• সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

৩ লক্ষ ৭০ হাজার টাকা জরিমানা 

রাজশাহীতে ভেজাল গুড় তৈরির কারখানায় ভোক্তা অধিকারের হানা

  মো. রাফিকুর রহমান লালু, রাজশাহী

২১ সেপ্টেম্বর ২০২২, ১৬:৪৪
রাজশাহীতে ভেজাল গুড় তৈরির কারখানায় ভোক্তা অধিকারের হানা
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান চলছে (ছবি : অধিকার)

রাজশাহী জেলার বাঘা উপজেলার আড়ানি এলাকায় দুইটি ভেজাল গুড় তৈরির কারখানার সন্ধান পাওয়া গেছে। যেখানে মানুষের শরীরের জন্য ক্ষতিকর উপকরণ দিয়ে তৈরি করা হচ্ছিল আখের গুড়। বুধবার (২১ সেপ্টেম্বর) ওই দুইটি কারখানায় অভিযান চালিয়ে ৩ লক্ষ ৭০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। একই সঙ্গে ৮৫৫ কেজি ভেজাল গুড় নষ্ট করে ফেলা হয়েছে।

বুধবার সকালে রাজশাহী জেলার বাঘা উপজেলার আড়ানি এলাকায় র‌্যাবের সহযোগিতায় এ অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

দপ্তরটি রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ জানান, বিভিন্ন খাদ্যপণ্য সেবার মান যাচাইয়ে প্রতিদিন বাজার তদারকি অভিযান চালিয়ে আসছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এর অংশ হিসেবে গোপন সংবাদের ভিত্তিতে বাঘা উপজেলার আড়ানি এলাকার খর্দো বাউসা ও পাঁচপাড়া গ্রামের সেকেন্দার আলী ও দুলাল উদ্দিন বাদলের বাড়ীতে অভিযান চালানো হয়।

এ সময় হাতে নাতে ভেজার গুল তৈরি ধরা হয়। সেখানে চিনি, চুন, ফিটকিরি, ডালডা ও রং ব্যবহার করে আখের গুড় তৈরি করা হচ্ছিল। যা মানব দেহের জন্য ক্ষতিকর।

হাসান-আল-মারুফ আরও বলেন, ক্ষতিকর উপকরণ দিয়ে গুড় তৈরি করার অপরাধে সেকেন্দার আলীকে ৩ লক্ষ টাকা জরিমানা করা হয়। এর আগেও একই অপরাধে সেকেন্দারের দেড় লক্ষ টাকা জরিমানা করে সতর্ক করা হয়েছিল। সে পুনরায় একই অপরাধ করায় আইন অনুযায়ী সাজার মাত্রা দ্বিগুণ করে ৩ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

একই সাথে ভেজাল গুড় তৈরি করায় দুলাল উদ্দিনকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভোক্তা অধিকারের অভিযানে দুলাল উদ্দিন বাড়ী থেকে পালিয়ে গেলে তাকে ডেকে জরিমানা ও সতর্ক করা হয়। পরে জব্দ ৮৫৫ কেজি ভেজাল গুড় নষ্ট করে দেয়া হয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড