জমি জবরদখলে নিয়েছেন আজগর আলী নামে জনৈক ব্যক্তি। সেইসাথে নানা ভয়ভীতি দেখিয়ে অসহায় ওই বৃদ্ধা নারীকে দমিয়ে রাখার পায়তারা করছেন আজগর আলী।

ঘটনাটি নগরীর ভগিবালাপাড়া এলাকায় ঘটেছে। এ ঘটনায় ভুক্তভোগী মঞ্জিলা বেগম থানায় লিখিত অভিযোগ দায়ের করলেও এর কোনো প্রতিকার পাচ্ছেন না বলে অভিযোগ ভুক্তভোগীর।

অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, রংপুর সিটি করপোরেশনের ১৭নং ওয়ার্ড ভগিবালাপাড়া নেংড়ার মোড়, মৌজা:- ভগি, জেএল নং ৬১, সিএস খংনং ৬৮৩, সাবেক দাগ নং ২৫০, জমি ৩৩ শতক, সাবেক দাগ নং ২৫১, জমি ০৭ শতাংশ, উভয় দাগে মোট জমি ৪০ শতাংশের মধ্যে ১৩ শতাংশ তন্মধ্যে ৬.৫০ (সাড়ে ছয় শতাংশ) কবলাকৃত জমির প্রকৃত মালিক মৃত খবির উদ্দিনের কন্যা মঞ্জিলা বেগম (৪৭)। তফসীল বর্ণীত জমি মনজিলা বেগম ২০১৩ সালের ২৮ এপ্রিল দলিল নং-৬৬০৬ মুলে ক্রয় করে ভোগদখল করে আসছেন।

সেই সঙ্গে জমিটি তদারকির জন্য জনৈক আনারুলকে আমমোক্তার প্রদান করেন। এবং মোট ৪০ শতক জমির প্রকৃত মালিক তার ফুপু মৃত খতিয়ান বিবির ওয়ারিশ: মৃত এসরা খাতুন, মৃত হামেজন নেছা, মৃত হাজেরা খাতুন ও মৃত জাহেরা খাতুন এর সন্তানাদিরাই তপশিলবর্ণিত সম্পত্তির মালিক। জমিটির অংশীদারিত্ব নিয়ে পূর্ব থেকে আদালতে মামলা চলে আসছে।

এরই মধ্যে মঞ্জিলা বেগম জমির অংশীদার হিসাবে বিবাদী পক্ষের দায়ের করা বাটোয়ারা মামলায় বিজ্ঞ আদালতে মঞ্জিলা গং জবাব প্রদান করে অস্থায়ী নিষেধাজ্ঞা প্রাপ্ত হয়। প্রতিপক্ষ বিজ্ঞ আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে মামলার বাদী আঃ খালেক এর ভাই ফরমান আলীগং অবৈধভাবে জমি জনৈক ব্যক্তিকে হস্তান্তর করলে চলতি বছরের ১০ সেপ্টেম্বর সকালে আজগার আলী ক্রয় সূত্রে জমির মালিকানা দাবি করে জমিতে লেবার মিস্ত্রি লাগিয়ে সীমানা প্রাচীর নির্মাণ কাজ শুরু করেন।

এতে মঞ্জিলা গং বাধা প্রদান করলে তাকে অকথ্য ভাষায় গালিগালাজসহ নানা ভয়ভীতি দেখিয়ে তার উপর আক্রমণ করে প্রতিপক্ষের লোকজন।ভুক্তভোগী মঞ্জিলা বেগম বলেন, তফসীল বর্ণিত জমির মালিক আমি এবং আমার চার ফুপুর ওয়ারিশরা। জমির অংশীদারি নিয়ে প্রতিপক্ষ আদালতে মামলা করায় বিজ্ঞ আদালত বর্ণিত সম্পত্তির উপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেন। কিন্তু আজগর আলী আদালতের নির্দেশ উপেক্ষা করে অর্থ আর প্রভাব খাটিয়ে আমার জমি জবরদখলে নিয়ে দোকানপাট নির্মাণ করছেন। সেইসাথে আমাদের অসহায়ত্বের সুযোগ নিয়ে চাঁদাবাজি মামলা ও সন্ত্রাসী হামলার হুমকি ভয়ভীতি দেখাচ্ছেন।

এ দিকে প্রতিপক্ষ আজগার আলীর কাছে জমি অবৈধ দখলের বিষয়ে জানতে চাইলে তিনি জমি অন্য মালিকের কাছে কিনে নিয়েছেন বলে জানান। তার কাছেও কাগজপত্র আছে বলে দেখাতে চেয়ে নানা কল্পকাহিনী শোনান। পরবর্তী সময়ে কোনো কাগজপত্র দেখাতে না পেরে টালবাহানা করে কালক্ষেপণ করতে থাকেন। সেইসাথে নানাজনের মাধ্যমে ঘটনাটি ধামাচাপা দেয়ার চেষ্টা অব্যাহত রেখেছেন।

এ বিষয়ে রংপুর সিটির ১৭নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল গফফার বলেন, ঘটনাটি শুনেছি। তবে কেউই আমার কাছে এ বিষয়ে কোনো লিখিত অভিযোগ করেনি। ঘটনাটি নিয়ে আদালতে মামলা চলছে এতোটুকু জানি। তবে অভিযোগ পেলে উভয়পক্ষকে ডেকে স্থানীয়ভাবে বিষয়টি মীমাংসা করার চেষ্টা করব।

রংপুর মেট্রো কোতোয়ালী থানার অফিসার ইনচার্জ মাহফুজ বলেন, বিষয়টি সম্পর্কে অবগত আছি। ঘটনাস্থলে যাতে কোনো ধরনের আইনশৃঙ্খলা পরিস্থিতির ব্যাঘাত না হয় সে জন্য সার্বক্ষণিক পুলিশের নজরদারি রয়েছে। উভয়পক্ষের কাগজপত্র দেখে এবং পর্যালোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড