• মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাসপাতালের তিনটি ডায়েলসিস মেশিনই নষ্ট, দুর্ভোগে রোগীরা

  আব্দুল মালেক, স্টাফ রিপোর্টার (গাজীপুর)

২১ সেপ্টেম্বর ২০২২, ১৩:০২
হাসপাতালের তিনটি ডায়েলসিস মেশিনই নষ্ট, দুর্ভোগে রোগীরা
শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতাল (ছবি : অধিকার)

গাজীপুরের ৫০০ শয্যা বিশিষ্ট শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালের তিনটি ডায়েলসিস মেশিনই গত প্রায় তিনমাস যাবৎ অকেজো হয়ে পড়ে রয়েছে। এতে ডায়েলসিস করতে আসা রোগীদের প্রত্যাশিত সেবা না পেয়ে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্র ও ভুক্তভোগীদের অভিযোগ, ওই হাসপাতালের ৫ম তলায় অবস্থিত দুটি ডায়েলসিস ইউনিটে ১০টি মেশিন রয়েছে। এর মধ্যে তিনটি ডায়েলসিস মেশিন গত প্রায় তিনমাস যাবৎ অকেজো হয়ে পড়ে রয়েছে।

এতে প্রতিদিন ডায়েলসিস করতে আসা রোগীরা সেবা না পেয়ে ক্ষুব্ধ হয়ে হাসপাতালের বাইরে প্রাইভেট হাসপাতাল কিংবা ক্লিনিকে ডায়েলসিস করতে বাধ্য হচ্ছেন। ফলে অতিরিক্ত টাকা খরচ হওয়ায় আর্থিকভাবে তারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

প্রতিদিন একজন রোগীকে সকাল সাড়ে আটটা থেকে দুপুর বারটা পর্যন্ত ওই হাসপাতালে ডায়েলসিস চিকিৎসা নিতে হয়। দেখা গেছে হাসপাতালের ডায়েলসিস মেশিন অকেজো থাকায় তারা সিরিয়াল ভুক্ত হয়েও প্রাপ্য চিকিৎসা সেবা নিতে পারছেন না।

ডায়েলসিস করতে আসা মেহেরুন নাহার লাভলী, রিফাত ও আজমেরীসহ কয়েকজন রোগী জানান, তিনটি ডায়েলসিস মেশিন নষ্ট থাকায় নিয়ম মাফিক সিরিয়াল থাকা সময়ে যথা সময়ে সেবা না পেয়ে অন্যত্র তাদের ডায়েলসিস করাতে হচ্ছে। হাসপাতাল কর্তৃপক্ষ দ্রুত ডায়েলসিস মেশিন তিনটি মেরামত করে সেবা প্রদান অব্যাহত রাখার জন্য তারা দাবি জানান।

অপর দিকে হাসপাতাল কর্তৃপক্ষকে বিষয়টি একাধিকবার জানানো হলেও কোনো ব্যবস্থা নিচ্ছে না বলে কয়েকজন রোগী অভিযোগ করেন। এতে নিয়মিত ডায়েলসিস নেওয়া রোগীরা নিয়মমাফিক নির্ধারিত সময়ে ডায়েলসিস করাতে না পেরে চরম বিপাকে পড়েছেন। আবার কেউ কেউ জীবনাশংকের কথাও জানিয়েছেন।

এ ব্যাপারে হাসপাতালের পরিচালক ডা. তপনকান্তি সরকার জানান, হাসপাতালের ১০টি মেশিনের মধ্যে তিনটি মেশিন অকেজো হয়ে গেছে। এতে রোগীদের চিকিৎসা কার্যক্রম কিছুটা ব্যাহত হচ্ছে।

তিনি জানান, রোগীদের চাহিদার প্রেক্ষিতে স্বাস্থ্য অধিদপ্তরে হাসপাতালের জন্য আরও অতিরিক্ত ৫টি ডায়েলসিস মেশিন বরাদ্দের জন্য আবেদন করা হয়েছে। আশা করি কিছু দিনের মধ্যে এ সংকটের সুরাহা হবে।

হাসপাতালটির পরিচালক আরও বলেন, হাসপাতালের নষ্ট হয়ে যাওয়া তিনটি ডায়েলসিস মেশিন মেরামত করতে আমাদের জন্য কোনো আর্থিক বরাদ্দ নেই। তবে আমরা আমরা চেষ্টা করছি যাতে অকেজো মেশিনগুলো দ্রুত সচল করা সম্ভব হয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড