• মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে চায় সরকার’

  ইয়ার হোসেন সোহান, ঝিকরগাছা (যশোর)

১৮ সেপ্টেম্বর ২০২২, ১১:০০
‘মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে চায় সরকার’
বক্তব্য রাখছেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক খান (ছবি : অধিকার)

স্বাস্থ্যসেবা পাওয়া জনগণের মৌলিক অধিকার। প্রতিটি নাগরিক যাতে মানসম্মত স্বাস্থ্যসেবা পায় সে লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। কথাগুলো বলছিলেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক খান।

তিনি বলেন, স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সরকার আন্তরিক ও বদ্ধপরিকর। সেই লক্ষ্যেই দেশব্যাপী সরকারি হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও কমিউনিটি ক্লিনিকসহ স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলো সেবার মান উন্নত করার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

স্বাস্থ্যকেন্দ্র গুলোর বিদ্যমান অনিয়ম ও অব্যবস্থাপনা চিহ্নিত করে সে ব্যাপারে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি শনিবার (১৭ সেপ্টেম্বর) সকালে ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শনে এসে সাংবাদিক সাথে আলাপকালে এসব কথা বলেন।

যশোর জেলার ৮ উপজেলার দায়িত্বপ্রাপ্ত সরকারের স্বাস্থ্য বিভাগের উচ্চ পর্যায়ের এই কর্মকর্তা বলেন, স্বাস্থ্য কেন্দ্র গুলোর পরিষ্কার-পরিচ্ছন্নতা রাখা অপরিহার্য। তাছাড়া ডাক্তার, নার্স, কর্মকর্তা-কর্মচারীদের উপর অর্পিত নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করছেন কিনা সেগুলোর তদারকি দরকার।

তিনি বলেন, আবাসিক মেডিক্যাল অফিসারের (আরএমও) দায়িত্ব হলো প্রতিদিন সকালে হাসপাতালের সার্বিক পরিবেশ পরিস্থিতি পর্যবেক্ষণসহ প্রতিটি ওয়ার্ডের পাশাপাশি হাসপাতাল চত্বরের পরিষ্কার-পরিচ্ছন্নতা দিকে খেয়াল রাখা। ও,টি, এক্স-রে, ঔষধ পত্রের স্টক ঠিকঠাক মতো আছে কি-না সেটিও দেখভাল করার দায়িত্ব তার।

তিনি বলেছেন, মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মহোদয়ের নির্দেশনা অনুযায়ী নিয়মিত স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলো পরিদর্শনে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। কোনো প্রকার অনিয়ম, অব্যবস্থাপনা পরিলক্ষিত হলে দায়ীদের বিরুদ্ধে কঠোর শাস্তিমুলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রশিদুল আলমের অফিস কক্ষে এ সময় উপস্থিত ছিলেন- যশোরের ডেপুটি সিভিল সার্জন ডা. নাজমুস সাদিক রাসেল, ঝিকরগাছা পৌর মেয়র মোস্তফা আনোয়ার পাশা জামাল, অতিরিক্ত সচিবের ব্যক্তিগত সহকারী ফারুক হোসেন, ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও জান্নাতুন নাহার, এমওডিসি ডা. প্রতাপ কুমার রায়সহ স্থানীয় গণমাধ্যম কর্মীবৃন্দ। পরে খবর পেয়ে হাসপাতালে এসে অতিরিক্ত সচিব নাজমুল হক খানের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন ঝিকরগাছা উপজেলা নির্বাহী অফিসার মাহবুবুল হক।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড