• মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

গরু ব্যবসায়ীকে অপহরণের পর হত্যার দায়ে ৫ আসামির মৃত্যুদণ্ড

  মোহাম্মদ আব্দুর রহিম, স্টাফ রি‌পোর্টার (বান্দরবান)

২০ সেপ্টেম্বর ২০২২, ১৬:৪৬
গরু ব্যবসায়ীকে অপহরণের পর হত্যার দায়ে ৫ আসামির মৃত্যুদণ্ড
গ্রেফতারকৃত আসামি (ছবি : অধিকার)

বান্দরবানে গরু ব্যবসায়ীকে অপহরণের পর হত্যার দায়ে পাঁচজন আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন জেলা ও দায়রা জজ আদালত। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) দুপুরে বান্দরবানের জেলা ও দায়রা জজ মো. ফজলে এলাহী ভূঁইয়া এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- উচিংনু মার্মা (২২), পিতা- রে অং মার্মা, উবা চিং মার্মা (৩০), পিতা- মংনুমং, চিং নু মং প্রকাশ হদা (২৩), পিতা- থোয়াই চিং মং, মং নু মং প্রকাশ মং নু (৫০), পিতা- মৃত ক্যহ্লা প্রু বান্দরবান সদর উপজেলার লুলাইন হেডম্যান পাড়ার বাসিন্দা। অপর আসামি মং থু প্রকাশ মং ক্যাসিং, পিতা- কুনাক মার্মা একই উপজেলার লুলাইন পুনর্বাসন পাড়ার বাসিন্দা।

বিজ্ঞ আদালতে ঘটনার সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে হত্যার বিষয়টি প্রমাণ হওয়ায় আসামিদের ৭ বছরের সশ্রম কারাদ ও ১০ হাজার টাকা জরিমানা করা হয়। অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ডের আদেশ দেন আদালত।

আদালত ও মামলার বিবরণীতে জানা যায়, ভিকটিম গরুর ব্যবসায়ী হওয়ার সুবাদে এজাহার বর্ণিত ১ নাম্বার আসামি উচিংনু মার্মার নিকট হতে ২ হাজার টাকা বায়না দিয়ে একটি গরু ক্রয় করেন। পরে ভিকটিম ক্রয়কৃত গরু আনার জন্য বাকী টাকা নিয়ে রোয়াংছড়ি উপজেলার হানসামাপাড়া বাজারে যাওয়ার পর নিখোঁজ হন। পরে পুলিশ আসামি উচিংনু মার্মাকে গত ২০০৭ সালের ১২ সেপ্টেম্বর সকাল ১০টায় বান্দরবান পৌরসভার মধ্যমপাড়া হতে আটক করে জিজ্ঞাসাবাদ করলে আসামি জানায় সে অপর আসামিগণের সহযোগিতায় দা দিয়ে ভিকটিম ছোট্ট মিয়ার গলা কেটে খুন করে ভিকটিমের মৃতদেহ ৩৪৮ নম্বর হ্লাপাইক্ষ্যং মৌজস্থা ঝিরিমুখে মংজহ্লী মার্মার বাশবাগানে মাটিচাপা দেন এবং গরু বিক্রয় বাবত পাওনা ১২ হাজার টাকা আত্মসাৎ করেন।

বিগত ১৬ সেপ্টেম্বর ২০০৭ পুলিশ নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ আসামি উচিংনু মার্মার বর্ণনামতে ঘটনাস্থলে গিয়ে মাটি খুড়ে ভিকটিম ছোট্ট মিয়ার গলাকাটা মৃতদেহ উদ্ধার করেন। এ সময় মামলায় আরেক আসামি রে অং মার্মার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে বেকসুর খালাস প্রদান করা হয়। রায় ঘোষণার সময় দণ্ডপাপ্ত আসামি চিং নু মং প্রকাশ হদা আদালতে উপস্থিত ছিলেন এবং বাকী আসামিরা পলাতক ছিলেন।

মামলার বিবরণীতে আরও জানা যায়, ঘটনার দিন ভিকটিমের ভাই মো. আমজু মিয়া বাদী হয়ে বান্দরবান সদর থানায় এজাহার দায়ের করলে পুলিশ ২০০৭ সালের ৩১ ডিসেম্বর এ ঘটনায় উসিংনু মার্মা, উবা চিং মার্মা, রে অং মার্মা, চিং নু মং প্রকাশ হদা, মং নু মং প্রকাশ মং নু এবং মং থু প্রকাশ মং ক্যাসিংকে অভিযুক্ত করে চার্জশীট দাখিল করেন।

এ ব্যাপারে জেলা ও দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা মো. কামরুল হাসান জানান, চট্টগ্রাম জেলার চন্দনাইশ উপজেলার দিয়াকুল এলাকার মৃত আনু মিয়ার ছেলে গরু ব্যবসায়ী ছোট্ট মিয়াকে হত্যার দায়ে বিজ্ঞ জেলা ও দায়রা জজ আদালত পাঁচজন আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন।

বিষয়টি নিশ্চিত করে জেলা ও দায়রা জজ আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) অ্যাডভোকেট মো. ইকবাল করিম বলেন, আসামি উসিংনু মার্মা, উবা চিং মার্মা, চিং নু মং প্রকাশ হদা, মং নু মং প্রকাশ মং নু ও মং থু প্রকাশ মং ক্যাসিং গরু বিক্রয়ের কথা বলে ভিকটিমকে ঘটনাস্থলে নিয়ে বিক্রয়কৃত গরু না দিয়ে ভিকটিমের নিকট হতে ১২ হাজার টাকা আত্মসাতের জন্য গলা কেটে খুন করে। এই ঘটনায় দায়রেকৃত মামলায় সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে হত্যাকাণ্ডের বিষয়টি প্রমাণিত হয়েছে বিদায় আসামিদের দ-বিধির ৩০২ ধারায় দোষী সাব্যস্থ করে প্রত্যেককে মৃত্যুদণ্ড- ও ১০ হাজার টাকা জরিমানা এবং দ-বিধির ২০১ ধারায় দোষী সাব্যস্থ করে প্রত্যেককে ৭ বছরের সশ্রম কারাদ ও অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ডাদেশ দেন। আদালতে উপস্থিত আসামি চিং নু মং প্রকাশ হদাকে জেল হাজতে প্রেরণ করা হয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড