• রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোহিঙ্গা হয়েও বাংলাদেশি পরিচয়ে পাসপোর্ট করাতে চেয়েছিলেন তারা

  রফিক খান, মানিকগঞ্জ

১৯ সেপ্টেম্বর ২০২২, ১১:৫৯
রোহিঙ্গা হয়েও বাংলাদেশি পরিচয়ে পাসপোর্ট করাতে চেয়েছিলেন তারা
আটককৃত রোহিঙ্গারা (ছবি : অধিকার)

ভুয়া পরিচয়পত্র দিয়ে মানিকগঞ্জে পাসপোর্ট করতে এসে পুলিশের কাছে ধরা খেলেন হুমায়রা (১৬) নামে এক নারীসহ দুই রোহিঙ্গা।

রবিবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে মানিকগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের কর্মকর্তারা তাদের আটক করে।

আটককৃতরা হলেন- কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পের ১৬ বছরের হুমায়রা বেগম ও কক্সবাজারের চকরিয়ার অন্য একটি ক্যাম্পের রোহিঙ্গা ইলিয়াসের ছেলে আবু তাহের (২২)।

মানিকগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের সহকারী পরিচালক নাহিদ নেওয়াজ বলেন, জেলার সিঙ্গাইর উপজেলার চান্দহর ইউনিয়নের চর চান্দহর গ্রামের বাসিন্দা পরিচয় দিয়ে পাসপোর্টের আবেদন করে এক তরুণী। আবেদনে তার নাম দেওয়া হয় তাসনিম বেগম, পিতার নাম দেওয়া হয় মো. খলিলুর রহমান। জন্মসনদ, বাবার জাতীয় পরিচয়পত্র ও চান্দহর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সনদপত্র দেয় ওই তরুণী।

তিনি আরও বলেন, যদিও তার কথাবার্তায় সন্দেহ হলে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। এক পর্যায়ে তার আঙুলের ছাপ পরীক্ষা করে দেখা যায়, রোহিঙ্গা হিসেবে ওই তরুণী নিবন্ধিত হয়েছেন। তার নাম হুমায়রা, পিতার নাম হামিদুল্লাহ ও রোহিঙ্গা আইডি নম্বর ১৫৫২০১৭১২২৪১১৫৪৫৯।

তিনি বলেছেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে রোহিঙ্গা হওয়ার বিষয়টি স্বীকার করেছে ওই তরুণী। পরে তাকে মানিকগঞ্জ সদর থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, পাসপোর্টের আবেদনে ওই তরুণী সিঙ্গাইরের চান্দহর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত হোসেন বাদল স্বাক্ষরিত একটি সনদ ও সিরাজগঞ্জের শাহাজাদপুর উপজেলার সোনাতনী ইউনিয়ন পরিষদ থেকে করা জন্মসনদ জমা দেয়।

জানতে চাইলে চান্দহর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত হোসেন বাদল বলেন, এটা একটা জাল সনদ। ওই সনদে যে স্বাক্ষর রয়েছে সেটা আমার না। যে তারিখ দেওয়া আছে ওই তারিখে আমি কোনো সনদ দেইনি। এ বিষয়ে উপজেলা প্রশাসনের সঙ্গে কথা বলেছি এবং থানাতে জিডি করতে যাচ্ছি।

এ বিষয়ে মানিকগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রউফ সরকার বলেন, অভিযোগ পেয়ে ঘটনাস্থল থেকে দুইজনকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা চলমান রয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড