• সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারী বর্ষণে তলিয়ে গেছে দেবহাটার বিস্তীর্ণ অঞ্চল

  কে এম রেজাউল করিম, দেবহাটা (সাতক্ষীরা)

১৮ সেপ্টেম্বর ২০২২, ১১:৩৪
ভারী বর্ষণে তলিয়ে গেছে দেবহাটার বিস্তীর্ণ অঞ্চল
ভারী বর্ষণে তলিয়ে গেছে বিস্তীর্ণ অঞ্চল (ছবি : অধিকার)

সাতক্ষীরা জেলার দেবহাটায় গত কয়েক দিনের ভারী বর্ষণে তলিয়ে গেছে বিস্তীর্ণ এলাকা। বৃষ্টির পানিতে তলিয়ে গিয়ে চিংড়ি ঘের ও পুকুর জলাশয়ের মাছ ভেসে গিয়ে লক্ষ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়া অনেক কাচা ঘরবাড়ির ক্ষতি হয়েছে ও ভেঙ্গে গেছে।

উপজেলার বিভিন্ন জলাবদ্ধ এলাকা পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকী। শনিবার (১৭ সেপ্টেম্বর) ভোর সাড়ে ৪টার দিকে বজ্রপাতের সাথে ভারী বর্ষণ শুরু হয়।

টানা কয়েক ঘণ্টার ভারী বর্ষণে মুহূর্তের মধ্যে তলিয়ে যায় উপজেলার ৫টি ইউনিয়নের বিস্তীর্ণ এলাকা। এছাড়া গত সপ্তাহ জুড়ে যে ভারী বর্ষণ হয়েছে তার সাথে আজকের বৃষ্টিতে ক্ষতির পরিমাণ বেড়েছে। বাড়ী ঘর, রাস্তা ঘাট, স্কুল কলেজের মাঠ, ফসলের ক্ষেত, চিংড়ি ঘের ও পুকুর জলাশয় তলিয়ে যায়।

দেবহাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আলমগীর হোসেন জানান, গত সপ্তাহের ভারী বর্ষণে তেমন একটা ক্ষতি না হলেও শনিবারের বৃষ্টিতে টিকেট এলাকার কিছু নিম্নাঞ্চলের মৎস্য ঘের তলিয়ে গেছে। আনুমানিক ১৫ একরের মতো মৎস্য ঘের তলিয়ে গিয়েছে তিনি জানান।

উপজেলা কৃষি অফিসার শরীফ মোহাম্মদ তিতুমীর জানান, বৃষ্টির অভাবে কৃষকেরা বীজতলা ও সবজিসহ বিভিন্ন কৃষি ফসল রোপণ করতে পারছিলেন না। সে হিসেবে বৃষ্টি আমাদের জন্য আশীর্বাদ। তবে যেসব এলাকায় লবণাক্ত পানি ঢুকেছে সেসব এলাকায় কিছু ক্ষতি হতে পারে।

যদিও তার দাবি, দেবহাটা উপজেলায় কোনো এলাকায় লবণাক্ত পানি ঢুকেনি বলে তিনি খবর পেয়েছেন। এছাড়া সব এলাকায় সার্বক্ষণিক খোঁজ-খবর নেয়া হচ্ছে বলে কৃষি কর্মকর্তা জানান।

দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকী জানান, বিভিন্ন জলাবদ্ধ এলাকা পরিদর্শন করে পানি নিষ্কাসনে খালের অবৈধ নেট-পাটা অপসারণসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট জনপ্রতিনিধিদের নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়া ইউএনও জানান, অতি বর্ষণে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করার সংশ্লিষ্ট সকল ইউপি চেয়ারম্যানদেরকে ডিজাস্টার ফর্মে (ডি ফর্ম) চিঠি প্রদান করে তাদের কাছে তথ্য চাওয়া হয়েছে। তথ্য পেলে নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড