• মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘অসাধু পন্থায় মুনাফা হাতানোর চেষ্টা করলেই আইনি ব্যবস্থা’

  জে রাসেল, ফরিদপুর

১৯ সেপ্টেম্বর ২০২২, ১২:৩৪
‘অসাধু পন্থায় মুনাফা হাতানোর চেষ্টা করলেই আইনি ব্যবস্থা’
সেমিনার অনুষ্ঠিত হচ্ছে (ছবি : অধিকার)

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপার্সন মো. মফিজুল ইসলাম বলেছেন, কেউ যদি অসাধু পন্থায় মুনাফা হাতিয়ে নেয়ার চেষ্টা চালায় তবে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। রবিবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে ফরিদপুরের জেলা প্রশাসকের কার্যালয়ে 'ব্যবসা বাণিজ্যে সুষ্ঠু প্রতিযোগিতা নিশ্চিতকরণে অংশীজনের ভূমিকা' শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান বলেন, ডিম, চাল ও ব্রয়লার মুরগির বাজার খুব অস্থির। আমরা এ বিষয়ে তথ্য সংগ্রহ করছি। সিন্ডিকেট করে বাজার নিয়ন্ত্রণ করার চেষ্টা চালানো হয় বলেই সাধারণ ক্রেতারা ন্যায্য মূল্যে পণ্য ক্রয় করতে পারেনা। এই সিন্ডিকেট দূর করাই প্রতিযোগিতা কমিশনের কাজ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনকালে প্রতিযোগিতা কমিশনের সদস্য জি এম সালেহ উদ্দিন বলেন, আইনটি নতুন। অনেকেই এই আইনটি সম্বন্ধে জ্ঞাত নন। তবে অসাধুতার সাথে জড়িত ব্যবসায়ীদের আমরা এই আইনের আওতায় আনতে পারি।

ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন- জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক সোহেল শেখ, ফরিদপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মো. নজরুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্যা, ভাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো. হাবিবুর রহমান, ফরিদপুর পৌরসভার প্যানেল মেয়র মতিউর রহমান শামীম প্রমুখ।

সেমিনারে জানানো হয়, দেশে ২০১২ সালে প্রতিযোগিতা আইন প্রণয়ন করা হয়। আর প্রতিযোগিতা কমিশন গঠন করা হয় ২০১৬ সালে। তবে পূর্ণাঙ্গ কমিশন গঠন হয় ২০২০ সালে। যদিও কানাডায় এই আইন হয়েছিলো ১৮৮৯ সালে। দেশে এই আইনটি চালু হওয়ার পর এ পর্যন্ত কমিশন স্বতঃপ্রণোদিত হয়ে ১৮টি মামলা রুজু করেছে সিন্ডিকেট ও অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে। বাজারে সুষ্ঠু প্রতিযোগিতা থাকলে ভোক্তারা কম দামে ভালো পণ্য কিনতে পারবে।

বর্তমানে কমিশন বাজার স্থিতিশীল রাখতে ৬৩টি পণ্যের উপর স্টাডি করছে বলে সেমিনারে জানানো হয়। বাজারের প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে কমিশনকে সহায়তার জন্য সকলকে অনুরোধ জানান হয়।

উল্লেখ্য, সেমিনারে প্রতিযোগিতা কমিশনের সদস্য ড. এএফএম মনজুর কাদির ও নাসরিন বেগম, পুলিশ সুপার মো. শাহজাহান সহ সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি ও ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড